বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে অবৈধ শ্রমিকদের নিয়ে উদ্বেগ

news-image

পালিয়ে থাকা অভিবাসী বা অবৈধ অভিবাসীদের টার্গেট করতে পারে দায়েশের মতো জঙ্গি সংগঠন। এসব সংগঠন তাদের দলে ভিড়াতে পারে। এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে সৌদি আরবে এমন সব শ্রমিক, বিশেষ করে নারীরা এসব গ্রুপের টার্গেটে পরিণত হতে পারে। সরকারের নিরাপত্তা সংস্থাগুলো এমন ইঙ্গিত দিচ্ছে। সৌদি আরবের শ্রম মন্ত্রণালয় সম্প্রতি বার্ষিক রিপোর্টে বলেছে, নিয়োগদাতাদের কাছ থেকে পালিয়ে গেছে ৮৬ হাজার ৫৪৯ গৃহকর্মী। এর মধ্যে শতকরা ৬০ ভাগই নারী। এত বিপুলসংখ্যক মানুষ পালিয়ে কোথায় থাকতে পারেন তা নিয়ে মাথাব্যথা শুরু হয়েছে। সৌদি আরবের নায়েফ আরব ইউনিভার্সিটির নিরাপত্তাবিষয়ক বিজ্ঞানের ডিন ব্রিগেডিয়ার সাদ আল শাহরানি বলেন, এসব শ্রমিকের বেশির ভাগই অশিক্ষিত অথবা তাদের কিছু মৌলিক শিক্ষা থাকতে পারে। ফলে তাদের সন্ত্রাসীরা দলে ভিড়ানোর টার্গেটে ফেলতে পারে।

কারণ, সহজেই তাদের মন গলানো যায়। তাদের দিয়ে ভয়াবহ কোন কাজও সম্ভব হতে পারে। তাদের হাতে তুলে দেয়া হতে পারে অস্ত্র। এরপর তাদের হামলা চালাতে ব্যবহার করা হয়ে থাকতে পারে। তিনি বলেন, অনেক শ্রমিক তাদের স্পন্সরের কাছ থেকে পালিয়ে গেছেন। তাদের অনেককে বেশি বেতন ও ভালো চাকরির প্রলোভন দেয়া হয়ে থাকতে পারে। এ ক্ষেত্রে তাদের সহায়তা করে থাকতে পারেন স্বদেশিরা। তিনি বলেন, বিদেশি যেসব নারী শ্রমিক পলাতক অবস্থায় আছেন তাদের ব্রেন ওয়াশ করা সন্ত্রাসী গ্রুপগুলোর পক্ষে অনেক সহজ। নারীরা বিভিন্ন শহরের ভেতর সহজে চলাফেরা করতে পারেন। কারণ, তাদের খুব কমই নিরাপত্তা তল্লাশির মুখে পড়তে হয়।

এ সমস্যা থেকে মুক্তি পেতে নিরাপত্তায় নারীদের নিয়োগ দেয়া প্রয়োজন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অপরাধ গবেষণা বিভাগের সাবেক মহাপরিচালক সুলতান আল আনকারি বলেন, সন্ত্রাসী সংগঠনগুলো প্রকৃতি ও তাদের উদ্দেশ্য সম্পর্কে সবাইকে পরিষ্কার ধারণা দেয়া দরকার। দায়েশ ও অন্য সন্ত্রাসী গ্রুপগুলো গড়ে উঠেছে মূলত বিদেশিদের নিয়ে। বিনিময়ে তাদের অর্থ দেয়া হয়। এতে সহায়তা করছে বিদেশি কিছু রাষ্ট্র, যাতে আরব বিশ্বকে অস্থিতিশীল করা যায়। তিনি আরও বলেন, সন্ত্রাসীরা জঙ্গিরা লোকজনকে দলে টানতে শুধু ধর্ম ব্যবহার করে। এর ফলে সহজ-সরল মানুষগুলোকে সহজে আকৃষ্ট করতে পারে তারা। এসব মানুষকেই তারা মধ্যপ্রাচ্যে তাদের অস্ত্র হিসেবে ব্যবহার করছে। আরও পরিকল্পনা আছে তাদের। তবে তাদের সে পরিকল্পনা ব্যর্থ হয়েছে। তিনি বলেন, অবৈধ শ্রমিকদের, বিশেষ করে নারীদের দলে টানা সহজ তাদের জন্য। এসব মানুষ থাকার জন্য একটি নিরাপদ আশ্রয় চায়, কাজ চায়। এ নারীদের ব্যবহার করা হয় মাদক বিক্রিতে। কখনও তাদের পতিতাবৃত্তিতে নামানো হয়। কখনওবা ভিক্তাবৃত্তিতে নামানো হয়। এসব কিছুর মাধ্যমে সন্ত্রাসী সংগঠনগুলো তাদের তহবিল সংগ্রহ করে থাকতে পারে। 

এ জাতীয় আরও খবর

সরাইলে জমি সংক্রান্ত বিরোধ, হত্যা মামলার ১২ আসামী গ্রেফতার

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি