মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পায়ের চর্চায় মাছ

jakia..fish_109868লাইফস্টাইল ডেস্ক : আদিকাল থেকেই রূপচর্চায় মাছের কদর রয়েছে। যদিও এটি আমাদের শহরবালাদের মধ্যে খুব বেশি প্রচলিত নয়। কিন্তু এশিয়া মহাদেশেরই অনেক দেশে জনপ্রিয় ‘ফিস ফুট স্পা’। রূপচর্চায় সব মাছ নয় প্রয়োজন শুধুমাত্র গারা রুফা নামের রঙ-বেরঙের মাছের। পায়ের যত্নে ফিশ ফুট স্পা-ই এখন পেডিকিওরের প্রথম ফ্যাশনেবল পছন্দ।

মাছের সাহায্যে পায়ের জন্য, ব্যাপারটা বেশ মজার, এতে কোনও সন্দেহই নেই। একটা পানিভর্তি অ্যাকুরিয়ামে ছাড়া থাকে এক ঝাঁক রঙিন গারা রুফা। পা দুটো সেই অ্যাকুরিয়ামে ডুবিয়ে দিলেই বাকিটুকু করে দেবে মাছ। গারা রুফা তার ছোট ছোট ঠোঁটে ঠুকরে নেবে পায়ের ধুলো, শুকনো মৃত কোষ। তাতে পা দু’খানি যেমন কোমল পেলব হবে, তেমনই শরীর হবে ঝরঝরে, সবশেষে মুখেও দেখা দেবে স্মিত হাসি।

সারা বিশ্ব ফিস ফুট স্পা-র সঙ্গে অনেক আগে থেকেই পরিচিত। বিশেষ করে তৃতীয় বিশ্ব এবং তুরস্ক-ইরান-ইরাক, থাইল্যান্ড এইসব দেশে গারা রুফার সাহায্যে পদচর্চা রীতিমতো স্বীকৃত এবং ঐতিহ্যবাহী প্রথা। সেখানকার মানুষজন বরাবরই ত্বকের নানান রোগ, যেমন একজিমা বা সোরিওসিস থেকে নিষ্কৃতির জন্য দ্বারস্থ হয় গারা রুফার।

সমীক্ষা বলছে, মোটামুটি ১৮০০ সাল থেকে সারা বিশ্বে জনপ্রিয়তা পায় গারা রুফার মাহাত্ম্য। তারপর সময়ের সঙ্গে সঙ্গে ঘরোয়া চৌহদ্দি ছেড়ে গারা রুফা ঠাঁই পায় পায়ে পায়ে।

ফিশ ফুট স্পা নিয়েও রয়েছে নানা ধরনের ভ্রান্ত ধারণা। এই যেমন মাছের কামড়ে পা ক্ষতবিক্ষত হতে পারে। তবে রূপ বিশেষজ্ঞদের মতে, এমন শঙ্কা ঝেড়ে ফেলাই ভাল। কারণ গারা রুফার মতো বন্ধুভাবাপন্ন মাছ খুব কমই হয়। গারা রুফা কামড়ায় বটে; তবে তাতে কোনও কষ্ট নেই- আছে সুড়সুড়ির অনুভূতি। অবশ্য সেই সুড়সুড়িও খুব বেশিক্ষণ কষ্ট দেয় না; আস্তে আস্তে ধাতস্থ হয়ে যায় পা।

বিশেষজ্ঞদের মতে, গারা রুফাদের পা পরিষ্কার করতে সময় প্রয়োজন মাত্র ১৫ মিনিট থেকে বড়জোর আধ ঘন্টা। ত্বকের অসুখের জন্য লাগতে পারে সপ্তাহে একবার মোট ছয়টা কিংবা আটটা সিটিং।

এ জাতীয় আরও খবর

জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ

নিভেছে সুন্দরবনের আগুন, আরও ২-৩ দিন থাকবে পর্যবেক্ষণে

ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে

ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১

ভারতে লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু

গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফাহতে হামলার ঘোষণা ইসরায়েলের

সিরিজ নিশ্চিতের ম্যাচে যেমন হতে পারে বাংলাদেশ একাদশ

উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

চারদিনে ডিমের দাম বেড়েছে ডজনে ২০ টাকা

১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি

সুপ্রিমকোর্টের রায়ে ইমরান খান ক্ষমতায় ফেরার আশা

গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর