বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইংল্যান্ডের স্কুলে সেক্স এডুকেশন বাধ্যতামূলক করার সুপারিশ করলেন সংসদ সদস্যরা

sex-educationলাইফস্টাইল ডেস্ক : ব্রিটিশ পার্লামেন্ট স্কুলের সদস্যরা ইংল্যান্ডের প্রাইমারি ও সেকেন্ডারি স্কুলের ক্লাসের পাঠ্যসূচীতে সেক্স এডুকেশন এবং রিলেশনশীপ বাধ্যতামূলক করার সুপারিশ করেছেন। ক্লাসের লেসনে সেক্সটিং এবং পর্ণও অন্তুর্ভূক্তির সুপারিশ একই সাথে করেছেন।

পার্সোনাল,হেলথ এন্ড ইকোনোমিক এডুকেশন ( পিএসএইচই) নামের এই নতুন রিপোর্টে আরো বলা হয়েছে ইংল্যান্ডের সকল প্রাইমারি স্কুল এবং সেকেন্ডারি স্কুলে পাঠ্যসূচীতে এই লেসন অন্তর্ভুক্ত করার সাথে সাথে সংশ্লিষ্ট টিচারদের উপযুক্ত ট্রেনিং ব্যবস্থার সুপারিশও করা হয়েছে।

সংসদ সদস্যদের দ্বারা গঠিত কমিটির সুপারিশে আরো বলা হয়েছে সেক্স এন্ড রিলেশনশীপ ( এসআরই) অবশ্যই ক্লাসের লেসনের সূচীতে মূল (আবশ্যিক) বিষয় হিসেবে অন্তর্ভুক্ত থাকা উচিৎ ।

তবে কমিটি মনে করে, অভিভাবকরা চাইলে তাদের সন্তানদের এই বিষয়ের লেসন থেকে বাইরে রাখতে পারবেন বা উইথড্র করে নিতে পারবেন।

২০১৩ সালে অফস্টেডের রিপোর্টে জানতে পেরেছিলো সেক্স এডুকেশন সংক্রান্ত বিষয়ে স্কুলগুলোর পাঠ্যসূচী আপ টু ডেট ছিলোনা- যা ক্যাম্পেইনররা এই রিপোর্টের সমালোচনা করে স্কুলগুলোর পাঠ্যসূচী(সেক্স এন্ড রিলেশনশীপ) আপ টু দ্য ডেইট করার ক্যাম্পেইন করেছিলেন।

সংসদীয় কমিটি পিএসএইচইর স্কুলের এই রিপোর্টকে ঐ সময়ের অত্যন্ত খারাপ বলে অভিহিত করেছেন এবং তারা বলেছেন এই পরিস্থিতি কোন অবস্থাতেই টলারেট করা হবেনা, এ ব্যাপারের উন্নয়নে সরকারের পরিকল্পনা এখন পর্যন্ত যথেষ্ট নয় বলেও সংসদীয় কমিটি মন্তব্য করেছেন।
সম্প্রতি এসআরই পাঠ্যসূচীর ১৪ বছরের বয়স্ক এবং অন্যান্য সকলেই অভিমত দিয়েছেন এই বলে যে, বর্তমানে পৃথিবী খুব দ্রুত পরিবর্তন হচ্ছে, প্রযুক্তির মাত্রাতিরিক্ত উন্নতি লাভ করছে প্রতিনিয়ত, সোশ্যাল মিডিয়াও পরিবর্তন নিইয়ে এসেছে, নাগরিক সাংবাদিকতায় বিরাট পরিবর্তনও লক্ষণীয়, এমনকি গে- ম্যারিজ এর নতুন আইনও সামনে চলে এসেছে বিধায় নানাবিধ নতুন নতুন ইস্যুর সাথে নতুন করে সব কিছু পরিবর্তিত হয়ে যাচ্ছে।

এছাড়াও তথ্য প্রযুক্তির অবাধ সুযোগে পর্নোগ্রাফির মতো সকল বিষয় এক ক্লিকেই এক্সেস থাকায় ইয়ং পিপলসদের ব্যবহারেও পরিবর্তন ফুটে উঠছে বলে কমিটি অবগত হয়েছে।

গত বছরে সরকার ঐচ্ছিক বিষয় হিসেবে এডভাইজরি গ্রুপ ও চ্যারিটি গ্রুপগুলোর মাধ্যমে এসআরইর ব্যাপারে গাইডলাইন আনুষ্ঠানিকভাবে সংযুক্ত করে দিয়েছিলেন । কমিটি স্কুলগুলোর যে সব প্রকাশনী রয়েছে, সেগুলো সহ ওয়েবসাইটে এসআরই এবং পিএসএইচই কারিকুলামও চেকিং করে তাদের রিপোর্ট দিয়েই সতর্কবার্তা দিয়েছেন।

ইতোমধ্যে স্কুলগুলোতে সাইন্স কারিক্যুলামের আওতায় সেক্স এন্ড রিলেশনশীপের বিষয়ে পড়ানো হতো, যা এখন পর্যন্ত লোকাল-কাউন্সিল সেকেন্ডারি স্কুলের ১৪-১৬ বছর বয়সী ছেলে মেয়েদের সাইন্স কারিকুলামের আওতায় এই বিষয়ে লেসনের ব্যবস্থা চালু আছে।

অনেক লোক এবং বিভিন্ন চ্যারিটি অবশ্য এই বিষয়ে লাক অব ক্লারিটি এবং একই সাথে এসআরই আবশ্যিক বিষয়ের ব্যাপারে কনফিউশনের কথা জানিয়েছেন।

কমিটি সব শেষে সুপারিশ করেছে ডিপার্টম্যান্ট অব এডুকেশন পিএইচএসই এবং এসআরইর ব্যাপারে ডেভেলপম্যান্ট পরিকল্পনা প্রণয়ন করে এই পাঠ্যসূচীর ব্যাপারে নতুন নাম করে রিলেশনশীপস এন্ড সেক্স এডুকেশন (আরএসই) করার অভিমত দিয়েছেন।

অবশ্য একজন পাঠক প্রশ্ন রেখেছেন, এ ব্যাপারে ইতোমধ্যে যা বর্তমানে চালু থাকা কারিক্যুলাম এ সংক্রান্ত বিষয়ে এখনো অনেক প্রশ্নের উত্তর মিলছেনা- তারপরেও নতুন করে স্কুলগুলোতে সেক্স এডুকেশন অন্তর্ভূক্তি নানান ইস্যুর জন্ম দিবে যা আগে ভাগে সমাধা প্রয়োজন।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার