শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৪৫ রানে গুটিয়ে গেল ভারত

DHAKA, BANGLADESH - FEBRUARY 14: Team India U19 and Team West Indies U19 line up for the national anthem during the ICC U19 World Cup Final Match between India and West Indies on February 14, 2016 in Dhaka, Bangladesh. (Photo by Pal Pillai/Getty Images for Nissan)
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শিরোপা জয়ের অন্তিম লড়াইয়ে মুখোমুখি হয়েছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। টস জিতে ফিল্ডিংয়ে নেমে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন ক্যারিবিয়ান বোলাররা। দুই ডান হাতি পেসার আলজারি জোসেফ ও রায়ান জনের দারুণ বোলিংয়ে ১৪৫ রানেই গুটিয়ে গেছে ভারত। ৮৯ বলে ৫১ রানের ইনিংস খেলে ভারতের পক্ষে প্রায় একাই লড়েছেন সরফরাজ খান। ভারতের মাত্র তিনজন ব্যাটসম্যান পেরোতে পেরেছেন দুই অঙ্কের কোটা। দারুণ বোলিং করে তিনটি করে উইকেট নিয়েছেন জোসেফ ও জন।
মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক সিমরন হেটমেয়ার। তাঁর এই সিদ্ধান্তের যথার্থতাও দারুণভাবে প্রমাণ করেছেন বোলাররা। প্রথম ওভারেই ভারতের মারমুখী ওপেনার ঋষভ পন্থের উইকেট তুলে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের পেসার আলজারি জোসেফ। নিজের দ্বিতীয় ওভারে আনমোলপ্রীত সিংকেও সাজঘরে পাঠিয়েছেন এই ডানহাতি পেসার। সপ্তম ওভারের প্রথম বলে আবারও ভারতকে বড় ধাক্কা দিয়েছেন জোসেফ। এবার তুলে নিয়েছেন অধিনায়ক ইশান কিষাণের উইকেট। চতুর্থ উইকেটে ৫২ বলে ১৪ রানের ধীরস্থির জুটি গড়ে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন ওয়াশিংটন সুন্দর ও সরফরাজ খান। কিন্তু ১৫তম ওভারে সুন্দরকেও সাজঘরমুখী করেছেন রায়ান জন। দুই ওভার পরে আরমান জাফরকেও আউট করে ভারতকে বিপদে ফেলে দিয়েছেন সামার স্প্রিঙ্গার। ভারতের স্কোরবোর্ডে তখন জমা হয়েছিল মাত্র ৫০ রান। ষষ্ঠ উইকেটে ১২ ওভার ব্যাটিং করে ৩৭ রান যোগ করেছিলেন সরফরাজ ও মাহিপাল লোরমোর। ৩০তম ওভারে লোরমোর আউট হয়ে যান ১৯ রান করে। তখনো ভারতের স্কোরবোর্ডে ১০০ রানও জমা হয়নি। ৩৯তম ওভারে দলীয় ১২০ রানের মাথায় সরফরাজকে আউট করেন রায়ান জন। শেষপর্যায়ে রাহুল বাথামের ২১ রানের ইনিংসটির সুবাদে স্কোরবোর্ডে ১৪৫ রান যোগ করতে পেরেছে ভারত। অতিরিক্ত থেকে এসেছে ভারতের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ২৩ রান।
২০০০, ২০০৮ ও ২০১২ সালের পর চতুর্থবারের মতো যুব বিশ্বকাপের শিরোপা জয়ের মিশন নিয়ে ফাইনাল খেলছে ভারত। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ শেষ হাসি হাসতে পারলে নতুন চ্যাম্পিয়ন পাবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। এর আগে ২০০৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে উঠতে পারলেও শিরোপার দেখা পায়নি উইন্ডিজ। অন্তিম লড়াইয়ে হেরে গিয়েছিল পাকিস্তানের কাছে।
এবারের আসরে এখন পর্যন্ত একটি ম্যাচেও হারের মুখ দেখতে হয়নি ভারতকে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ মিশন শুরুই হয়েছিল ইংল্যান্ডের বিপক্ষে হেরে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে বিতর্কিত এক রানআউটের আশ্রয় নিয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছিলেন ওয়েস্ট ইন্ডিজের তরুণ ক্রিকেটাররা। এর পর কোয়ার্টার ফাইনালে ভারত ও সেমিফাইনালে বাংলাদেশকে হারিয়ে ফাইনালে খেলছে উইন্ডিজ।

এ জাতীয় আরও খবর

সড়ক দুর্ঘটনা জাতীয় সমস্যা, সড়ক আইনের আওতা বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

মিল্টন সমাদ্দারের আশ্রমে ছিলেন সেলিম, পেটে কাটা দাগ নিয়ে সন্দেহ

বিদেশি বউ নিয়ে হেলিকপ্টারে বাড়ি ফিরলেন সিঙ্গাপুর প্রবাসী

নির্বাচন অবাধ–নিরপেক্ষ করাই কমিশনের মূল লক্ষ্য: ইসি রাশেদা

চাকরির বয়সসীমা ৩৫ বছর: প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেওয়ার মিছিল ছত্রভঙ্গ করল পুলিশ

ডোনাল্ড লু আসার খবরে বিএনপি আবার ক্ষমতার স্বপ্নে বিভোর: কাদের

রাজধানীর খালে মিলল ফ্রিজ-তোশক-সোফা!

অ্যান্টিগা টেস্ট দিয়ে শুরু বাংলাদেশের উইন্ডিজ সফর

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে মাথায় গুলি করে হত্যা

আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে নিহত দুই শতাধিক

২০ জনের অর্থ পাচারের অনুসন্ধান করছে দুদক

আদালতপাড়ায় কমছে না বিএনপি নেতাকর্মীর ভিড়