বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বিয়েতে নারীর চেয়ে পুরুষের লাভ বেশি

news-image

ডেস্ক রিপোর্ট : বিয়ে, এই সামাজিক বন্ধনটি নিয়ে পুরো বিশ্বে নানা সময়ে চলেছে আলোচনা। বিয়েতে নারী না পুরুষ কে বেশি লাভবান হয়, এ ক্ষেত্রে কে বেশি উপকারী হয় এ নিয়েও চলে বিস্তর আলোচনা। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, বিবাহের ক্ষেত্রে নারীদের চেয়ে পুরুষেরা বেশি লাভবান হয়। একা থাকা বা বিবাহবিচ্ছেদ হলে নারীর স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ে।
এক গবেষণার বরাত দিয়ে টেলিগ্রাফের এক খবরে এমনটাই বলা হয়।
দীর্ঘ দিনে ধরে বলা হয়ে থাকে, বিয়ে স্বাস্থ্যের জন্য খুব ভালো এবং বিয়ের পরে দম্পতিদের মধ্যে কিছু ছোটখাটে সমস্যা থাকলেও একসঙ্গে থাকাটা দীর্ঘ জীবনের ইঙ্গিত বহন করে। গবেষণায় দেখা গেছে, বিয়ের ক্ষেত্রে নারীরা খুব কম উপকৃত হচ্ছেন।
বিয়ে নিয়ে ইউনিভার্সিটি কলেজ অব লন্ডন, লন্ডন স্কুল অব ইকোনমিকস এবং লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন বিভাগ এক যৌথ গবেষণা করেন। গবেষণায় দেখা গেছে, একাকী থাকা বা জীবন-যাপনের ক্ষেত্রে পুরুষদের স্বাস্থ্যের ওপর যেমন প্রভাব পড়ে নারীদের ক্ষেত্রে তা পড়ে না। মধ্যবয়সী যেসব পুরুষ বিয়ে করেননি তাঁদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং মোট হওয়ার প্রবণতা খুব একটা থাকে না যেমন থাকে বিবাহিত নারীর ক্ষেত্রে।

দ্যা এডুকেশন স্কুল অব ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) জনসংখ্যা বিষয়ক বিজ্ঞানী জর্জ প্লাউবিডিস বলেন, ‘বিয়ে না করা বা বিয়ে করে নারী-পুরুষের একসঙ্গে থাকার ক্ষেত্রে পুরুষের চেয়ে নারী ক্ষতির সম্মুখীন হয় বেশি। বিয়ে পুরুষদের জন্য লাভের ব্যাপার হিসেবে গণ্য করা হয়।’
গবেষকেরা দেখেছেন দীর্ঘ বিবাহিত জীবনে বিচ্ছেদে ঘটলে নারী-পুরুষ উভয়েরই ভবিষ্যৎ স্বাস্থ্যের ক্ষেত্রে তেমন ক্ষতিকর প্রভাব পড়ে না। কিন্তু তাঁরা দেখেছেন, বিবাহিত জীবনযাপন করছেন তাদের সঙ্গে তুলনা করা হলে দেখা যাবে ২০ বছর ও মধ্যবয়সী নারীর বিবাহ বিচ্ছেদ হলে শতকরা ৩১ শতাংশের মধ্যে মুটিয়ে যাওয়া রোগ দেখা দেয়। জর্জ প্লাউবিডিস আরও বলেন, ‘অনেক গবেষণায় এটার প্রমাণ মিলেছে যে, অবিবাহিতদের চেয়ে বিবাহিতদের স্বাস্থ্য খুব ভালো থাকে।’
ওয়েলস, ইংল্যান্ড ও স্কটল্যান্ডে জন্ম নেওয়া প্রায় ১০ হাজার লোকের ওপর গবেষণা চালানোর পরই স্বাস্থ্য, মানসিক অবস্থাসহ নানা বিষয়ে গবেষণার পরই বলা হয়েছে, বিয়েতে নারীর চেয়ে পুরুষের লাভ হয় বেশি।

 

প্রথম আলো

এ জাতীয় আরও খবর

বাংলাদেশকে লিডের স্বপ্ন দেখাচ্ছেন তামিম-মুশফিক-লিটন

দেশের শীর্ষ ৫ ব্যাংকের একটি হওয়ার লক্ষ্য এনসিসি ব্যাংকের

এআইইউবি রোবোটিক দলকে পৃষ্ঠপোষকতা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের

গ্যাস ট্যাবলেট খেয়ে প্রবাসীর স্ত্রীর ‘আত্মহত্যা’

সুনামগঞ্জে পাহাড়ি ঢলে যোগাযোগ-বিচ্ছিন্ন

নাতির সঙ্গে ধস্তাধস্তিতে দাদার মৃত্যু

ট্রেনের টয়লেট থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার

হামলায় মাথা ফাটল ঢাকা কলেজের শিক্ষার্থীর

প্রেমিকার বাড়ির পাশে প্রেমিকের ক্ষত-বিক্ষত লাশ

ওষুধ খাইয়ে স্বামীকে ঘুম পারান স্ত্রী, গলাটিপে হত্যা করেন পরকীয়া প্রেমিক

আকস্মিক ধুলি-ঝড়ে বিপর্যস্ত সৌদির রাজধানী রিয়াদ

রিয়াজের মাছ ধরা নিয়ে চলছে হাসিঠাট্টা