বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

তৈরি হচ্ছে স্মার্ট পোশাক

news-image

প্রযুক্তি ডেস্ক : গুগলের নজর এবার পোশাকশিল্পে। স্মার্ট পোশাক বানাতে চাইছে গুগল। মার্কিন পোশাক প্রস্তুতকারক লেভি স্ট্রসের সঙ্গে কাজ করার ঘোষণাও এসেছে গুগলের কাছ থেকে। পোশাকে টাচস্ক্রিন নিয়ন্ত্রণ সুবিধা যুক্ত করবে গুগলের এই উদ্যোগ। খবর এএফপির।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে ‘প্রজেক্ট জ্যাকওয়ার্ড’ নামে নতুন এই প্রযুক্তির কথা বলেছে গুগল কর্তৃপক্ষ। গুগলের অ্যাডভান্সড টেকনোলজি অ্যান্ড প্রজেক্টস (এটিএপি) নামের একটি প্রকৌশলী দল এই প্রকল্পে কাজ শুরু করেছেন।

গুগলের এটিএপি প্রকল্পের কর্মকর্তা এমরি কারাগোজলার বলেন, ‘ইন্টারঅ্যাকটিভ টেক্সটাইল তৈরি করছি আমরা। আমরা ফেব্রিকসের মধ্যে বিদ্যুৎ পরিবাহী সুতা বা কনডাকটিভ থ্রেড দিয়ে এই টেক্সটাইল তৈরি করেছি।’

বিশেষ এই সুতায় বিভিন্ন ধরনের ফেব্রিকস বোনা যায়। এই সুতা এমনভাবে ব্যবহার করা হবে যাতে চাইলে এটি সহজেই চোখে পড়বে বা চোখের আড়ালে থাকবে। পোশাক তৈরির বিষয়টি নির্ভর করবে নকশাকারীর ওপর। পুরো পোশাকে বা নির্দিষ্ট অংশে এই সুতা ব্যবহার করা যেতে পারে। এটি সহজে ভাঁজ করা বা কাপড় হিসেবে পানি দিয়ে ধোয়াও যাবে। এটা সাধারণ কাপড়ের মতোই।’

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রজেক্ট জ্যাকওয়ার্ডের প্রকৌশলীরা টাচ ও জেশ্চার ইন্টারঅ্যাকটিভ পোশাকের সঙ্গে যুক্ত করতে সক্ষম হয়েছেন।

স্যুট কিংবা শার্ট থেকে শুরু করে কার্পেট, আসবাবের সঙ্গে বোনা ফেব্রিকস কম্পিউটার টাচপ্যাডের মতো নিয়ন্ত্রণ সুবিধা থাকবে। এতে ছোট বোতামের মতো ক্ষুদ্র সার্কিট থাকে যা স্পর্শ শনাক্ত করতে পারে। এই পোশাকে স্পর্শ করে স্মার্টফোন বা অন্য কোনো যন্ত্রে তার বিহীনভাবে সংকেত পাঠানো যাবে। এই পোশাকে স্পর্শ করে ফোন কল করা বা বার্তা পাঠানোর মতো কাজও সারা যাবে।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশকে লিডের স্বপ্ন দেখাচ্ছেন তামিম-মুশফিক-লিটন

দেশের শীর্ষ ৫ ব্যাংকের একটি হওয়ার লক্ষ্য এনসিসি ব্যাংকের

এআইইউবি রোবোটিক দলকে পৃষ্ঠপোষকতা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের

গ্যাস ট্যাবলেট খেয়ে প্রবাসীর স্ত্রীর ‘আত্মহত্যা’

সুনামগঞ্জে পাহাড়ি ঢলে যোগাযোগ-বিচ্ছিন্ন

নাতির সঙ্গে ধস্তাধস্তিতে দাদার মৃত্যু

ট্রেনের টয়লেট থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার

হামলায় মাথা ফাটল ঢাকা কলেজের শিক্ষার্থীর

প্রেমিকার বাড়ির পাশে প্রেমিকের ক্ষত-বিক্ষত লাশ

ওষুধ খাইয়ে স্বামীকে ঘুম পারান স্ত্রী, গলাটিপে হত্যা করেন পরকীয়া প্রেমিক

আকস্মিক ধুলি-ঝড়ে বিপর্যস্ত সৌদির রাজধানী রিয়াদ

রিয়াজের মাছ ধরা নিয়ে চলছে হাসিঠাট্টা