মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেভাবে বিশ্বসমাজে বাংলাদেশ

news-image

বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাতবার্ষিকী
 
১৯৭১ সালের ১ মার্চ থেকেই বাংলাদেশ প্রকৃতপক্ষে জনগণের নির্বাচিত নেতৃত্ব দ্বারা পরিচালিত হতে থাকে। সামরিক কর্তৃপক্ষ এবং পাকিস্তান সরকার নয়, বরং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে নির্দেশনা পাঠাতেন সেটাই সবাই অনুসরণ করত। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাঙালি অফিসার এবং কর্মীরাও তার ব্যতিক্রম ছিলেন না। পাকিস্তানের বিভিন্ন দেশের মিশনের বাঙালি কর্মকর্তা-কর্মীরা বঙ্গবন্ধু কী বলতেন, তার খোঁজ রাখতেন। ২৫ মার্চ গণহত্যা শুরুর পর তাদের অনেকেই অপেক্ষা করতে থাকেন_ কখন বাংলাদেশ সরকার গঠিত হবে।     
বাংলাদেশের স্বাধীনতার সপক্ষে বাঙালি সরকারি কর্মকর্তাদের পক্ষ ত্যাগ ছিল উল্লেখযোগ্য ঘটনা এবং তা বেশ সাড়া ফেলে। প্রথম পাকিস্তানের পক্ষত্যাগের ঘটনা ঘটে ২৫ মার্চ ঢাকায় গণহত্যা শুরুর ঘটনা জানার প্রায় সঙ্গে সঙ্গেই। দিলি্লতে নিযুক্ত পাকিস্তানি হাইকমিশনের দ্বিতীয় সচিব তরুণ বাঙালি অফিসার কেএম শিহাবউদ্দিন। তিনিই প্রথম পাকিস্তানি কর্মকর্তা, যিনি আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেন। তার সঙ্গে ছিলেন আমজাদুল হক নামে আরেক জুনিয়র কর্মকর্তা। তারা ভারতে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেন এবং দ্রুত তা মঞ্জুর করা হয়। তাদের পদাঙ্ক অনুসরণ করে কলিকাতাস্থ পাকিস্তান ডেপুটি হাইকমিশনের গোটা পাকিস্তানি কনস্যুলেট হোসেন আলীর নেতৃত্বে পদত্যাগ করে বাংলাদেশের প্রতি আনুগত্য ঘোষণা করে। ভারত তখন পর্যন্ত বাংলাদেশ সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি প্রদান করেনি। এ অবস্থায় কলকাতা কনস্যুলেটের কর্মীদের নিয়েই মুজিবনগর সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিউক্লিয়াস গড়ে ওঠে। 
প্রথমদিকে বাংলাদেশের ঘটনাবলিকে কেন্দ্র করে আন্তর্জাতিক প্রতিক্রিয়ায় অসঙ্গতি ছিল। পাকিস্তান সরকার কঠোর সেন্সরশিপ আরোপ করলেও সামরিক বাহিনীর নিষ্ঠুর হত্যাযজ্ঞ ও মানবাধিকার লঙ্ঘনের খবর বিভিন্ন গণমাধ্যম সূত্রে বিশ্ববাসী জানতে পারছিল। বাংলাদেশের স্বাধীনতার পক্ষে জনসমর্থন বাড়ছিল। কিন্তু এটাও লক্ষণীয় ছিল, বেশিরভাগ দেশের সরকার বাংলাদেশের স্বাধীনতা কিংবা পাকিস্তানের ভেঙে যাওয়ার বিরুদ্ধে ছিল। তাদের বেশিরভাগ ভারত যাতে এ ঘটনায় যুক্ত না হয় সেজন্য পরামর্শ দিচ্ছিল। তারা পাকিস্তান সরকারকে পূর্ব পাকিস্তানের নেতাদের সঙ্গে রাজনৈতিক সংলাপ শুরুর জন্যও চাপ দিচ্ছিল। বেশিরভাগ পশ্চিমা গণতান্ত্রিক দেশ পাকিস্তানের সঙ্গে ঘনিষ্ঠ কৌশলগত সম্পর্ক বজায় রেখে চলছিল। ওই সব দেশের কয়েকটি একাধিক সামরিক জোটের সঙ্গে যুক্ত ছিল, যার কোনো কোনোটিতে পাকিস্তানও সদস্য হয়। যেমন সিয়াটো ও সেন্টো। সুতরাং স্বাভাবিকভাবেই পাকিস্তানের সামরিক জান্তার প্রতি তাদের সমর্থন কোনো না কোনোভাবে প্রকাশ পেতে থাকে। পাকিস্তানের সঙ্গে চীনের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল দীর্ঘদিন ধরেই। 
বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রতি আন্তর্জাতিক সমর্থন আদায়ের জন্য কূটনৈতিক যোদ্ধারা কীভাবে কাজ করেছেন সেটাই এ লেখায় তুলে ধরার চেষ্টা করব। ওপরের প্রেক্ষাপট এ কারণেই তুলে ধরা যে, পরিস্থিতি মোটেই সহজ ছিল না। পাকিস্তানের সরকারি অফিসগুলোতে বাঙালি অফিসার ছিলেন হাতেগোনা। বিশ্বের ৬০টি দেশে পাকিস্তানের মিশন ছিল। তার মধ্যে মাত্র ৯ জন ছিলেন বাঙালি। ১৭ এপ্রিল শপথ গ্রহণ করে বাংলাদেশ সরকার। কিন্তু এপ্রিলের প্রথমদিকেই তাজউদ্দীন আহমদ দিলি্লতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করেন এবং বাংলাদেশের পরিস্থিতি তুলে ধরেন। বলা যায়, এটাই ছিল বাংলাদেশের পক্ষে প্রথম কূটনৈতিক যোগাযোগ। এরই পরিণতিতে ভারত সরকার কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ছিল দুটি_ এক. মুজিবনগর সরকার ভারতের মাটিতে কাজ করতে পারবে এবং দুই. মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ প্রদান ও অস্ত্র সজ্জিত করায় তারা সব ধরনের সহযোগিতা প্রদান করবে। বাংলাদেশ থেকে যারা প্রাণের ভয়ে ভারত যাচ্ছিল, তাদের আশ্রয় প্রদানের বিষয়টিও এ প্রসঙ্গে উল্লেখ করা যায়। বাংলাদেশের নেতৃত্ব আন্তর্জাতিক অঙ্গনে মুক্তিযুদ্ধের সপক্ষে জনমত গড়ে তোলার বিষয়টির প্রতিও মনোযোগী ছিলেন। এ প্রক্রিয়ায় দেশের রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তির জন্য বিশ্বসমাজকে সক্রিয় করতেও কূটনীতিকরা বিশেষভাবে উদ্যোগী ছিলেন। আজ প্রায় সাড়ে চার দশক পর দেশের জন্য নিবেদিত এসব কূটনৈতিক যোদ্ধার কথা বিশেষভাবে স্মরণ করছি। তারা বিশ্ববাসীকে এটা বোঝাতে সচেষ্টা ছিলেন_ বাংলাদেশের যে সংকট সেটা কোনোভাবেই ভারত ও পাকিস্তানের মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসা বিরোধের অংশ নয়। ১৯৭০ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত পাকিস্তানের সাধারণ নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জনগণ নিরঙ্কুশভাবে জয়ী করে। কিন্তু জেনারেল ইয়াহিয়া খান তার হাতে ক্ষমতা না দিয়ে তাকে গ্রেফতার করেছে ও বাংলাদেশে গণহত্যা পরিচালনা করছে। বঙ্গবন্ধুর মুক্তি এবং পাকিস্তানকে সামরিক ও অর্থনৈতিক সহায়তা প্রদান না করতে তারা আহ্বান জানাতে থাকেন। সে সময়ে বিশ্ব-রাজনীতির অন্যতম প্রধান দুটি কেন্দ্র ছিল ব্রিটেন ও যুক্তরাষ্ট্র। বাংলাদেশ সরকার দুটি দেশেই সফল কূটনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করতে পারে।
স্বাধীনতার পর আমাদের পররাষ্ট্রনীতির প্রধান লক্ষ্য স্থির হয় এভাবে_ স্বাধীন রাষ্ট্র হিসেবে বিভিন্ন দেশের স্বীকৃতি আদায় এবং জাতিসংঘের সদস্যপদ অর্জন। দেশ পুনর্গঠন কাজে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা আদায়ের জন্যও কূটনৈতিক তৎপরতা পরিচালিত হয়। ১৯৭১ সালের ডিসেম্বরের প্রথমদিকেই ভারত আমাদের স্বীকৃতি দিয়েছিল। একই সময়ে ভুটানও স্বীকৃতি দেয়। তবে বেশিরভাগ দেশ এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য কিছুটা সময় নিতে চাইছিল বলেই মনে হয়। ১৯৭২ সালের ১২ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পর এ পরিস্থিতির দ্রুত পরিবর্তন ঘটতে থাকে। সে সময়ে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো বিশেষ করে সৌদি আরব ও অন্যান্য আরব দেশে পাকিস্তান প্রচার চালাচ্ছিল_ বাংলাদেশ ইসলামবিরোধী। এ ধারণা পরিবর্তনে আমাদের কূটনীতিকরা বিভিন্নভাবে তৎপর হন। তবে কাজটি মোটেই সহজ ছিল না। ১৯৭৪ সালের ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লাহোরে অনুষ্ঠিত ইসলামী সম্মেলন সংস্থার সম্মেলনে যোগদানের সিদ্ধান্ত গ্রহণ করেন। সে সময়েই পাকিস্তানের স্বীকৃতি মেলে। অন্য আরব দেশগুলোও একে একে স্বীকৃতি দিতে থাকে। তবে সৌদি আরবের স্বীকৃতি আসে ১৯৭৫ সালের ১৫ আগস্টের বিয়োগান্ত ঘটনার পর। 
১৯৭২ সালেই বাংলাদেশ জাতিসংঘের সদস্যপদ লাভের চেষ্টা চালায়। কমনওয়েলথের সদস্যপদ আমরা স্বাধীনতার কিছুদিন পরই পেয়ে যাই এবং এর প্রতিবাদে পাকিস্তান ওই আন্তর্জাতিক সংস্থা থেকে পদত্যাগ করে। এ সংস্থায় অন্তর্ভুক্তি আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি করে। বঙ্গবন্ধু বিশ্বসমাজের কাছে এ বার্তা স্পষ্ট করে দেন_ বাংলাদেশ জোটনিরপেক্ষ থাকবে, একই সঙ্গে সব দেশের সঙ্গে বন্ধুত্ব্ব ও সহযোগিতার সম্পর্ক গড়ে তোলার জন্য কাজ করবে। তিনি অনেক দেশ সফর করেছেন এবং জোটনিরপেক্ষ শীর্ষ সম্মেলন ও জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিয়েছেন (১৯৭৪ সালে এ সংস্থার সদস্যপদ লাভের পর)। সর্বত্রই তাকে বিপুল সম্মান দেওয়া হয়েছে। চীন বাংলাদেশের জাতিসংঘে অন্তর্ভুক্তির বিরোধিতা করেছিল এবং এ জন্য ভিটো ক্ষমতাও প্রয়োগ করে। কিন্তু বঙ্গবন্ধু বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটির সঙ্গে সম্পর্ক স্থাপনে গোপনে তৎপরতা চালান। বাংলাদেশকে নিজের পায়ে দাঁড়াতে হবে এবং এজন্য সবার সহযোগিতা অপরিহার্য_ এটাই ছিল তার পররাষ্ট্রনীতি সংক্রান্ত যাবতীয় উদ্যোগের সারকথা। আমরা বলতে পারি, মুক্তযুদ্ধকালীন কূটনীতিতে বাংলাদেশ যেমন সফল ছিল, তেমনি এর ধারাবাহিকতায় স্বাধীন দেশের প্রতি বিভিন্ন দেশের স্বীকৃতি আদায় এবং তাদের কাছ থেকে পুনর্গঠন কর্মকাণ্ডে সহায়তা আদায়ের বিপুল কর্মপ্রয়াসেও আমাদের কূটনীতিকরা যথাযোগ্য ভূমিকা রাখতে পেরেছিলেন। স্বাধীনতার কয়েক বছর যেতে না যেতেই বাংলাদেশ যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদের নির্বাচনে জাপানের মতো অর্থনৈতিকভাবে প্রভাবশালী দেশকে পরাজিত করতে সক্ষম হয়_ সেটা তাই আকস্মিক বলা চলে না। এটা স্মরণ করা যেতে পারে যে, আশির দশকের মাঝামাঝি হুমায়ুন রশীদ চৌধুরী জাতিসংঘ সাধারণ পরিষদে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন। 
বাংলাদেশের সামনে এখন অনেক চ্যালেঞ্জ। আমরা নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছি। এখন চেষ্টা মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার। এজন্য আর্থ-সামাজিক ক্ষেত্রে অনেক উন্নতি করা চাই। বাংলাদেশ জাতিসংঘের সহস্রাব্দ লক্ষ্যগুলো অর্জন করেছে এবং এ ক্ষেত্রে অনেক স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশের তুলনায় আমাদের অর্জন বিশ্বসমাজে প্রশংসিত হচ্ছে। এখন সামনে দ্বিতীয় পর্যায়ের লক্ষ্য_ সাসটেইন্যাবেল ডেভেলপমেন্ট গোল। এজন্য আমাদের অভ্যন্তরীণ উদ্যোগ যেমন জরুরি, তেমনি চাই আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা। বাংলাদেশ ইতিমধ্যে নিজেকে দায়িত্বশীল দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। আগামী দিনের চ্যালেঞ্জও আমরা মোকাবেলা করতে পারব_ তাতে সন্দেহ নেই। 
যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত