শুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রোজ সকালে ৮ মিনিটের ব্যায়ামে কমিয়ে ফেলুন ওজন মাত্র ১ সপ্তাহেই! (ভিডিও)

weight3লাইফস্টাইল ডেস্ক : ওজন কমাতে চাইলেও ডায়েটিং এবং ব্যায়াম করা কারো জন্যই সঠিকভাবে হয়ে উঠে না। সেকারণে ওজন কমানোর বিষয়টি একধরণের স্বপ্নের মতোই মনে হয়। কিন্তু সকালে মাত্র ১০ মিনিট আগে ঘুম থেকে উঠে প্রতিদিন ৮ মিনিটের ব্যায়ামে মাত্র ১ সপ্তাহেই কমিয়ে নিতে পারবেন ২ পাউন্ড ওজন। প্রতিদিন নিয়ম করে আলাদা আলাদা ব্যায়ামগুলো করে নিলে খুব দ্রুত দেহ থেকে ঝড়িয়ে ফেলতে পারবেন বাড়তি মেদ। চলুন তাহলে শিখে নেয়া যাক ব্যায়ামগুলো।

প্রতিদিন ২ টি করে ব্যায়াম ৩/৪ বার রিপিট করে ৮ মিনিট করে ব্যায়াম করলে দ্রুত ফল পাবেন।

সোমবারের জন্য
ব্যায়াম-১ 
মেঝেতে চিত হয়ে শুয়ে নিন। হাঁটু ভাঁজ করে পায়ের পাতা মাটিতে রাখুন। দুহাতে দুটি ডাম্বেল নিয়ে হাত ভাঁজ করে বুকের কাছাকাছি নিয়ে আসুন। এরপর হাত দুটো উপরে তুলে ডাম্বেলগুলো কাছাকাছি নিয়ে আসুন। এভাবে উঠা নামা করুন।
ব্যায়াম-২
এরপর একটি চেয়ারে একদম সামনের অংশে বসে পিঠ বাঁকা করে সামনে ঝুঁকে বসুন। হাতে ডাম্বেল দুটো নিয়ে হাঁটুর সামনে কাছাকাছি করে নিন এবং হাত ভাঁজ করে পেছনের দিকে টেনে নিন। এভাবে উঠানামা করুন।

মঙ্গলবারের জন্য
ব্যায়াম-১
সোজা হয়ে দাড়িয়ে নিন। দুহাতে দুটো ডাম্বেল নিয়ে হাত ঝুলিয়ে দিন। এরপর পাখির ডানা ঝাপটানোর মতো করে হাত ছড়িয়ে উপরে তুলুন। এভাবে হাত উঠানামা করে নিন।
ব্যায়াম-২
এরপর মেঝেতে হাঁটু ভাঁজ করে চিত হয়ে শুয়ে পড়ুন। দুহাতের কবজি ক্রস করে একটির উপর অপরটি রেখে কলার বোনের উপর রাখুন। এরপর দম ছাড়তে ছাড়তে কোমর থেকে দেহের উপরের অংশ উপরে তুলে নিন (কার্ল করুন) এবং দম নিতে নিতে আবার শুয়ে পড়ুন।

বুধবারের জন্য
ব্যায়াম-১
মেঝেতে হাঁটু ভাঁজ করে চিত হয়ে শুয়ে নিন। দুহাতে দুটি ডাম্বেল নিয়ে একসাথে ধরুন। এরপর হাত উঁচু করে একসাথেই হাত দুটো টানটান করে দিন এবং হাত ভাঁজ করে ডাম্বেল ধরা হাত মাথার পেছনে নিয়ে যান। এভাবে উঠানামা করুন।
ব্যায়াম-২
দুই পা ফাঁক করে দাঁড়ান। দুহাতে দুটো ডাম্বেল নিয়ে হাতের উপরের অংশ যতোটা সম্ভব একস্থানে রেখে হাতের নিচের অংশ ভাঁজ করে উপরে বুকের কাছে তুলে নিন এবং নিচে হাঁটুর কাছে নামান।

বৃহস্পতিবারের জন্য
ব্যায়াম-১
মেঝেতে চিত হয়ে শুয়ে পড়ুন। একটি চেয়ারে দুই পায়ের পাতা রাখুন। এবার ঘাড়, কাঁধ, দুই পাত ও পায়ের পাতার পছনের অংশে ভর দিয়ে কোমর তুলে নিন এবং ১/২ সেকেন্ড ধরে রাখুন। আবার নিচে নামিয়ে নিন। এভাবে কোমরের অংশ উঠানামা করুন।
ব্যায়াম-২
দুপায়ের মাঝে ফাঁক রেখে পিঠ সোজা হয়ে দাড়িয়ে নিন। এবার হাত দুটো সামনে নিয়ে পিঠ সোজা রেখেই উঠাবসা করুন পায়ের সাহায্যে। এভাবে স্কোয়াট করে নিন।

শুক্রবারের জন্য
ব্যায়াম-১
দুহাতে দুটি ডাম্বেল নিয়ে হাত ঝুলিয়ে দিন দেহের দুপাশে। এবার পিঠ সোজা রেখে দু পায়ের পাতার সামনের অংশে ভর দিয়ে পেছনের অংশ উপরে নিন এবং নামিয়ে আনুন। এভাবে উঠানামা করুন
ব্যায়াম-২
মেঝেতে দুহাতের তালু এবং হাঁটুর উপর ভর দিয়ে উপুড় হয়ে নিন। এরপর দুহাতের তালুতে ও বাম হাঁটুতে বড় দিয়ে ডান পা পেছন দিকে সোজা করে উপরে তুলুন নিচে নামান। এভাবে অন্য পায়ের উপরেও করুন।

শনিবারের জন্য
ব্যায়াম-১
একহাতের কুনুই থেকে কবজি পর্যন্ত হাতের উপর ভর দিয়ে একপাশ হয়ে শুয়ে নিন। উপরের পা ভাঁজ করে সামনে এনে পায়ের পাতা মাটিতে রাখুন। এবার নিচের পা সোজা রেখে কোমরে ভর দিয়ে পা উপরে তোলার চেষ্টা করুন এবং নামান। এভাবে অপর পাশে শুয়ে অন্য পায়ের উপরে করুন।
ব্যায়াম-২
মেঝেতে দুহাতের তালু এবং হাঁটুর উপর ভর দিয়ে উপুড় হয়ে নিন। এরপর দুহাতের তালুতে ও বাম হাঁটুতে বড় দিয়ে ডান পা ভাজ রেখেই পাশে ছড়িয়ে উপরে তুলে নিন এবং আবার নিচে নামিয়ে আনুন। এভাবে অপর পায়েও করুন। আরও বিস্তারিত জানতে নিচের ছোট্ট ভিডিওটি দেখে নিন।

http://www.youtube.com/watch?v=KLEQmvncMp0