সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউ ইয়ার রেজল্যুশন পালনে ৫টি দরকারি অ্যাপ

new-yearsআন্তর্জাতিক ডেস্ক :দেখতে দেখতে চলে গেলো ২০১৪ সাল৷ ক্যালেন্ডারের পাতা ওলটাতে ওলটাতে উলটে গেল শেষ পাতাটাও৷ বড় কিছু সবসময় ভাল হয় না, অনেক সময় ছোট থেকেই যাত্রা শুরু করলে ভালো ফলাফল পাওয়া যায়। তাই যখন নতুন বছরের রেজুলেশনের কথা আসে তখন ছোট কোন পরিকল্পনা করলে তা বাস্তবায়নও সহজ হয়।

নতুন বছরে সুপারমডেল হবেন কিংবা সেরা একটি উপন্যাস লিখবেন ভাবছেন, কিন্তু আপনার রেজল্যুশন আরও বাস্তবসম্মত হলে তা পালন করা বেশী সহজ হবে।

এখানে ৫টি নিউ ইয়ার রেজল্যুশন ও তা পালনে সহায়ক অ্যাপগুলো কি কি তা দেওয়া হলঃ

১) নতুন শব্দ শেখার প্রতিজ্ঞা করুন। একটি ক্যালেন্ডার অথবা প্রতিদিন নতুন শব্দ পাঠায় এমন একটি ইমেইলের জন্য সাইন আপ করুন কিংবা আপনার স্মার্টফোনে একটি ডিকশনারি অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন এবং যদি আপনি একটি শব্দ না জানেন তবে ‘জানি না’ না বলে আজই শব্দটি খোঁজা শুরু করুন। Dictionary.com অ্যাপটি এই ক্ষেত্রে অনেক কার্যকরী।

২) শরীরের মেদ কমানোর জন্য হেভি ডায়েট করার প্ল্যান না করাই ভালো কেননা রিসার্চে দেখা গিয়েছে যারা হেভি ডায়েট করে তাদের শরীরের ওজন তো কমেইনা না বরং শরীরের ক্ষতি হয়। তাই এই জন্য এমন একটা পথ অবলম্বন করা উচিৎ যা বাস্তব সম্মত ও সহজ, উদাহরণস্বরূপ খাবারের তালিকা থেকে বাদ দিতে পারেন ভাজা খাবার বা মিষ্টি জাতীয় খাবার। একটি বিশেষ অ্যাপ অবশ্য এই ক্ষেত্রে আপনার সহযোগিতা করতে পারে fooducate।

এর জন্য খাবার খাওয়ার পূর্বে পণ্যের বারকোড এই অ্যাপের সাহায্যে স্ক্যান করতে হবে যা একটি খাদ্য সম্পর্কে ভাল, খারাপ, পুষ্টি গুন সম্পর্কে ধারণা দিবে। এছাড়াও অ্যাপটির ট্র্যাকিং বৈশিষ্ট্য, যা আপনার ব্যায়াম এবং নিউট্রিশন ট্র্যাক করে রাখতে পারে।

৩) যারা খুব বেশী খরচ করেন তারা খরচ কিছুটা কমানোর চেষ্টা করতে পারেন। তবে তাই বলে একেবারেই খরচ করবেন না তা নয় বরং একটু বুঝে শুনে খরচ করাটাই ভালো। এই ক্ষেত্রে Mint Bills অ্যাপটি আপনার সহযোগিতা করতে পারে। এটি আপনার টাকা প্রতি মাসে কোথায় যাচ্ছে কি পরিমাণ যাচ্ছে তার হিসাব রাখে ফলে প্রয়োজনীয় বাজেট সিদ্ধান্ত নেয়া সহজ হয়।

৪) বাসায় বসে না থেকে নতুন কাজ খোঁজার চেষ্টা করুন। এই ক্ষেত্রে জনপ্রিয় জব সার্চ ইঞ্জিন অ্যাপ্লিকেশন Indeed অ্যাপটি কাজে আসতে পারে। এটি অবস্থান এবং বেতন হিসাবে ফিল্টার দ্বারা অনুসন্ধান করে লক্ষ লক্ষ জব অ্যাক্সেস প্রদান করে।

৫) ধূমপান ছাড়তে চান? রান্না শিখতে চান? তবে লিফট Lift অ্যাপটি দেখতে পারেন। আপনার অগ্রগতি ট্র্যাক, সম্প্রদায় সমর্থন পেতে এবং সাফল্য উদযাপন করতে এই অ্যাপটি সহযোগিতা করবে।

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান