সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উম্মাহর ঐক্য ও শক্তির পথ

news-image


ড. মুহাম্মদ ঈসা শাহেদী

হজের মধ্যে মুসলিম উম্মাহর জন্য অসংখ্য কল্যাণ ও স্বার্থ রয়েছে, তন্মধ্যে সবচেয়ে বড় কল্যাণ ও স্বার্থটি হচ্ছে মুসলমানদের মধ্যকার ঐক্য ও সংহতি। এ লক্ষ্য অর্জনের কয়েকটি কর্মপন্থা এখানে তুলে ধরতে চাই।

সমগ্র বিশ্বে একক ইসলামী হুকুমতের পরিকল্পনা

ইসলামী ঐক্যকে সস্নোগান থেকে বাস্তবে রূপ দেয়ার জন্য অনিবার্য প্রয়োজন হচ্ছে, সমগ্র দুনিয়ার ইসলামী উম্মাহকে একই হুকুমতের ছায়াতলে একই ইমাম বা খলিফাতুল মুসলিমিনের নেতৃত্বের অধীনে থাকতে হবে। এটিই হচ্ছে কোরআন মজিদে নির্দেশিত আল্লাহর রজ্জুকে অাঁকড়ে ধরার বাস্তব কর্মর্পন্থা। 'তোমরা আল্লাহর রজ্জুকে শক্তভাবে অাঁকড়ে ধরো এবং পরস্পর বিচ্ছিন্ন হইও না।' (সূরা আলে ইমরান : ১০৩)। দুনিয়ার মুসলমানদের অন্তরে এই প্রত্যাশাটি লালন করা হলে, তা দুনিয়ার বুকে ইসলামী ঐক্য এবং শক্তির অনুভূতি ও চেতনাকে প্রস্ফুটিত করবে। এই চিন্তাধারাই আমাদের মন ও চেতনাকে ইমাম মাহদি (আ.) এর ইনসাফপূর্ণ বিশ্বরাষ্ট্রের লক্ষ্যে পরস্পরের কাছাকাছি টেনে আনবে। এ ক্ষেত্রে ইসলামী বিশ্ব হুকুমত প্রতিষ্ঠার জন্য প্রচারণা ও চেতনা সৃষ্টি এবং অনৈক্য ও বিচ্ছিন্নতার ক্ষয়ক্ষতি সম্পর্কে সতর্ক করা; বিশেষ করে গেল শতাব্দীতে ওসমানি সাম্রাজ্যের পতনের স্মৃতিচারণ ও কারণ বিশ্লেষণ বাস্তব কর্মপন্থা হতে পারে বলে প্রতীয়মান হয়। ইসলামী রাষ্ট্রগুলোর মাঝে একটি কনফেডারেশন গঠন, তাদের মধ্যে শক্তিশালী কমন মার্কেট ও শান্তি রক্ষীবাহিনী প্রতিষ্ঠা প্রভৃতি ইসলামী জাহানে একক ইসলামী হুকুমত প্রতিষ্ঠার ক্ষেত্র প্রস্তুতকারী হিসেবে বিবেচনা করা যেতে পারে।

কোরআন, হাদিস ও ইতিহাসের প্রেক্ষাপটে হজের অর্থ হৃদয়ঙ্গম করা

হজের শিক্ষাগুলোর দ্বারা লাভবান হওয়ার উদ্দেশ্যে হজ সম্পর্কিত কোরআন মাজিদের আয়াত, নবী করিম (সা.) এর হাদিস এবং মক্কা ও মদিনার পবিত্র স্থানগুলোর ইতিহাস, তফসির ও বিশেষণ আকারে আলোচিত এবং সারা দুনিয়ায় প্রচারিত হতে হবে। তখনই পবিত্র হজের শিক্ষা ও লক্ষ্য সবার সামনে পরিষ্কার হয়ে যাবে এবং পবিত্র কাবাঘর যে মানবজাতির জন্য হেদায়েতের বাতিঘর তা সবার উপলব্ধি করা সম্ভব হবে।

হজের মৌসুমের খুৎবাগুলোকে সমৃদ্ধ করা

হজের মৌসুমের ওয়াজিব, মুস্তাহাব খুৎবাগুলো যেমন আরাফাহ, মিনার খুৎবা সবিশেষ গুরুত্বের সঙ্গে প্রদানের ব্যবস্থা করতে হবে। খুৎবায় অবশ্যই বিদায় হজে রাসুলুল্লাহ (সা.) এর বিদায় হজের খুৎবার ভাবধারা ও বিষয়বস্তুর ছায়াপাত থাকতে হবে। ইসলামী জাহানের সমস্যাবলি উত্থাপিত ও এর সমাধানের নির্র্দেশনা থাকতে হবে। এ ক্ষেত্রে ইসলামী সম্মেলন সংস্থার পক্ষে একটি কমিটি হজের খুৎবাগুলোর বিষয়বস্তু নির্ধারণে দায়িত্ব এবং পরামর্শকের ভূমিকা পালন করতে পারে।

মুসলিম দেশগুলোর সংস্কৃতির সঙ্গে পরিচিত হওয়া

ইসলামী উম্মাহর মাঝে ঐক্য ও সংহতি না থাকার অন্যতম মৌলিক প্রতিবন্ধকতা হচ্ছে, উম্মাহর বিভিন্ন অংশের পরস্পরের মাঝে পরিচয় না থাকা। পরস্পরের সামর্থ্য ও সম্ভাবনাময় শক্তি সম্পর্কে যথাযথ তথ্যের অভাব। হজের মৌসুম এ অভাব পূরণে সুন্দর ভূমিকা পালন করতে পারে। এ অপূর্ণতাটি দূর করার জন্য সৌদি সরকার যে সময় প্রতি বছর প্রত্যেক দেশের হাজীদের সংখ্যার কোটা ঘোষণা করেন, তখন এ বিষয়টিও যেন বাধ্যতামূলক করেন যে, প্রত্যেক দেশের হজ কাফেলার সঙ্গে এমন বই-পুস্তক থাকতে হবে, যাতে ওই দেশে ইসলামের আগমন, প্রভাব, ইসলামী ঐতিহ্য, পবিত্র স্থানগুলো, ইসলামী শিক্ষাদীক্ষার বিস্তার, ইসলামী প্রতিষ্ঠানাদি, ইসলাম ও মুসলমানদের জন্য সে দেশের কৃতী সন্তানদের খেদমত ও অবদানের বিবরণ থাকবে। এসব বই-পুস্তক হজের মৌসুমে উপস্থাপনের জন্য একটি আন্তর্জাতিক মিডিয়া প্রদর্শনীর কথা বিবেচনা করা যায়, যা বিশ্বের সব মুসলমানের পরস্পরের সঙ্গে পরিচয় লাভ ও আধিক্যের সংহতির কার্যকর কর্মপন্থা হতে পারে।

ইসলামী উম্মাহর অর্থনৈতিক সমৃদ্ধির জন্য পরিকল্পনা গ্রহণ

হজের মৌসুমে হজের অনুষ্ঠানাদি পালনের সঙ্গে অর্থনৈতিক তৎপরতার কোনো বিরোধ নেই। এ বিষয়ে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একটি হাদিস প্রণিধানযোগ্য। ইমাম বোখারি (রহ.) হাদিসটি এভাবে রেওয়ায়েত করেছেন। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেন, ইসলামপূর্ব জাহেলি যুগে ওক্কাজ, মেজান্নাহ ও জুল মাজাজ ছিল অন্যতম মেলা (লোকেরা সেগুলোতে ব্যবসায়িক কার্যক্রম, বেচাকেনা করত)। ফলে হজের মৌসুমে ব্যবসায়িক লেনদেনকে মুসলমানরা দোষণীয় ও গোনাহের কাজ বলে গণ্য করে। এ প্রসঙ্গে তখন এ আয়াতটি নাজিল হয়- 'তোমাদের জন্য আল্লাহর দয়া ও অনুগ্রহ সন্ধান করাতে দোষের কিছু নেই। অর্থাৎ হজের মৌসুমে।' (বোখারি : ৮/১৯৩)।

উল্লেখিত আয়াত ও হাদিস দ্বারা প্রতীয়মান হয় যে, হজের সময় ধর্মীয় ও পার্থিব কার্যাদি সম্পাদন সেসব স্বার্থ ও কল্যাণের অন্তর্গত, যা 'লিয়াশহাদু মানাফিয়া লাহুম' বাক্যের মধ্যে শামিল রয়েছে। এছাড়া আয়াতের সমাপনী বাক্যগুলোর দ্বারাও প্রতীয়মান হয় যে, হজের মধ্যে গরিব ও অভাবী লোকদের স্বার্থের অনুকূলে অর্থনৈতিক কর্মসূচি থাকতে হবে। যেমন- আল্লাহ তায়ালা এরশাদ করেছেন, 'এবং দুস্থ অভাবগ্রস্তকে আহার করাও।'

এই বাস্তবতাটি কেউ অস্বীকার করে না যে, দুনিয়াতে গৌরব ও মর্যাদা অর্জন করতে হলে প্রত্যেক জাতির নিজস্ব অর্থনৈতিক বুনিয়াদ মজবুত ও শক্তিশালী থাকতে হবে। এ ক্ষেত্রে হজের মৌসুম ইসলামী জাহানের মাঝে সংযোগ সড়কের ভূমিকা পালন করতে পারে। ইসলামে বিষয়টির দাবি ও গুরুত্ব প্রমাণের জন্য বহু সাক্ষ্য উপস্থাপন করা যায়। উদাহরণস্বরূপ, মক্কার মুশরিকদের সঙ্গে মুসলমানদের সর্বপ্রথম যুদ্ধ অর্থাৎ বদর যুদ্ধ সংঘটিত হয়েছিল আবু সুফিয়ানের বাণিজ্য কাফেলাকে বাধা দেয়ার উদ্দেশ্যে, যা মক্কার মুশরিকদের অর্থনৈতিক বুনিয়াদ মজবুত করার কাজে ব্যবহৃত হতো। এ লক্ষ্য সামনে রেখেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবায়ে কেরামকে আল্লাহর রাহে জিহাদ করার জন্য উৎসাহিত করেছিলেন। বর্তমানেও মুসলমানরা হজের মৌসুমে কাপড়চোপড় ও ঘরের আসবাবপত্র খরিদ করাকে দোষণীয় মনে করে না, কাজেই ইসলামী চিন্তাবিদ ও ব্যবসায়ীরা হজের মৌসুমে ইসলামী জাহানের অর্থনৈতিক সমৃদ্ধি ও উন্নয়নের জন্য নিজেদের চিন্তা ও গবেষণাকে কাজে লাগালে দোষের কী আছে?

এখানে আমাদের জন্য স্মরণীয় হচ্ছে, মক্কা নগরীর গোড়াপত্তনের পর হজরত ইবরাহিম (আ.) আল্লাহর দরবারে যে দোয়া করেন তাতে অর্থনৈতিক কর্মসূচিও অন্তর্ভুক্ত করেন। যেমন- তিনি আরজ করেন-

'হে আমাদের প্রতিপালক! আমি আমার সন্তানদের মধ্যে কতককে তোমার ঘরের কাছে এমন উপত্যকায় বসবাসের জন্য রেখে যাচ্ছি, যা চাষাবাদহীন, হে আমাদের প্রতিপালক যাতে তারা নামাজ কায়েম রাখে। অতঃপর আপনি কিছু লোকের অন্তরকে তাদের প্রতি আকৃষ্ট করুন এবং তাদের ফলমূল দ্বারা রুজি দান করুন। সম্ভবত তারা কৃতজ্ঞতা প্রকাশ করবে।' (সূরা ইবরাহিম : ৩৭)।

এ পর্যায়ে সুনির্দিষ্টভাবে এ প্রস্তাবটি উত্থাপন করতে চাই যে, হজের মৌসুমে মক্কা নগরী বা জেদ্দায় ইসলামী দেশগুলোর বাণিজ্যিক সামর্থ্য ও সম্ভাবনা সম্পর্কিত একটি আন্তর্জাতিক ক্যাটালগ প্রদর্শনীর আয়োজন করা হোক। যাতে হজের কার্যাদি সম্পন্ন করার পর হজে অংশগ্রহণকারী ইসলামী দুনিয়ার বণিক সমপ্রদায় ও রাষ্ট্রীয় কর্মকর্তারা প্রদর্শনী পরিদর্শন ও ইসলামী জাহানের বাণিজ্যিক সমপ্রসারণের পথ খুঁজে বের করতে পারেন।

পরিশেষে নিবেদন করতে চাই যে, হজের শিক্ষাগুলো সম্পর্কে গণসচেতনতা ও জাগরণ সৃষ্টির জন্য ইসলামী জাহানের রাষ্ট্রপ্রধান ও নেতাদের তরফ থেকে উল্লিখিত বিষয়বস্তু বা অন্যান্য বিষয় আর নিজ নিজ দেশের দুঃখ-দুর্দশার বিবরণ সংবলিত বাণী প্রদানের রেওয়াজ বিশ্বময় ছড়িয়ে দিতে হবে। ইসলামী সম্মেলন সংস্থা এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারে। 

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান