মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গড় আয়ু বেড়েছে বাংলাদেশে

news-image

নিউজ ডেস্ক : দেশের মানুষের গড় আয়ু বেড়েছে বলে পরিসংখ্যান ব্যুরোর এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। বর্তমানে গড় আয়ু ৩ মাস বেড়ে ৭০ বছর ৭ মাসে দাঁড়িয়েছে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকসের প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। রাজধানীর বঙ্গবন্ধু অন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রবিবার এ প্রতিবেদন প্রকাশ করা হয়।
২০১৩ সালে করা জরিপে গড় আয়ু উল্লেখ করা হয়েছিল ৭০ বছর ৪ মাস।
প্রতিবেদন অনুযায়ী, পুরুষের গড় আয়ু ২০১৪ সাল পর্যন্ত দাঁড়িয়েছে ৬৯ বছর ১ মাস, যা ২০১৩ সাল পর্যন্ত ছিল ৬৮ বছর ৮ মাস। নারীদের গড় আয়ু দাঁড়িয়েছে ৭১ বছর ৬ মাসে, যা ২০১৩ সাল পর্যন্ত ছিল ৭১ বছর ২ মাস।
মোট প্রজনন হার অপরিবর্তিত রয়েছে। পল্লী অঞ্চলে এই হার বাড়লেও শহর অঞ্চলে তা কমেছে। জাতীয়ভাবে প্রজনন হার ২০১৪ সালে দাঁড়িয়েছে ২ দশমিক ১১ শতাংশে, যা ২০১৩ সালেও একই ছিল। পল্লী অঞ্চলে ২০১৪ সালে দাঁড়িয়েছে ২ দশমিক ২২, যা ২০১৩ সালে ছিল ২ দশমিক ১৯ শতাংশ। শহর অঞ্চলে ২০১৪ সালে এ হার দাঁড়িয়েছে ১ দশমিক ৭৭ শতাংশে, যা ২০১৩ সালে ছিল ১ দশমিক ৮৪ শতাংশ।
জন্ম নিয়ন্ত্রণের হার জাতীয়ভাবে কমেছে। এ হার দাঁড়িয়েছে ৬২ দশমিক ২ শতাংশে, যা ২০১৩ সালে ছিল ৬২ দশমিক ৪ শতাংশ। পল্লী অঞ্চলে ২০১৪ সালে এ হার দাঁড়িয়েছে ৬১ দশমিক ৬ শতাংশে। ২০১৩ সালে এ হার ছিল ৬১ দশমিক ৮ শতাংশ। শহর অঞ্চলে ২০১৪ সালে এ হার দাঁড়িয়েছে ৬৪ দশমিক ৫ শতাংশে, যা ২০১৩ সাল পর্যন্ত ছিল ৬৪ দশমিক ১ শতাংশ।
বিশুদ্ধ পানি ব্যবহারের হার বেড়ে দাঁড়িয়েছে ৯৭ দশমিক ৮ শতাংশে, যা ২০১৩ সালে ছিল ৯৭ দশমিক ৫ শতাংশ।
আলোর উৎসের ক্ষেত্রে দেখা যায়, বিদ্যুৎ ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ দশমিক ৮ শতাংশে, যা ২০১৩ সালে ছিল ৬৬ দশমিক ৯ শতাংশ। কেরোসিন ব্যবহারকারী কমে দাঁড়িয়েছে ৩১ দশমিক ৪ শতাংশে, যা ২০১৩ সালে ছিল ৩২ দশমিক ৩ শতাংশ। অন্যান্য উৎস ব্যবহার করে বিদ্যুৎ ব্যবহারকারীর হার দাঁড়িয়েছে শূন্য দশমিক ৮ শতাংশে, যা ২০১৩ সালেও একই ছিল।
২০১৪ সালে স্যানিটারি ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩ দশমিক ৫ শতাংশে, যা ২০১৩ সালে ছিল ৬৩ দশমিক ৩ শতাংশ। এখনো খোলা স্থানে মলত্যাগ করে ২ দশমিক ১ শতাংশ লোক, যা ২০১৩ সালে ছিল ২ দশমিক ২ শতাংশ। অন্যান্য উৎস ব্যবহার করে মলত্যাগ করে ৩৪ দশমিক ৪ শতাংশ লোক, যা ২০১৩ সালে ছিল ৩৪ দশমিক ৫ শতাংশ।
অনুষ্ঠানে জানানো হয়, ২০১৪ সালে ১৫০০টি নমুনা এলাকা থেকে সংগৃহীত তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে। মোট ১ লাখ ৬০ হাজার ৮২৯টি পরিবারের ওপরে জরিপ চালানো হয়।
নারী-পুরুষের লিঙ্গানুপাত ছিল ১০০ দশমিক ৫। গত তিন বছরে লিঙ্গানুপাত কমেছে। ২০১২ সালে লিঙ্গানুপাত ছিল ১০৪ দশমিক ৯, যা ২০১৪ সালে হয়েছে ১০০ দশমিক ৫। জনসংখ্যার মধ্যে ৩১ দশমিক ৭ শতাংশের বয়স ১৫ বছরের নিচে।
নির্ভরশীলতার অনুপাত উল্লেখযোগ্য পরিমাণে কমেছে, ২০০২ সালে যা ছিল ৮০ এবং ২০১৪ সালে হয়েছে ৫৭ শতাংশ।
দেশের নারীরা এখনো উচ্চমাত্রায় পুরুষ দ্বারা নিয়ন্ত্রিত। প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে শতকরা ৮৭ দশমিক ৮ ভাগ পরিবারের প্রধান হচ্ছে পুরুষ।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক আব্দুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব মোহাম্মদ সফিকুল আযম। বিশেষ অতিথি ছিলেন- সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা এবং ইউনিসেফের অফিসার অব ইনচার্জ অনুরাধা নারায়ণ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকস অব বাংলাদেশ প্রকল্পের পরিচালক এ কে এম আশরাফুল হক।

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান