সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জুমার বয়ান : নবী বনাম আলেমদের চারকাজ

news-image

ইসলাম ধর্মে দোয়া করা, প্রার্থনা করা, বিনম্র বাক্যে আল্লাহর কাছে চাওয়ার অনেক গুরুত্ব রয়েছে। হাদিসে এসেছে দোয়া ইবাদতে মগজ, দোয়া মুসলমানের বড় হাতিয়ার, দোয়া ক্ষেপনাস্ত্রের চেয়েও শক্তিশালী। নবীরা দোয়া করতেন। দোয়া ছিল তাদের হাতিয়ার, দোয়ার মাধ্যমেই তারা প্রয়োজন পূরণ করতেন এবং যুগ-সমস্যর সমাধান করতেন।
ইব্রাহিম আ. তার দোয়ায় বলেছিলেন, মক্কানগরিকে নিরাপদ নগরী বানাতে, ফুলে-ফলে-সম্পদে সমৃদ্ধ করতে রিজিকে প্রশস্ততা দান করতে। মক্কা পৃথিবীর হেড অফিস। কেন্দ্রীয় অফিস, কেন্দ্রীয়। অফিসের জন্য প্রয়োজন কেন্দ্রীয় নেতা। ইব্রাহিম আ. বিশ্বের কেন্দ্রীয় অফিসের জন্য কেন্দ্রীয় নেতা প্রেরণের প্রার্থনা করেছিলেন। তার দোয়া আল্লহ কবুল করেছেন। কুরআনের আয়াত বানিয়ে তার প্রার্থণাকে চির স্মরণীয় করেছেন। বিশ্বকে জানিয়ে দিয়েছেন, নবীদের চিন্তা-চেতনা কি? উম্মতের ইহলৌকিক ও পরলৌকিক ভাবনায় নবীরা কত না চিন্তিত উৎকণ্ঠিত ছিলেন। নবীরা ছিলেন সচেতন ও দুরদর্শী। তাই ইব্রাহিম আ. বিশ্বের কেন্দ্রীয় নেতার গুণ কি হবে? কর্ম পদ্ধতি কি হবে তা বলে-বলে তিনি আল্লহর নিকট প্রার্থনা করলেন।
তিনি আল্লাহর নিকট দোয়া করলেন, হে পরওয়ারদিগার! তাদের মধ্যে থেকেই তাদের নিকট একজন নবী প্রেরণ করুন। যিনি তাদের কাছে তোমার আয়াতসমূহ তিলাওয়াত করবেন। তাদেরকে কিতার (কুরআন) ও হেকমত (হাদিস) শিক্ষা দিবেন এবং তাদের পবিত্র করবেন। নিশ্চয় তুমিই পরাক্রমশালী হেকমতওয়ালা। [সূরাবাকারা, আয়াত-১২৯]
ইব্রাহিম আ: চারকাজের দায়িত্ব দিয়ে একজনবিশ্ব নেতা প্রেরণের, একজন নবী প্রেরণের দোয়া করলেন। আল্লহ তায়ালা তার দোয়া কবুল করে বিশ্বমানব জনাবে রাসূলুলল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে পাঠালেন।
নবীর চার কাজ
১। কিতাব তিলাওয়াত করা।
২। পাঠকরে অন্যকে শোনানো।
৩। হেকমত তথা হাদিস শিখানো।
৪। মানুষের মনকে, আত্মাকে তথা অন্তরাত্মাকে পূতঃপরিশুদ্ধ করা।
নবীদের পর চার কাজের দায়িত্ব যাদের ওপর
পৃথিবীতে আর নবী আসবে না। হযরত মুহাম্মাদ সা. সর্বশেষ নবী। কেয়ামত পর্যন্ত আগত মানুষ তার উম্মত। শেষ নবী শ্রেষ্ঠনবী। অন্য নবীরাও তর উম্মত হওয়ার জন্য আল্লহর কাছে আবেদন করেছেন। আমরা তার উম্মত হতে পেরেছি। আমরা তার উম্মত হতে পেরে যেমন গর্বিত তেমনি আমাদের কাঁধে ন্যস্ত দায়িত্ব ও গুরুদায়িত্ব। এ উম্মতের আলেমরা নবীদের উত্তরসূরী। নবীদের কাজ, দায়িত্ব আখেরি উম্মতের আলেমদের কাঁধে ন্যস্ত। আলেমদের দায়িত্ব নবীজীর এ মিশনকে বাস্তবায়ণ করে উম্মতে চার কাজের শিক্ষা দেওয়া।

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান