মঙ্গলবার, ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ট্রুকলারের লক্ষ্য এবার বাংলাদেশ

news-image

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে কমিনিউটি তৈরির মাধ্যমে ট্রুকলার নামের একটি অ্যাপ্লিকেশনের বিস্তার ঘটাতে চাইছে ট্রুকলার কর্তৃপক্ষ। বিশ্বের শীর্ষ পর্যায়ের মোবাইল ফোনভিত্তিক কমিউনিটি ট্রুকলার তৈরি করেছে সুইডেনভিত্তিক প্রতিষ্ঠান ট্রু সফটওয়্যার স্ক্যানডিনাভিয়া এবি। এক ইমেইল সাক্ষাৎকারে প্রথম আলোকে বাংলাদেশে ট্রুকলারের ভবিষ্যৎ পরিকল্পনার তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটির এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট কারি কৃষ্ণমূর্তি।

২০০৯ সালে আলান মামেদি ও নামি জারিংহালাম ট্রু সফটওয়্যার স্ক্যানডিনাভিয়া এবি প্রতিষ্ঠা করেন। ট্রুকলার মূলত মোবাইল ফোনের অ্যাপ্লিকেশন যা বিশ্বব্যাপী কন্টাক্ট নম্বর সম্পর্কিত তথ্য জানায়। এতে অচেনা নম্বর থেকে কল শনাক্ত করার সুবিধা এবং কল ব্লক করার সুবিধাও রয়েছে।

ট্রুকলার নামটির অর্থ হচ্ছে, এটি ফোন কলারের সত্যিকারের পরিচয় জানাতে পারে। অ্যান্ড্রয়েড, ব্ল্যাকবেরি, আইওএস, সিরিজ ৪০, সিমবিয়ানএস ৬০, ফায়ারফক্স ওএস, টাইজেন ও উইন্ডোজ প্ল্যাটফর্মে ব্যবহার করা যায়। বিশ্বব্যাপী ১০ কোটি ব্যবহারকারী রয়েছে ট্রুকলারের।

ট্রুকলার মোবাইল অ্যাপ্লিকেশনকারি জানিয়েছেন, এখন প্রতিদিন কোটি কোটি মানুষের দরকারি টুল হচ্ছে ফোনবুক। কিন্তু আধুনিক যুগের উন্নত প্রযুক্তি থাকা সত্ত্বেও, মোবাইল অভিজ্ঞতাকে ব্যক্তিগত কাজের সঙ্গে সংগতিপূর্ণ করে তুলতে আশানুরূপ কাজ হয়নি। ফোনবুক নিয়ে ব্যবহারকারীদের যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে ট্রুকলার। অচেনা ফোন কল, সেলস কল সম্পর্কে বিনা মূল্যে দ্রুত ও প্রয়োজনীয় তথ্য জানাতে পারে ট্রুকলার। অপ্রয়োজনীয় কলগুলো সহজে ব্লক করা এবং সঠিক নম্বর বের করার জন্য ট্রুকলার দরকারি একটি টুল।

কারি আরও জানিয়েছেন, বাংলাদেশেও আমরা সেবা বাড়াতে চাই কারণ বাংলাদেশকে সম্ভাবনাময় অঞ্চল হিসেবে আমরা বিবেচনা করছি। এশিয়া অঞ্চলের মধ্যে স্মার্টফোন ব্যবহার বৃদ্ধির হার দ্রুত বাড়ছে এখানে। এই সম্ভাবনাকে আমরা কাজে লাগাতে চাই। বাংলাদেশের বাজার সম্পর্কে খুব ভালো ধারণা আছে এবং আমাদের ব্র্যান্ড পছন্দ করেন তাদের সঙ্গে যোগাযোগ শুরু করেছি আমরা। এ বছর আমাদের অধিক গুরুত্ব হচ্ছে স্থানীয় পর্যায়ে যোগাযোগ বাড়ানো এবং এই অঞ্চলে আমাদের অবস্থান তৈরি করা। বাংলাদেশে এখনো আমাদের কোনো অফিস নেই কিন্তু আমরা স্থানীয় ব্র্যান্ড অ্যাম্বাসেডর খুঁজে বের করার কাজ করছি। ছোট ছোট কমিউনিটি তৈরি করতে চাই আমরা। এর পাশাপাশি বড় শহরগুলোতে অ্যাম্বাসেডর তৈরিতে কাজ করব। ট্রুকলারের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হতে আগ্রহী যে কেউ আবেদন করতে পারেন। www. truecaller. com/ambassadors এই লিংক থেকে অ্যাম্বাসেডর হওয়ার জন্য আবেদন করা যাবে।

ট্রুকলারের টিমকারি আরও জানিয়েছেন, বিনা মূল্যের এই অ্যাপটি ব্যবহারকারীকে তাদের স্মার্টফোনে সমর্থনযোগ্য অ্যাপ স্টোর থেকে ডাউনলোড (www. truecaller. com/download) করে নিতে হবে বা ট্রুকলারের ওয়েবসাইটেও এটি পাওয়া যাবে। খুব সহজ সেট আপ করার পর থেকেই ট্রুকলারের ফিচার ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। কলার আইডি ধরে অচেনা নম্বর শনাক্ত করা, নম্বর, নাম খুঁজে বের করা, নতুন কন্ট্যাক্ট বের করা, রিয়েল টাইমে অনাকাঙ্ক্ষিত কল বন্ধ করা, অন্যান্য বাংলা ট্রুকলার ব্যবহারকারীকে স্ক্যাম থেকে সুরক্ষা করা যাবে এই অ্যাপের মাধ্যমে। এর জন্য থ্রিজি সংযোগ বা ওয়াই-ফাই সংযোগ থাকতে হবে। অ্যান্ড্রয়েড, আইওএস, ব্ল্যাকবেরি, উইন্ডোজ, সিমবিয়ান ও টাইজেনে আমাদের অ্যাপটি রয়েছে।

এ জাতীয় আরও খবর