সোমবার, ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

রাজধানীতে পুলিশের গাড়ি ও যাত্রীবাহী বাসে পেট্রল বোমা, আহত ২২

59597_f6ডেস্ক রির্পোট : বিক্ষিপ্ত, সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনার মধ্য দিয়ে বিরোধী জোটের ডাকা অবরোধের ১২তম দিন পার হয়েছে। অবরোধ চলাকালে বিভিন্ন জেলায় সংঘর্ষ, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। রাজধানীতে অন্তত ৮টি যানবাহনে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। রমনা এলাকায় পুলিশের  গাড়িতে ককটেল ও পেট্রলবোমা নিক্ষেপের ঘটনায় আহত হয়েছেন ১৩ পুলিশ সদস্য। তাদের মধ্যে ৫ জনকে ঢাকা মেডিক্যালে ভর্তি করা হয়েছে। বাকি ৮জনকে ভর্তি করা হয়েছে রাজারবাগ পুলিশ হাসপাতালে। রাতে মোহাম্মদপুরে একটি যাত্রীবাহী বাসে দুর্বৃত্তদের পেট্রল বোমায় অন্তত ৯ যাত্রী দগ্ধ হয়েছেন। বিভিন্ন জেলায় গ্রেপ্তার হয়েছেন ২০ দলের বেশকিছু নেতাকর্মী। বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখা এবং নেতাকর্মীদের ওপর হামলা-মামলার প্রতিবাদে দেশের কয়েকটি জেলায় হরতাল পালিত হয়েছে। আজ হরতাল ডাকা হয়েছে আরও কয়েকটি স্থানে। এদিকে টানা অবরোধে দেশের অনেক এলাকায় নিত্যপণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। 
রাজধানীতে পুলিশের গাড়ি যাত্রাবাহী বাস লক্ষ্য করে ককটেল ও পেট্রলবোমা
রাজধানীর রমনা পার্কের গেটে পুলিশের একটি বাস লক্ষ্য করে ককটেল ও পেট্রলবোমা হামলা করেছে দুর্বৃত্তরা। এতে পুলিশের এক উপ-পরিদর্শকসহ ১৩ পুলিশ সদস্য আহত হয়েছেন। পুলিশ জানায়, গতকাল রাত ৮টার দিকে পিজি হাসপাতাল ও বারডেম হাসপাতালে দায়িত্ব পালন শেষে নিজস্ব বাসে পুলিশ সদস্যরা রাজারবাগের পুলিশ লাইন্সে ফিরছিলেন। বাসটি রমনা পার্কের রমনা রেস্টুরেন্টের গেটের সামনে দিয়ে যাওয়ার সময় হঠাৎ বাস লক্ষ্য করে একাধিক ককটেল নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এতে বাসচালক নিয়ন্ত্রণ হারিয়ে আইল্যান্ডের ওপর তুলে দেন। এ সময় আজাদ নামে এক উপ-পরিদর্শকসহ ১৩ পুলিশ সদস্য আহত হন। আহত অন্য পুলিশ সদস্যরা হলেন- কনস্টেবল লিখন, মোরশেদ, মতিয়ার ও শামীম। এদের মধ্যে শামীমের অবস্থা গুরুতর বলে জানা গেছে। ঘটনার পর সহকর্মী ও পথচারীরা তাদের উদ্ধার করে ঢাকা মেডিক্যালে নিয়ে ভর্তি করে। বাকি ৮জনকে রাজারবাগ পুলিশ হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশের রমনা জোনের সহকারী কমিশনার (এসি) শিবলী নোমান বলেন, দুর্বৃত্তদের ধরতে অভিযান চালানো হচ্ছে।
এদিকে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় একটি যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় এক শিশুসহ নয় যাত্রী দগ্ধ হয়েছেন। আহতরা হলেন, মো. আরমান (৩৫), বিল্লাল (২৮), নূর জাহান (৩২), রিতু (১৪), রিপাত (২), মনোয়ারা বেগম (৩৫), আবু তাহের (৭০), সুজন মাহমুদ (২২) ও আবু বকর (২০)। গুরুতর আহত অবস্থায় পথচারীরা তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজের বার্ণ ইউনিটে ভর্তি করেছেন। সূত্র জানায়, গতকাল রাত সাড়ে ৯ টায় মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকার ভাঙা মসজিদের পাশের রাস্তায় ব্রাদার্স পরিবহন নামে একটি যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এতে ওই বাসে আগুন ধরে যায়। তখন ওই বাসের যাত্রীরা চিৎকার করতে থাকেন। আগুনে ওই বাসের এক শিশুসহ নয়জন যাত্রী দগ্ধ হন। এসময় পথচারীরা দগ্ধদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজের বার্ণ ইউনিটে ভর্তি করেন। দগ্ধদের শরীরের বিভিন্ন অংশ ঝলছে গেছে। আহত রিতু জানায়, গাবতলী থেকে বাসে করে মোহাম্মদপুরে যাচ্ছিলাম। এসময় দুর্বৃত্তরা আমাদের বহনকারী বাসটিকে লক্ষ করে পেট্রোল বোমা নিক্ষেপ করে। মোহাম্মদপুর থানার ওসি আজিজুল হক জানায়, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়। এ ঘটনায় কাউকে আটক করা হয়নি। তবে দুর্বৃত্তদের চিহিৃত করার চেষ্টা চলছে। 
অন্যদিকে রাজধানীর সবুজবাগ এলাকায় একটি মাইক্রোবাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে কোন হতাহতের খরব পাওয়া যায়নি। সূত্র জানায়, গতকাল রাত পসায়া ৯ টায় সবুজবাগের খেলার মাঠের পাশের রাস্তায় দাঁড়িয়ে থাকা একটি মাইক্রোবাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ওই মাইক্রোবাসটি সম্পূর্ণ পুড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। এ বিষয়ে সবুজবাগ থানার ওসি রফিকুল ইসলাম জানায়, খবর পপয়ে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়। এ ঘটনায় কাউকে আটক করতে পারেনি পুলিশ। 
অপরদিকে অন্যান্য দিনের মতো গতকালও রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে কয়েকটি ককটেল বিস্ফোরিত হয়েছে। গতকাল দুপুরে পল্টন মোড় এলাকায় একাধিক ককটেল বিস্ফোরিত হয়। বেলা আড়াইটার দিকে উত্তর বাড্ডার ফুজি টাওয়ারের সামনে একাধিক ককটেল বিস্ফোরিত হয়। ফায়ার ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল সকাল সাড়ে ৮টায় যাত্রাবাড়ী থানাধীন রায়েরবাগ পুনম সিনেমা হলের সামনে ঢাকা-কুমিল্লা রুটের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি)’র সুলতানা ইসলাম নামে এক ছাত্রী আহত হন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। যাত্রাবাড়ী থানার ওসি অবনী শঙ্কর রায় জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়। দৃর্বৃত্তদের চিহ্নিত করার চেষ্টা চলছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূর মোহাম্মাদ বলেন, সুলতানার আঘাত তেমন গুরুতর নয়। বাসটিতে ভাঙচুর ও অগ্নিসংযোগের সময় সে জানালা দিয়ে লাফ দেয়ায় তার পায়ে আঘাত লাগে। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়ার পর প্রক্টরিয়াল বডির সহায়তায় তাকে বাড়িতে পৌঁছে দেয়া হয়েছে।
এদিকে সকাল ৭টায় কাফরুল বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এসময় ওই বাসের চালক ও হেলপার নিজেরাই বাসটির আগুন নিভিয়ে ফেলেন। বিকাল ৪টায় দারুস সালাম থানাধীন টেকনিক্যাল মোড়ে দাঁড়িয়ে থাকা ২টি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৩ ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। সন্ধ্যায় ওই এলাকায় আরও একটি বাসে আগুন দেয়া হয়। এ সময় সন্দেহভাজন একজনকে আটক করে পুলিশে দিয়েছে স্থানীয়রা। 
সন্ধ্যা সাড়ে ৭টায় নিউ মার্কেট থানাধীন সিটি কলেজের সামনে একটি প্রাইভেটকারে আগুন দেয় দুর্বৃত্তরা। তবে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে ওই আগুনের ঘটনার সম্বন্ধে তারা অবগত নন বলে জানিয়েছেন। সন্ধ্যায় হাতিরপুল বাজারে একটি ট্রাকে আগুন দেয়া হয়। প্রায় একই সময়ে সায়েন্স ল্যাবরেটরি সড়কেও একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।
চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে দুর্বৃত্তদের হামলায় আহত স্কুলছাত্র রাজন আলী রকি (১৫) মারা গেছে। শুক্রবার রাতে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে সে মারা যায়। নিহত স্কুলছাত্র শিবগঞ্জ পৌরসভার ৬নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি ও শেখটোলা গ্রামের রুহুল আমিনের ছেলে। সে ৯ম শ্রেণীতে পড়তো। গত বৃহস্পতিবার রকি রসুলপুর এলাকায় যৌথবাহিনীর অভিযান দেখা শেষে বাড়ি ফেরার পথে দুর্বৃত্তরা তার ওপর লোহার-রড ও লাঠিসোটা দিয়ে হামলা চালায়। এতে সে মাথাসহ দেহের বিভিন্ন স্থানে আঘাত পায়। প্রথমে তাকে শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে তার অবস্থার অবনতি হলে চিকিৎসকরা তাকে ওই দিনই রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন। রকি ২ দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে গত শুক্রবার রাত সাড়ে ১১টায় মারা যায়। নিহত রকির ভাই রুবেল জানান, বাবা আওয়ামী লীগ নেতা হওয়ার কারণে স্কুলপড়–য়া ভাইকে জামায়াত-শিবির ও বিএনপি’র কর্মীরা নির্মমভাবে পিটিয়ে হত্যা করেছে। নিহত রকি রাধাকান্তপুর উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্র ছিল। রকির লাশের ময়নাতদন্ত শেষে গতকাল শনিবার দুপুর দেড়টায় তার মরদেহ গ্রামের বাড়ি শেখটোলায় আসলে তার মা-বাবাসহ স্বজনরা কান্নায় ভেঙে পড়ে। 
এদিকে শিবগঞ্জে যৌথবাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। তাদের অভিযানে জনমনে আতঙ্ক বিরাজ করছে। যৌথবাহিনীর অভিযানে অধিকাংশই শিকার হচ্ছেন উপজেলার সাধারণ মানুষ। বৃহস্পতিবারের মতো শনিবারও বিকাল ৫টা থেকে অভিযান চালায় পুলিশ-র‌্যাব-বিজিবি সমন্বিত  যৌথবাহিনীর সদস্য। বিকালে শিবগঞ্জ উপজেলার শাহাবাজপুর ইউনিয়নের শিয়ালমারা-কামালপুর গ্রামে অভিযান পরিচালনা করে এই বাহিনী। 
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে জানান, বগুড়ায় শনিবার সকালে অবরোধকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। শহরের মাটিডালি এলাকায় অবরোধকারীরা মহাসড়কে বেরিকেড সৃষ্টির চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। এতে অবরোধকারীরা পুলিশকে লক্ষ্য করে ৪/৫টি ককটেল নিক্ষেপ করে। পুলিশ অবরোধকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল এবং রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। একপর্যায়ে পুলিশের সঙ্গে অবরোধকারীদের ধাওয়া পাল্টা ধাওয়া হয়। পুলিশ ঘটনাস্থল থেকে ১৪ জনকে আটক করেছে। পরে দুপুর ১টার দিকে শহরের ঝোপগাড়ী এলাকায় অবরোধকারীরা একটি সুজি বোঝাই ট্রাকে আগুন দেয়। এদিকে বিকালে বগুড়ার সদর থানার সামনে অবরোধকারীরা ৩টি ককটেল বিস্ফোরণ ঘটায়।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, শনিবারও খুলনা থেকে দূরপালার কোন যানবাহন ছেড়ে যায়নি। এদিকে ওই দিন রাতে খুলনা থানা পুলিশ বিএনপি নেতা  মেজবাউল হাসান ও ছাত্রশিবির নেতা ইব্রাহিম ও নূরুল ইসলামকে গ্রেপ্তার করেছে। সকাল ১০টায় নগরীর কেডি ঘোষ রোডে বিএনপি কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। শিবিরের জেলা সভাপতি গ্রেপ্তার: ইসলামী ছাত্রশিবিরের খুলনা জেলা সভাপতি মু. আইয়ুব আলীকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় আহসানুল কারীম ও রাজু আহমেদ মোড়ল নামের আরও দুজনকে গ্রেপ্তার করে। শুক্রবার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে খুলনার কয়রা উপজেলা সদরের ওয়াজেদ আলীর বাড়ি থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়। পরে পুলিশ তাদের কাছ থেকে একটি শাটারগান, তিনটি হাত বোমা ও দুটি কার্তুজ উদ্ধার করা হয়েছে বলে জানান। 
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, ৯ম সমাবর্তনের একদিন আগে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দুটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শুক্রবার রাত পৌনে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বিজ্ঞান ভবনের সামনে ও ছাত্রীদের আবাসিক হলের পেছনে এ ককটেল দুটি বিস্ফোরণ করে পালিয়ে যায় দুজন দুর্বৃত্ত। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান সাংবাদিকদের জানান, রাত পৌনে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বিজ্ঞান ভবনের সামনে বিকট একটি শুনতে পাওয়া যায়। পরে সেখান থেকে মোটরসাইকেল যোগে দুজনকে পালিয়ে যেতে দেখে এর কিছুদূরে দাঁড়িয়ে থাকা লোকজন। ওই দুজন মোটরসাইকেলে বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের আবাসিক হলের সামনে দিয়ে পালিয়ে যাওয়ার সময় আরও একটি শব্দ শোনা যায় বলেও জানান তিনি। এদিকে রাজশাহীর তানোরে জামায়াত নেতাকে গ্রেপ্তার করেছে মু-ুমালা তদন্ত কেন্দ্রের পুলিশ। গতকাল শনিবার দুপুরে তাকে গ্রেপ্তার করা হয়। ওই ব্যক্তির নাম মিজানুর রহমান মিজান (৪৫)। বাড়ি উপজেলার পাঁচন্দর গ্রামে। 
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জের সলঙ্গা থানা জামায়াতের আমীর আবদুল গফুর মোল্লাসহ বিএনপি-জামায়াতের ১০ নেতাকর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। এদিকে, অবরোধ চলাকালে শুক্রবার রাতে সদর উপজেলার শিয়ালকোল বাজারের কাছে পিকেটারদের ছোড়া ঢিলে ও মারপিটে ৩টি সিএনজি অটোরিকশার চালক গুরুতর আহত হন। এ সময় তারা ওই অটোরিকশাগুলোও ভাঙচুর করে। 
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে জানান, কুড়িগ্রামে পুলিশ পাহারায় জামায়ত-শিবির ও বিএনপি অবরোধের সমর্থনে বিক্ষোভ সমাবেশ করে। জেলা জামায়াত-শিবির শহরের সরদার পাড়াস্থ দলীয় কার্যালয় থেকে এবং বিএনপি পোস্ট অফিসপাড়াস্থ দলীয় কার্যালয় থেকে বের হয়। দুটি মিছিলে ছিল পুলিশের পাহারা। 
ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি জানান, কুষ্টিয়ার ভেড়ামারা থানা পুলিশ বিএনপির ৩ নেতাকর্মীকে আটক করে জেলহাজতে পাঠিয়েছে। শুক্রবার রাতে ভেড়ামারা উপজেলার বিভিন্ন জায়গায় পুলিশ অভিযান চালিয়ে তাদের আটক করে। গ্রেপ্তারকৃতরা হলেন ধরমপুর উত্তর ভবানীপুর এলাকার রাকিবুল ইসলাম জ্যোতি (২৪), রুহুল আমিন নিশান (২৫) ও রিন্টু (৩২)। 
নাটোর প্রতিনিধি জানান, অবরোধের সমর্থনে নাটোরে বিএনপির বিক্ষোভ মিছিল পুলিশি বাধার মুখে পড়ে পরে মহাসড়কে বসে সমাবেশ করেছে। গতকাল দুপুর ১২টায় শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে থেকে দলের নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি স্টেশন বাজারের দিকে এগোলে পুলিশ তাদের বাধা দেয়। পুলিশি বাধায় নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনে ফিরে গিয়ে নাটোর-রাজশাহী মহাসড়কে বসে সমাবেশ করে। 
বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাটসহ দক্ষিণাঞ্চলের সাদা মাছের বাজার ও সবজি বাজারে ব্যাপক প্রভাব পড়েছে। ফলে দক্ষিণাঞ্চলের সব থেকে বড় দু’টি পাইকারি সাদা মাছের আড়তে মাছের আমদানি অস্বাভাবিকহারে কমে যাওয়ায় বেচাকেনা অর্ধেকের নিচে নেমে এসেছে। প্রতিদিন এ দু’টি মৎস্য আড়তে অন্তত ২ শ’ টন মাছ কেনাবেচা হয়ে থাকে। আর এখান থেকে এ মাছ রাজধানী ঢাকার কাওরান বাজার, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। টানা অবরোধের ফলে পরিবহন সঙ্কট ও ব্যবসায়ীদের মধ্যে এক অজানা আতঙ্কে তা এখন অর্ধেকেরও নিচে নেমে এসেছে। ফলে এই মৎস্যশিল্পের সঙ্গে জড়িত শ’ শ’ প্রান্তিক চাষি ও ব্যবসায়ীদের আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে। 
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে জানান, অটোরিকশা ভাঙচুরের মধ্য দিয়ে গতকাল রংপুরে বিএনপির সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৫ বিএনপি ও ৩ জামায়াত-শিবির কর্মীসহ মোট ৫৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সকালের দিকে দোকানপাট বন্ধ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নগরীর দোকানপাট খুলতে শুরু করে। 
ভোলা প্রতিনিধি জানান, ভোলা জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. ফারুক মিয়াকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল বিকালে শহরের পিটিআই এলাকায় গোপন বৈঠককালে তাকে গ্রেপ্তার করা হয়। এদিকে, শহরের বিভিন্ন পয়েন্ট থেকে ২ বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। সন্ধ্যার আগে শহরের বিভিন্ন এলাকায় ককটেল বিস্ফোরণের ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে জনমনে।
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ থেকে জানান, অব্যাহত অবরোধের কারণে বাজারে ভোজ্য তেল, ডাল ও পিয়াজের সঙ্কট দেখা দিচ্ছে ময়মনসিংহে। মজুত কমে যাওয়ায় ভোজ্য তেল, মসুরের ডাল ও পিয়াজের দাম বেড়েছে। ভোজ্য তেল লিটারপ্রতি ১০ থেকে ১২, মসুরের ডাল প্রতি কেজি ৭ থেকে ৮, পিয়াজ ৫ থেকে ৬ টাকা দাম বেড়ে গেছে। সেই সঙ্গে দামও বেড়েছে চিনির। ব্যবসায়ীরা জানান ২-১ দিনের মধ্যে এসব পণ্যের মজুত শেষ হয়ে যাবে। অবরোধ অব্যাহত থাকলে বাজারে এসব পণ্যের সঙ্কট দেখা দেবে। ময়মনসিংহ চেম্বার অব কমার্সের পরিচালক শংকর সাহা জানান, ময়মনসিংহের সর্ববৃহৎ পাইকারি বাজার ছোটবাজার ও মেছুয়া বাজার প্রতি সপ্তাহে ৮ থেকে ১০ ট্রাক ভোজ্য তেল, ১০ থেকে ১২ ট্রাক ডাল আনা হয়। কিন্তু নিরাপত্তার অভাবে এক সপ্তাহের বেশি কোন চট্টগ্রাম থেকে এসব পণ্য পরিবহন করে ময়মনসিংহে নিয়ে আসার সাহস পাচ্ছেন না ব্যবসায়ীরা। এদিকে ট্রাকের মালিক ও শ্রমিকরা ঝুঁকি নিয়ে পণ্য পরিবহন করতে রাজি হচ্ছে না। কেউ কেউ রাজি হলেও ১৭-১৮ হাজার টাকা থেকে ৩০-৩২ টাকা পর্যন্ত ট্রাক ভাড়া দিতে হয়। 
আজ যেসব জেলায় হরতাল
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, সোনাইমুড়ী ছাত্রদলকর্মী মোরশেদ আলম পারভেজ হত্যার প্রতিবাদে আজ নোয়াখালীতে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে জেলা বিএনপি। গতকাল দুপুর ২টায় জেলা বিএনপির সাধারণ সম্পাদক হারুনুর রশিদ আজাদ হরতালের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি দলীয় নেতাকর্মী ও সর্বস্তরের জনগণকে নোয়াখালী জেলায় আজ সকাল-সন্ধ্যা হরতাল পালনের আহ্বান জানান। এদিকে নোয়াখালী পৌর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফরহাদ চৌধুরী চয়নসহ ৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল দুপুরে নোয়াখালীর মাইজদীর শান্তিনগর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে সুধারাম থানা পুলিশ। 
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, রাজশাহী বিভাগে আজ থেকে ৩৬ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি। চাঁপাই নবাবগঞ্জে যৌথ অভিযানে বিএনপি নেতাকর্মীদের বাড়িতে অগ্নিসংযোগ ও র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ছাত্রদল নেতা নিহতের প্রতিবাদে এ হরতাল আহ্বান করা হয়। রাজশাহী জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কামরুল মনির স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫ই জানুয়ারি চাঁপাই নবাবগঞ্জের শিবগঞ্জে যৌথবাহিনীর অভিযানের নামে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা ও বাড়িঘর পুড়িয়ে দেয়া হয়েছে। সেই সঙ্গে ছাত্রদল সহসভাপতিকে গুলি করে হত্যা করা হয়েছে। আরও দু’জন ছাত্রদল নেতা র‌্যাব কর্তৃক অপহৃত হওয়ার পর নিখোঁজ রয়েছে। এ ছাড়া রাজশাহী জেলার বিভিন্ন উপজেলার সভাপতিদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের ও তাদের গ্রেপ্তার করা হচ্ছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বেআইনিভাবে গুলশান কার্যালয়ে অবরুদ্ধ রাখা হয়েছে। সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমানকে গুপ্ত ঘাতক দিয়ে গুলি করে হত্যা করার প্রচেষ্টা ও বিরোধী দলের সভা-সমাবেশ নিষিদ্ধ করে বর্তমান সরকার একদলীয় সরকার কায়েম করেছে। এসবের প্রতিবাদে আজ সকাল ৬টা থেকে কাল সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজশাহী বিভাগে ৩৬ ঘণ্টার হরতাল আহ্বান করা হয়েছে।
রাজবাড়ী প্রতিনিধি জানান, সারা দেশে বিএনপির গণতান্ত্রিক কর্মসূচিতে সরকারের নির্দেশে পুলিশের অত্যাচার, গুলি করে মানুষ হত্যা, গুম, মিথ্যা মামলা ও নেতাকর্মীদের বিনা কারণে গ্রেপ্তারের প্রতিবাদে এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে রাজবাড়ীতে বিক্ষোভ ও সমাবেশ করেছে রাজবাড়ী জেলা ২০ দলীয় ঐক্যজোট। বেগম খালেদা জিয়াকে অবিলম্বে মুক্ত করার দাবিতে রাজবাড়ীতে সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে জেলা বিএনপির সভাপতি আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম। গতকাল দুপুর ১২টায় জেলা বিএনপির কার্যালয় প্রাঙ্গণ থেকে শহরে এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলে নেতৃত্বে দেন জেলা বিএনপির সভাপতি আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ ছাড়া গতকাল জেলা সদরে দুজন, পাংশা উপজেলায় দুজন, কালুখালী উপজেলায় একজন, বালিয়াকান্দি উপজেলায় দুজন এবং গোয়ালন্দ উপজেলায় একজনসহ ৮ জনকে আটক করেছে পুলিশ। 
উত্তরাঞ্চল প্রতিনিধি জানান, আজ গাইবান্ধা জেলায় সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করা হয়েছে। জেলা বিএনপির সভাপতি আনিসুজ্জামান খান বাবু স্বাক্ষরিত সন্ধ্যায় এক প্রেস বিজ্ঞপ্তিতে এ হরতাল আহ্বান জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, বেগম খালেদা জিয়া গুলশান কার্যালয়ে অবরুদ্ধ করার প্রতিবাদ এবং দেশব্যাপী ২০ দলীয় জোটের গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের মুক্তি দাবি এবং নির্যাতনের প্রতিবাদে এ হরতাল আহ্বান করা হয়। এছাড়া খুলনা দক্ষিণ জেলা শিবিরের সভাপতি আয়ুব আলীকে আটকে আজ খুলনার ৩ উপজেলায় হরতাল আহ্বান করেছে দক্ষিণ জেলা ছাত্রশিবির। হরতাল সমর্থনে সংগঠনের পক্ষ থেকে গতকাল দুপুরে পাইকগাছা উপজেলা সদরে বিক্ষোভ মিছিল করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

সর্বদলীয় সরকার গঠনে বিরোধী দলকে আমন্ত্রণ শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর

টাইগার স্পিনারদের দাপট, ম্যাথিউসের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার স্বস্তি

বিজেপি নেতাকে কষে চড় মারলেন এনসিপি কর্মী

উত্ত্যক্তের প্রতিবাদ করায় মাকে লাথি, মেয়েকে ‘ধর্ষণচেষ্টা’!

ঢাকাবাসীকে ‘স্বস্তির খবর’ দিলো কোয়ালিটি ইনডেক্স

দেশের উত্তরাঞ্চলে ভারি বৃষ্টির সম্ভাবনা

ঘুরে ঘুরে ময়লা সংগ্রহ করেন মামুন, বিলান গাছ

ক্ষমতাচ্যুত হতে পারেন পুতিন : ইউক্রেন জেনারের

টিসিবিতে সোমবার থেকে সয়াবিন মিলবে ১১০ টাকায়

সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক হাসপাতালে

ভোটের এক মাস আগেই কুমিল্লায় বিজিবি মোতায়েন

অসুস্থ মঈন খান আইসিইউতে