শুক্রবার, ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

আজ ফাইনালে নামবে মুম্বাই-চেন্নাই

news-image

বিগ বাজেটের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) অষ্টম আসরের সমাপ্তি ঘটতে যাচ্ছে। কে হচ্ছেন এ মৌসুমের নতুন চ্যাম্পিয়ন তা জানা যাবে রোববার রাতে। ফাইনালে মুখোমুখি হচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংস।

কোলকাতার ইডেন গার্ডেনসে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় মুখোমুখি হবে রোহিত শর্মার মুম্বাই এবং মহেন্দ্র সিং ধোনির চেন্নাই। ম্যাচটি সরাসরি দেখাবে চ্যানেল নাইন, সনি সিক্স এবং সেট ম্যাক্স।

হাইভোল্টেজ এ ফাইনাল দেখতে ভারতীয় ক্রিকেট বোর্ডের আমন্ত্রণে কোলকাতায় পৌঁছেছেন আইসিসি’র সাবেক সভাপতি আ.হ.ম মুস্তফা কামাল।

এর আগে নিজেদের ঘরে দু’বার ট্রফি নিয়েছে চেন্নাই। আর একবার ট্রফি জিতেছে মুম্বাই ইন্ডিয়ান্স। তৃতীয়বারের মতো ট্রফি জিততে মরিয়া ধোনি বাহীনি। গ্রুপ পর্বে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে কোয়ালিফাই করে তারা। তবে, মুম্বাইয়ের কাছে হেরে সরাসরি ফাইনালে উঠা হয় নি চেন্নাইয়ের। পরের ম্যাচে তারকা সমৃদ্ধ রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে হারিয়ে আবারো মুম্বাইয়ের সঙ্গী হয় তারা।

আর গ্রুপ পর্বের শুরুর দিকে নিষ্প্রভ থাকা মুম্বাই বর্তমানে রয়েছে দারুণ ফর্মে। দিন যত গড়িয়েছে শচীন টেন্ডুলকারের দলটি ততই ভয়ঙ্কর হয়ে উঠেছে। ষষ্ঠবার ফাইনালে উঠা চেন্নাইকে হারিয়ে সরাসরি ইডেনের টিকিট করে নেয় মুম্বাই। দ্বিতীয়বারের মতো শিরোপা জেতার স্বপ্ন দেখছে মুম্বাই।

এ ম্যাচের আগে দু’দলের মুখোমুখি দেখায় হার-জিতের পাল্লায় খুব একটা পার্থক্য নেই। মুম্বাইয়ের ১১ জয়ের পাশাপাশি চেন্নাই জিতেছে ১০টি। তবে, ইডেন গার্ডেনসে সর্বশেষ তিন ম্যাচের সবক’টিতেই হেরেছে চেন্নাই।

ভারতীয় তারকা ব্যাটসম্যান রিবাট কোহলি ৭০৬ রান নিয়ে চেন্নাইয়ের বিপক্ষে সর্বোচ্চ রান করেছেন। আর মাত্র ১৫ রান করতে পারলে মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে চেন্নাইয়ের বিপক্ষে ৫০০ রানের কোটা পূর্ণ করবেন। মুম্বাইয়ের হরভজন সিং আইপিএল আসরে চেন্নাইয়ের বিপক্ষে নিয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ ২২ উইকেট। আর চেন্নাইয়ের ব্রাভো তৃতীয় সর্বোচ্চ ২১ উইকেট নিয়েছেন মুম্বাইয়ের বিপক্ষে।

সম্ভাব্য একাদশ
চেন্নাই সুপার কিংস: মাইক হাসি, ডোয়াইন স্মিথ, সুরেশ রায়না, ফাফ ডু প্লেসিস, মহেন্দ্র সিং ধোনি, পাওয়ান নেগি, ডোয়াইন ব্রাভো, রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন, মোহিত শর্মা এবং আশিস নেহারা।

মুম্বাই ইন্ডিয়ান্স: পার্থিব প্যাটেল, লেন্ডল সিমন্স, রোহিত শর্মা, কাইরন পোলার্ড, হারদিক পান্ডে, আম্বাতি রাইডু, হরভজন সিং, সুচিথ, মাইকেল ম্যাকক্লেনাঘ্যান, বিনয় কুমার এবং লাসিথ মালিঙ্গা।