বৃহস্পতিবার, ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

একটানা বসে কাজ করেন? জেনে নিন নিজের কী কী ক্ষতি করছেন আপনি

ofccস্বাস্থ্য ডেস্ক : কাজের ব্যস্ততায় এবং আলসেমির কারণে আমরা অনেকেই একটানা বসে কাজ করে থাকি। শুধুমাত্র অফিসের ডেস্কে বসেই অনেকটা সময় কাটান অনেকে। এছাড়াও বাসায় ফিরে ক্লান্তি লাগলে এবং টিভি দেখার কারণেও অনেকে একটানা বসে থাকেন। এতে আপনি নিজেই নিজের মারাত্মক ক্ষতি করছেন। তাৎক্ষণিক ভাবে এই ক্ষতি প্রকাশ না পেলেও পরবর্তীতে শারীরিক নানা সমস্যাই বলে দেবে স্থায়ীভাবে মারাত্মক ক্ষতি হয়ে গিয়েছে আপনার দেহের। আজ জেনে নিন একটানা বসে থেকে নিজের কী ক্ষতি করছেন আপনি।

১) অতিরিক্ত সময় একটানা বসে থাকার কারণে আপনার দেহের কোনো শারীরিক পরিশ্রম হচ্ছে না। এতে করে আপনার দেহের সঠিক কার্যকলাপ ব্যহত হচ্ছে। অল্পতেই বুড়িয়ে যাচ্ছে আপনার দেহ।

২) একটানা বসে থাকার ফলে দেহের নিচের অংশের স্বাভাবিক কার্যকলাপ একেবারেই ব্যহত হয়। সেইসাথে আমাদের পরিপাকতন্ত্রের ওপর পড়ে মারাত্মক ক্ষতিকর প্রভাব। স্বাভাবিক খাদ্যহজম প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়। এবং হজমে সমস্যার কারণে দেহে নানা ধরণের সমস্যা হওয়া শুরু করে।

৩) মেরুদণ্ডের উপর অনেক বেশি চাপ পড়ে যখন আপনি অনেক বেশি সময় একটানা বসে থাকেন। মেরুদণ্ডের জয়েন্ট ক্ষতিগ্রস্থ হয় অনেক বেশি।

৪) একটানা বসে থাকার ফলে শারীরিক সমস্যার পাশাপাশি মানসিক স্বাস্থ্যেরও সমস্যা দেখা দেয়। যারা একটানা বসে কাজ করতে থাকেন তাদের নানা ধরণের মানসিক সমস্যার সম্মুখীন হতে হয়, যেমন, হ্যালুসিনেশন, চিন্তা ক্ষমতা লোপ পাওয়া, বুদ্ধি কমে যাওয়া ইত্যাদি। এরকারন হচ্ছে একটানা বসে হয় আপনি একই কাজ করে চলেছেন অথবা অযথাই নানা চিন্তা করে চলেছেন যা সত্যিকার অর্থেই আপনার মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

৫) গবেষণায় দেখা যায় যারা একটানা বসে থাকেন এবং শারীরিক পরিশ্রম একেবারেই করেন না তাদের দীর্ঘমেয়াদী হৃদপিণ্ডের সমস্যা, উচ্চ রক্ত চাপ, ডায়বেটিস এবং ক্যান্সারের মতো রোগ বাসা বাঁধে দেহে।

৬) বাতের ব্যথা অন্যান্য জয়েন্টে ব্যথার মূল কারণ হচ্ছে একটানা বসে থাকা।

৭) একটানা বসে থাকার কারণে শারীরিক পরিশ্রম হয় না বলে মুটিয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। বিশেষ করে পেটের মেদ বেড়ে যায়।

৮) একটানা বসে থাকার ফলে আমাদের দেহের নিচের অঙ্গপ্রত্যঙ্গে সঠিকভাবে রক্ত সঞ্চালন হয় না। এতে করে সমস্যা শুরু হয় নানা অঙ্গে। একটানা বসে থাকার ফলে দেহের নিচের অংশের হাড় ভারী হওয়া শুরু করে ফলে হাড় এবং হাড় সংক্রান্ত নানা সমস্যা দেখা দেয়। পিঠে ব্যথা, মেরুদণ্ডে ব্যথা হওয়া শুরু হয়। এছাড়া রক্ত সঞ্চালনে বাঁধা পায় বলে শিরাউপশিরায় রক্তের অভাবে পেশীতে বোধশক্তির অভাবজনিত সমস্যাও দেখা যায়।

৯) শারীরিক পরিশ্রম একেবারেই হয় না বলে দেহে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

১০) একটানা বসে কাজ করার ফলে সবচাইতে ক্ষতির সম্মুখীন হয়ে থাকে আপনার কিডনি। একটানা বসে কাজ করার ফলে কিডনি ড্যামেজ হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। বিশেষ করে মহিলারা এই সমস্যায় ভুগে থাকেন পুরুষদের চাইতে প্রায় ৩০% বেশি।

এ জাতীয় আরও খবর

যুদ্ধাপরাধে হবিগঞ্জের শফির প্রাণদণ্ড, তিনজনের আমৃত্যু কারাদণ্ড

কর্মী সংকট : যুক্তরাষ্ট্রে একদিনে ৬ শতাধিক ফ্লাইট বাতিল

১০ দিনে তিস্তার পানি ৫ বার বিপদসীমার ওপরে, আবারও বন্যার আশঙ্কা

তিনদিনের ব্যবধানে ৪ সাহিত্যিকের বিদায়

সিলেটে বন্যায় ৭২ লাখ মানুষের সহায়তা প্রয়োজন

পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদ ক্ষমা চাচ্ছেন: সিআইডি

চলতি অধিবেশনে ৯০ শতাংশ সময় ব্যয় হয়েছে পদ্মা সেতুর আলোচনায় : রুমিন

‘আবারও অঘটন’ ঘটালেন অপূর্ব!

ইউপি সদস্যকে গুলি করে হত্যা

একাকিত্ব সইতে না পেরে গলায় ফাঁস নিলেন শিক্ষক!

এবার বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতেও মোটরসাইকেল নিষিদ্ধ হচ্ছে!

ষড়যন্ত্রের ফলে পদ্মা সেতু নির্মাণে দেরি হয়েছে : প্রধানমন্ত্রী