শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্কটিশদের হারিয়ে টিকে রইলো ইংলিশরা

eng_vs_sco17_bg_915982267ডেস্ক রির্পোট : কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেওয়ার লড়াইয়ে টিকে রইলো ইংল্যান্ড।  পুল এ’র গুরুত্বপূর্ণ ম্যাচে স্কটল্যান্ডকে ১১৯ রানে হারিয়ে এবারের বিশ্বকাপের প্রথম জয় পেয়েছে ইংলিশরা।

সোমবার (২৩ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে মঈন আলীর সেঞ্চুরিতে আট উইকেটে ৩০৩ রান সংগ্রহ করে ইংল্যান্ড। ৩০৪ রানের টার্গেট তাড়া করতে নেমে ৪২.২ ওভারে মাত্র ১৮৪ রানে অলআউট হয়ে যায় দুর্বল স্কটিশরা।

শুরুতেই ধসে গেল স্কটিশ টপঅর্ডার
৩০৪ রানের টার্গেট তাড়া করতে নেমে ৫৪ রানের মধ্যেই তিন উইকেট হারিয়ে বসে স্কটল্যান্ড। দলীয় সাত রানের মাথায় ক্যালাম ম্যাকলউডের উইকেট তুলে নেন অ্যান্ডারসন। এরপর অবশ্য আরেক ওপেনার কেইল কোয়ের্টজার সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেটে ৪০ রান যোগ করে প্রাথমিক ধাক্কাটা সামলান। কিন্তু দলীয় ৪৭ রানে কোলম্যান এবং ৫৪ রানের মাথায় ম্যাট মাচান আউট হয়ে গেলে বড় ধাক্কা খায় স্কটিশরা।

স্বপ্ন দেখাচ্ছিলেন কোয়ের্টজার-মমসেন
৫৪ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যান হারিয়ে স্কটিশরা যখন দিশেহারা তখনই দলের হাল ধরেন কোয়ের্টজার এবং  প্রেস্টন মমসেন। চতুর্থ উইকেটে এই দুই ব্যাটসম্যান ৬০ রান যোগ করে ইংলিশদের দুঃশ্চিন্তায় ফেলে দেন। তবে, দলীয় ১১৪ রানের মাথায় মমসেনের উইকেট তুলে নিয়ে স্কটল্যান্ডকে বড় ধাক্কা দেন ইংলিশ স্পিনার জো রুট।

আর ফিরতে পারলো না স্কটল্যান্ড
ওপেনার কোয়ের্টজারের উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডকে সবচেয়ে বড় ব্রেক থ্রু এনে দেন বাঁহাতি স্পিনার মঈন আলী। দলীয় ১২৪ রানের মাথায় ৭১ রান করে ফিরে যান কোয়ের্টজার। এরপর একে একে বেরিংটন এবং ডেভি আউট হয়ে গেলে স্কটিশদের বড় পরাজয় নিশ্চিত হয়ে যায়।

মঈন আলীর সেঞ্চুরিতে দুর্দান্ত শুরু ইংলিশদের
টসে হেরে ব্যাট করতে নেমে মঈন আলী ও ইয়ান বেল দুর্দান্ত শুরু এনে দেন ইংলিশদের। বিশেষ করে মঈন আলীর আক্রমণাত্মক ব্যাটিংয়ে শুরু থেকেই ইংলিশদের রান রেট ছিল প্রায় ছয়ের কাছাকাছি। ওপেনিং পার্টনারশিপেই আসে ১৭২ রান। এর মধ্যেই সেঞ্চুরি তুলে নেন মঈন আলী। দলীয় ১৭২ রানের মাথায় ইয়ান বেল ৫৪ রান করে আউট হলে প্রথম উইকেট হারায় ইংল্যান্ড।

মঈন আলীর আউটে ধীর হয়ে গেল রানের চাকা
দলীয় ২০১ রানের মাথায় মঈন আলীর উইকেট মাজিদ হক তুলে নিলে দ্বিতীয় উইকেট হারায় ইংল্যান্ড। মঈন আলী ১০৭ বলে ১২৮ রানের ইনিংস খেলার পথে ১২টি চার এবং পাঁচটি ছয়ের মার মারেন। তবে মঈন আলীর উইকেট হারানোর পর দ্রুতই ব্যালান্স এবং রুট ফিরে গেলে ধীর হয়ে যায় ইংলিশদের রানের চাকা।

ইয়ন মরগানের ব্যাটে ৩০০ পেরোল ইংলিশরা
ম্যাচের ৩৫তম ওভার থেকে স্কটিশদের খেলায় ফিরিয়ে আনে তাদের বোলাররা।  তবে ইয়ন মরগানের ৪২ বলে ৪৬ রানের অপরাজিত ইনিংসটির ওপর ভর করে ইংলিশদের স্কোর ৩০০ পেরোয়।

এই ম্যাচে জয়ের ফলে পুল এ’র পয়েন্ট তালিকার তলানি থেকে চারে উঠে এলো ইংল্যান্ড। আর ছয়ে নেমে গেলো স্কটল্যান্ড। পুল এ’র দ্বিতীয় স্থানে আছে বাংলাদেশের টাইগাররা। আর তাদের ওপরে আছে স্বাগতিক ক্যাঙ্গারু বাহিনী।

 

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ