বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন সুখী হওয়ার বৈজ্ঞানিকভাবে প্রমাণিত ১০ টি উপায়

happy_1লাইফস্টাইল ডেস্ক : সুখী হতে চান? নিজেকে সুখী করার পুরো বিষয়টি কিন্তু আপনার নিজের হাতেই রয়েছে। আপনি নিজের কাজে এবং নিজের জীবনে যদি সুখী না হতে পারেন তাহলে কোনো কিছুতেই আপনি সুখী হবেন না। তবে তার মানে এই নয় যে সুখী হতে চাইলে আপনার অনেক বড় বড় কাজ করতে হবে। খুব ছোট্ট কিছু কাজেই মনের শান্তি খুঁজে পেতে পারেন। আর এভাবেই হতে পারেন অনেক বেশি সুখী। নানা গবেষণায় নিজেকে সুখী মানুষ হিসেবে গড়ে তোলার কিছু ভালো উপায় পাওয়া গিয়েছে। চলুন আজকে জেনে নেয়া যাক নিজেকে বৈজ্ঞানিক উপায়ে সুখী করে তোলার দারুণ কিছু উপায়।

১) অন্য কারো জন্য অর্থ ব্যয় করুন
সাইকোলজিক্যাল বুলেটিনে প্রকাশিত একটি গবেষণার ফলাফলে বলা হয়, ‘নিজের জন্য টাকা খরচ করার এক ধরণের আনন্দ রয়েছে তা কেউ অস্বীকার করতে পারবেন না। কিন্তু অন্য কারো জন্য অর্থ খরচ করার আনন্দ তার চাইতেও বেশি’। গবেষণায় দেখা যায় তারাই অনেক বেশি সুখী যারা অন্য মানুষকে দিতে পছন্দ করেন।

২) ভালো ঘটনা এবং ভালোবাসা পাওয়ার ঘটনার হিসাব রাখুন
সত্যি সত্যি এই কাজটিই করুন। ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়ার প্রোফেসর মার্টিন সেলিগম্যান প্রমাণ করেন, যিনি দিনে অন্তত নিজের সাথে ঘটা ৩ টি ঘটনা রাতে লিখে রাখেন তিনি বৈজ্ঞানিকভাবেই অনেক বেশি সুখী।

৩) নতুন কিছু করুন
মানুষ একঘেমে জীবন যাপন করলে সুখ খুঁজে পান না। একঘেয়েমি কাটানোর সব চাইতে ভালো উপায় হচ্ছে নতুন কিছু করা। এটি বৈজ্ঞানিকভাবেই প্রমাণিত।

৪) নিজের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলুন
ইউনিভার্সিটি অফ সেক্সাসের গবেষকগণ প্রকাশ করেন যিনি নিজের ভেতরে আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে পারবেন তিনি ততোই নিজের দুশ্চিন্তা, মানসিক চাপ ঝেড়ে ফেলে সুখী মানুষ হয়ে উঠতে পারবেন।

৫) নিজের লক্ষ্য নির্দিষ্ট করুন
সাইকোলজিস্ট জনাথন ফ্রিডম্যান বলেন, ‘যে মানুষের নির্দিষ্ট একটি লক্ষ্য রয়েছে এবং যিনি নিজের জন্য একটি লক্ষ্য নির্দিষ্ট করতে পারেন তিনি বর্তমান এবং ভবিষ্যৎ সব ক্ষেত্রেই সুখী থাকতে পারেন’। এবং ইউনিভার্সিটি অফ ওয়িসকনসিনের নিউরোসায়েন্টিস্ট রিচার্ড তার গবেষণায় পান যারা নিজের একটি লক্ষ্য নির্দিষ্ট করে সে অনুযায়ী কাজ করে চলেন তিনি জীবনের প্রতি ততো বেশি ইতিবাচক মনোভাব তৈরি করতে পারেন এবং সুখী হন।

৬) নিজেকে সব সময় সঠিক ভাবা বাদ দিন
‘দ্য আল্টিমেট হ্যাপিনেস প্রেসক্রিপশনঃ সেভেন কী টু জয় অ্যান্ড এনলাইটমেন্ট’এর লেখক ডঃ দীপক চোপড়া বলেন, ‘নিরপেক্ষ থাকার মনোভাব জীবনকে সহজ এবং সুন্দর করে, যা সুখী জীবনের জন্য প্রয়োজনীয়’।

৭) সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করুন
ইউনিভার্সিটি অফ মেলবোর্নের এসোসিয়েট প্রোফেসর ব্রুস হেইডে গবেষণায় দেখতে পান ২৫ বছর বয়সি মানুষের মধ্যে তারাই বেশি সুখী যারা নিয়মিত চার্চে যান। এর অর্থ হচ্ছে আপনি যতোটা নিজের সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করবেন ততোটাই মান্সিক শান্তি খুঁজে পাবেন।

৮) প্রতি রাতে অন্তত ৬ ঘণ্টা ঘুমান
ব্রিটিশ কোম্পানি ওইও ভ্যালীর একটি গবেষণায় দেখা যায় রাতে কোনো সমস্যা ছাড়া ৬ ঘণ্টা ১৫ মিনিটের টানা ঘুম মানুষকে সুখী করে তোলে।

৯) অন্তত ১০ জন ভালো বন্ধু বানান
নটিংহ্যাম ইউনিভার্সিটির একটি গবেষণায় পাওয়া যায় যাদের অন্তত ১০ জন ভালো বন্ধু রয়েছে তারা মানুষ হিসেবে অনেক বেশি সুখী।

১০) সুখে থাকার অভিনয় করুন
আশ্চর্যজনক হলেও এটি সত্যি যে আপনি যদি সুখে থাকার অভিনয় করেন তা আপনার মানসিক শান্তি ধীরে ধীরে বাড়িয়ে তুলবে। এবং একটা সময় অভিনয়টাই সত্যি হয়ে যাবে।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ