সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মক্কার ঐতিহাসিক স্থান

news-image

 

হেরা পাহাড়
হেরা পাহাড় মক্কা খেকে মিনার পথে বাম দিকে অবস্থিত। এর উচ্চতা ৬৩৪ মিটার। বর্তমানে মক্কাবাসী একে জাবালে নূর বলে থাকেন। এ পাহাড়ের ওপরেই সেই গুহা রয়েছে যেখানে রাসুলুল্লাহ (সা.) নবুয়তের আগে ইবাদত করতেন। ইবাদতরত অবস্থায় এখানেই সর্বপ্রথম কোরআনের আয়াত নাজিল হয়েছিল। এ গুহার প্রবেশদ্বার উত্তর দিক দিয়ে। এতে পাঁচজন লোক বসতে পারে। এর উচ্চতা মাঝারি আকারের। এ পাহাড়ে উঠলে মক্কার ঘরবাড়ি দেখা যায়। দেখা যায় সাওর পাহাড়। পাহাড়ের চূড়া উটের কুঁজের মতো। মক্কাসহ সারা পৃথিবীতে হেরা পাহাড়ের মতো কোনো পাহাড় নেই। এ এক অনন্য পাহাড়।


নবীজির জন্মস্থান

নবীজির পবিত্র জন্মস্থানটি সুপরিচিত। শিআবে আলীর প্রবেশমুখে অবস্থিত। বনি হাশেম গোত্র যেখানে বাস করত সেটিই শিআবে আলী। যেখানে কোরাইশরা বনু হাশিম গোত্রকে অবরুদ্ধ করে রাখে। মানুষ বরকতস্বরূপ সে স্থানের মাটি গ্রহণ করা শুরু করেছিল, যা একটি গর্হিত ও শিরকি কাজ। তাই পরবর্তীকালে সেখানে একটি লাইব্রেরি স্থাপন করা হয়। এটি শায়খ আব্বাস কাত্তান ১৩৭১ হিজরিতে তার ব্যক্তিগত সম্পদ দিয়ে নির্মাণ করেন।


 


গারে সাওর
গারে সাওরটি সাওর পাহাড়ে অবস্থিত। মসজিদে হারাম থেকে চার কিলোমিটার দূরে এর অবস্থান। এর উচ্চতা সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় ৭৪৮ মিটার আর পাহাড়ের পাদদেশ থেকে প্রায় ৪৫৮ মিটার উপরে। এ গর্তটি পাহাড়ের উপরে এক পাশে অবস্থিত, যার সর্বোচ্চ উচ্চতা ১.২৫ মিটার এবং সর্বোচ্চ দৈর্ঘ্য ও প্রস্থ ৩.৫ ও ৩.৫ মিটার। এ গর্তে রাসুলুল্লাহ (সা.) আশ্রয় গ্রহণ করেছিলেন।


 

আবু কুবাইস ও আজইয়াদ পাহাড়
আয়তনে খুব একটা বড় না হলেও আবু কুবাইস মক্কার অন্যতম প্রসিদ্ধ পাহাড়। এ পাহাড়টি শিআবে আবু তালেব ও আজইয়াদের মধ্যখানে অবস্থিত। বর্তমানে এর উপর বাদশাহর বাড়ি রয়েছে। আজইয়াদ হচ্ছে মক্কার উল্লেখযোগ্য পাহাড়। এটি মক্কার শক্ত মাটির পাহাড়দ্বয়ের একটি। শক্ত মাটির অপরটি হলো কুআইকিআন পাহাড়। এ দুই পাহাড়ের বিষয়ে হাদিসে রয়েছে (আল্লাহ) বলেন, 'হে মুহাম্মদ, আপনি চাইলে আমি তাদের (কাফেরদের) এ পাহাড়দ্বয়ের মাঝে চাপা দেব।' রাসুলুল্লাহ (সা.) বলেন, না বরং আমি আশা করি তাদের বংশধরদের মধ্য থেকে এমন লোক জন্ম নেবে যারা এক আল্লাহর ইবাদত করবে। (বোখারি : ৩২৩১)।

 

দারুন নাদওয়া
এটি নির্মাণ করেন কুসাই ইবনে কিলাব হিজরতের প্রায় ২০০ বছর আগে। এ নামে নামকরণ করা হয় এ কারণে যে, তারা এখানে পরামর্শ করত। এটাই ওই গৃহ যেখানে কোরাইশ নেতারা ইসলাম প্রচারের বিরুদ্ধে পরিকল্পনা প্রণয়নের জন্য একত্রিত হতো। তারা রাসুলুল্লাহ (সা.) কে হত্যার পরিকল্পনাও এখানেই করে। আব্বাসীয় খলিফা মুতাদ্বাদ ২৮৪ হিজরিতে মসজিদে হারাম সমপ্রসারণের সময় দারুন নাদওয়াকে মসজিদে হারামের অন্তর্ভুক্ত করেন। বর্তমানে সেটা মসজিদে হারামের উত্তর-পশ্চিম প্রান্তে অবস্থিত।


নহরে জোবায়দা

নহরে জোবায়দা একটি মিষ্টি পানির নহর বা খালবিশেষ। খলিফা হারুনুর রশিদের স্ত্রী জোবায়দা হাজীদের পানি পানের ব্যবস্থা করার জন্য এটি খনন করেন। এটি সুদূর ইরাকের মসুল নগরীর নুমান উপত্যকা থেকে উৎসারিত হয়ে তায়েফের পাশ দিয়ে আরাফা ও উরনাহ উপত্যকা দিয়ে প্রবাহিত হয়ে মক্কার দিকে চলে গেছে। নহরে জোবায়দা খনন করা হয় আজ থেকে প্রায় ১২০০ বছর আগে। বর্তমানেও এর ধ্বংসাবশেষ পরিলক্ষিত হয়। হিজরি ১৪২১ সালে যুবরাজ আবদুল্লাহ ইবনে আবদুল আজিজ (বর্তমান বাদশাহ) এ নহর থেকে বর্তমানে কীভাবে উপকৃত হওয়া যায় তা খতিয়ে দেখার জন্য এক ফরমান জারি করেন।

 

জি-তুয়া
জি-তুয়া উপত্যকা মক্কার উপত্যকাগুলোর একটি। এর পুরোটাই বর্তমানে আবাসিক এলাকায় পরিণত হয়েছে। এ নামটিও মুছে গেছে। তবে জারওয়ালের কূপটিকে (বি'রে তুওয়া) তুওয়া কূপ নামে নামকরণ করা হয়। রাসুলুল্লাহ (সা.) এখানে একবার রাতযাপন করে সকালবেলা এ কূপের পানি দিয়ে গোসল করে মক্কায় প্রবেশ করেন। কূপটি জারওয়ালের প্রসূতি হাসপাতালের বিপরীতে এখনও বিদ্যমান।

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান