মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরাকে মসুলের দিকে এগোচ্ছে কুর্দিবাহিনী

কুর্দি বাহিনীআন্তর্জাতিক ডেস্ক :ইরাকে সুন্নি অধ্যুষিত এলাকা মুসুলের দিকে অগ্রসর হচ্ছে কুর্দি বাহিনী। মুসুলকে ইরাকের সুন্নি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) মূল ঘাঁটি হিসেবে বিভেচনা করা হয়।

আইএস জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে ব্যাপক অভিযানের অংশ হিসেবে মসুলের দিকে অগ্রসর হচ্ছে কুর্দি যোদ্ধারা। একই সঙ্গে গতকাল রোববার সিনজার পর্বতে আশ্রয় নেওয়া ইয়াজিদিদের ত্রাণ সরবরাহ করাও শুরু করেছেন কুর্দিরা।

তাদের অভিযান সফল হলে ইসলামিক স্টেট ঘোষিত খিলাফতের মানচিত্র পাল্টে যাবে বলে ধারণা করা হচ্ছে। মূল ঘাঁটি মসুলের সঙ্গে বিদ্রোহীদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। খবর : আলজাজিরা ও এএফপি।

ইয়াজিদিরা পর্বতের দক্ষিণে সিনজার শহরে এবং পূর্বের তাল আফার শহরে আশ্রয় নিয়েছে। স্বায়ত্তশাসিত অঞ্চল ইরাকি কুর্দিস্তানের সেনারা ইয়াজিদিদের জন্য খাদ্যসহ অন্যান্য ত্রাণ নিয়ে গেছে। তাদের অভিযানে আকাশ থেকে সহায়তা দিয়েছেন মিত্র জোটের বিমানযোদ্ধারা।

ত্রাণসামগ্রী বহনকারী কনভয় যখন যাচ্ছিল, তখন ৬০ মাইল দীর্ঘ রিজের বিভিন্ন স্থানে আটকেপড়া ইয়াজিদি জনগণ এবং যোদ্ধারা রাস্তার দু'পাশে দাঁড়িয়ে তাদের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। গত সেপ্টেম্বর মাস থেকে তারা সেখানে আটকা পড়েছিলেন।

আইএস বিদ্রোহীরা তাদের ওপর নির্যাতন চালাচ্ছে এমন খবর প্রকাশের পরই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আইএসআইএলের বিরুদ্ধে বিমান হামলা শুরু করার নির্দেশ দেন।

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান