শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মানবিকতা কি বিলুপ্তির পথে?

news-image

শামসুর রহমান শামস্ঃ ইদানিং বাংলাদেশে একটা ট্রেন্ড চালু হয়ে গেছে। কিছু হলেই তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মানুষ খুন করে ফেলছে। আর এ খেত্রে হিংস্রতার শিকার হচ্ছে শিশুরাই বেশী। আগে শিশুদের ক্ষেত্রে অপরাধ করলে ছাড় দেয়া হতো। আর এখন যেন শিশুরা দুর্বল বলে অত্যাচার করে নিজেদের বাহাদুরী ফলানো হচ্ছে। আপনাদের মনযোগ আকর্ষণের জন্য সাম্প্রতিক তিনটি ঘটনা তুলে ধরছি – 

সিলেটে রাজন হত্যা ও নির্যাতন

images2

সিলেটে শিশু শেখ সামিউল আলম রাজনকে (১৩) হত্যার আগে নির্মমভাবে নির্যাতনের ভিডিওচিত্র প্রকাশ নিয়ে সারাদেশে তোলপাড় সৃষ্টি হয়েছে। ভিডিওচিত্রটি এখন মোবাইলের মাধ্যমে সর্বত্র ছড়িয়ে পড়েছে।

মঙ্গলবার (০৮ জুলাই) দুপুর পৌনে ১টার দিকে হত্যার পর একটি মাইক্রোবাস যোগে (ঢাকা মেট্টো-চ-৫৪-০৫১৬) শিশু রাজনের মরদেহ গুম করার চেষ্টা করা হয়।

এ সময় শহরতলীর কুমারগাঁও এলাকা থেকে স্থানীয়দের সহায়তায় এ খুনের ঘটনায় জড়িত অভিযোগে মুহিত আলমকে আটক করে জালালাবাদ থানা পুলিশ। আটকের পর তিনি পুলিশের কাছে ১৬১ ধারায় জবানবন্দিতে রাজন হত্যার রোমহর্ষক বর্ণনা দেন।

এদিকে, হত্যার আগে রাজনকে চুরির অপবাদে নির্মম নির্যাতনের ভিডিওচিত্র প্রকাশ নিয়ে সিলেটসহ সারাদেশে তোলপাড় সৃষ্টি হয়েছে।

ভিডিওচিত্রে দেখা যায়, নীল সার্টারের একটি দোকানের সামনে ও পরবর্তীতে একটি গ্যারেজে নিয়ে রাজনকে খুঁটির সঙ্গে হাত পেছনে বেঁধে জিআই পাইপ দিয়ে পেটানো হচ্ছে।

পানির জন্য হাহাকার করছেন রাজন। কিন্তু ঘাতকরা তাকে নিয়ে হাসিঠাট্টা করছেন। উপস্থিত কেউ একজন বলছেন, টাইগার এনার্জি ড্রিংস এনে খাওয়াতে। আবার অন্যজন বিয়ার আনতে বলছেন।

নির্যাতনের এক পর্যায়ে মুমূর্ষু রাজন তাকে পুলিশ হেফাজতে দিতে আর্তি জানায়। তখন ঘাতকদের একজন অশ্রাব্য ভাষায় গালি দিয়ে বলেন, ‘তুই আমারে চিনিস’। রাজনকে নির্যাতনের ২৮ মিনিটের ভিডিও ফুটেজটির এমন দৃশ্য এখন সর্বত্র ছড়িয়ে পড়েছে।

রাজন হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা জালালাবাদ থানার ওসি (তদন্ত) আলমগীর হোসেন বলেন, নির্মম নির্যাতনের ভিডিওচিত্রের একটি সিডি তাদের হেফাজতে এসেছে।

ভিডিওচিত্রটি নিহতের বাবার কাছ থেকে পেয়েছেন উল্লেখ করে তিনি বলেন, আসামিদের কেউ একজন এ দৃশ্যটি ধারণ করেছে। এখন সবস্থানে এটি ছড়িয়ে গেছে।

নিহত রাজন কুমারগাঁও বাসস্টেশন সংলগ্ন সিলেট সদর উপজেলার কান্দিগাঁও ইউনিয়নের বাদেআলী গ্রামের মাইক্রোবাস চালক শেখ আজিজুর রহমানের ছেলে।

এ বিষয়ে প্রথমে জালালাবাদ থানাপুলিশ বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করে। পরে নিহতের বাবা বাদী হয়ে আরেকটি মামলা দায়ের করেন। এ মামলার তদন্তের দায়িত্ব দেওয়া হয় ওসি (তদন্ত) মো. আলমগীর হোসেনকে।

মামলায় গ্রেফতার হওয়া মুহিত আলম ছাড়াও অন্য আসামিরা হলেন- তার ভাই কামরুল ইসলাম, সহযোগী আলী হায়দার ওরফে আলী ও চৌকিদার ময়না মিয়া ওরফে বড় ময়না।

 

নোয়াখালীতে তিন ভাইকে কুপিয়ে ও পিটিয়ে হত্যা

114462_1

নোয়াখালী: তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নোয়াখালীর সোনাইমুড়িতে তিন ভাইকে পিটিয়ে হত্যা করেছে প্রতিপক্ষের লোকজন।

 

রবিবার বেলা ৩টার দিকে উপজেলার নাটেশ্বর ইউনিয়নের কাজী নগর এলাকায় এ ঘটনা ঘটে।

 

নিহতরা হলেন— মো. হারুন (৪০), কামাল উদ্দিন (৩৬) ও মো. বাবলু (৩২)। তারা কাজীনগর গ্রামের মোকছুদ উল্যার ছেলে।

সোনাইমুড়ি থানার ওসি কাজী হানিফুল ইসলাম জানান, উপজেলার নাটেশ্বর ইউনিয়নের কাজী বাড়ির সামনে দুপুরে ফুটবল খেলাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষ হয়। এ সময় একপক্ষ আরেক পক্ষের ওপর দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালালে তিন ভাই নিহত হন। উভয় পক্ষের পূর্বশত্রুতা ছিল।

 

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নোয়াখালী জেনারেল হাসপাতালে পাঠিয়েছে বলেও জানান ওসি। এ ছাড়া জেলা পুলিশ সুপার (এসপি) ইলিয়াস শরীর ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

 

 

শিশু রাকিব হত্যা: তিনজনের বিরুদ্ধে মামলা

খুলনায় মোটর গ্যারেজে নির্মম নির্যাতন চালিয়ে শিশু মো. রাকিবকে হত্যার ঘটনায় জনতার হাতে আটক তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ছেলেটির বাবা। 

খুলনা সদর থানার ওসি সুকুমার বিশ্বাস জানান, নিহত রাকিবের বাবা নুরুল আলম মঙ্গলবার সকালে এই হত্যা মামলা দায়ের করেন। 

মামলার তিন আসামি হলেন- গ্যারেজ মালিক মিন্টু মিয়া (৪০), কর্মচারী শরীফ (৩৫) এবং শরীফের মা বিউটি বেগম (৫৫)।

সিলেটে রাজন হত্যাকাণ্ড নিয়ে দেশজুড়ে তোলপাড়ের মধ্যেই সোমবার রাতে খুলনার টুটপাড়া এলাকার ওই গ্যারেজে  মলদ্বারে পাইপের মাধ্যমে হাওয়া ঢুকিয়ে নির্যাতন চালিয়ে হত্যা করা হয় ১২ বছরের রাকিবকে। হত্যাকাণ্ডের পরপরই ওই তিনজনকে পিটিয়ে পুলিশে সোপর্দ করেন স্থানীয় বাসিন্দারা। 

ওসি বলেন, “খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রাকিবের লাশের ময়নতদন্ত শেষে মৃতদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।”

দিনমজুর আলমের ছেলে রাকিব টুটপাড়া সেন্ট্রাল রোডের কবরস্থানের কাছে মিন্টু মিয়ার মোটর সাইকেল গ্যারেজ ‘রোজ ব্যাটারিতে’ কাজ করত। কিছু দিন আগে সে ওই গ্যারেজ ছেড়ে পিটিআই মোড়ে আরেকটি গ্যারেজে কাজ নিলে মিন্টু মিয়া ক্ষুব্ধ হয়।

ওসি সুকুমার বিশ্বাস বলেন, “রাতে মিন্টুর গ্যারেজের সামনে দিয়ে যাওয়ার সময় রাকিবকে ডেকে নেয় সে। এক পর্যায়ে শিশুটিকে বিবস্ত্র করে তার মলদ্বারে টায়ারে হাওয়া দেওয়ার পাইপ ঢুকিয়ে দেয়। এতে রাকিবের পেটসহ শরীরের বিভিন্ন অংশ ফুলে ফেঁপে ওঠে।”

এতে রাকিব অসুস্থ হয়ে পড়লে মিন্টু ও শরীফ পেটে চাপ দিয়ে বাতাস বের করার চেষ্টা করে ব্যর্থ হয়। এরপর তারা শিশুটিকে একটি প্রাইভেট ক্লিনিকে ভর্তি করে। সেখানে অবস্থার অবনতি হলে রাকিবকে নেওয়া হয় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে। সেখান থেকে ঢাকায় নেওয়ার জন্য অ্যাম্বুলেন্সে তোলার পরপরই রাকিব মারা যায়।

চিকিৎসকদের বরাত দিয়ে ওসি সুকুমার বলেন, “রাকিবের শরীরের অস্বাভাবিক পরিমাণ হাওয়া প্রবেশ করানোর কারণে তার পেটের নাড়িভুড়ি ছিঁড়ে যায়, ফুসফুস ফেটে যায়। শরীরের বিভিন্ন অঙ্গ অকেজো হয়ে যাওয়ায় সে মারা যায়।”

এই হিংস্রতার শেষ কোথায়। এর জন্য আইনের শাসনের পাশাপাশি সামাজিক আন্দোলন এবং সচেতনতা বৃদ্ধির প্রয়োজনীয়তা অনস্বীকার্য ।

আসুন আমরা একটু মানবিক হই । সৃস্টির সেরা আশরাফুল মাখলুকাত হিসাবে নিজেদের প্রতিষ্ঠিত করি।

এ জাতীয় আরও খবর

বিজয়নগরে অভিযানে ৯৮৯০ পিস ইয়াবাসহ মাদক কারবারি আটক

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক