বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লেপ কম্বলের পরিষ্কার পরিছন্নতা

blanketলাইফস্টাইল ডেস্ক :সবার মুখে একটাই কথা, শীত চলে এসেছে । শীত পড়ুক বা না পড়ুক, তা টের পাওয়া যায় সকাল বেলায়। নিজের অজান্তেই কখন যে কাঁথাটা টেনে মুরি দিয়ে নেই তা বলা মুশকিল। কয়দিন পর যখন শীত বাড়বে তখন মনে করিয়ে দিবে বাক্সে গুছিয়ে রাখা সেই শীতের বন্ধু লেপ, কম্বলকে। যাদের আগে কেনা আছে, তাদের এ বছর না কিনলেও হবে। আর যাদের কিনতে হবে তাদের আগে থেকেই বাজারে খোঁজ রাখতে হবে , সুযোগ বুঝে কিনতে হবে। এক বছর ধরে তুলে রাখা শীতের এসব লেপ ,কম্বল ব্যবহারের আগে চাই একটু যত্ন, তুলে রাখার ফলে ময়লা জমে এগুলোতে পোকামাকড়ের উপদ্রব হতে পারে। আর তা থেকেই হতে পারে বিভিন্ন রকম এলার্জি ও হাঁপানি। তাই আজ কিছু লেপ,কম্বলের পরিষ্কার পরিছন্ন রাখার কথা বলব।

কাঁথাঃ-

কাঁথা সাধারণত পাতলা বা হালকা মোটা হয়ে থাকে, এগুলো ধোয়াও খুব সহজ। কাঁথা যে কোনো লন্ড্রি ওয়াশ বা ঘরে হ্যান্ড ওয়াশ করা যায়।  ঘরে হ্যান্ড ওয়াশ করতে চাইলে প্রথমে ডিটারজেন্ট দিয়ে  ২০/৩০ মিনিট ভিজিয়ে হাতে কেঁচে ধুয়ে ফেলতে হবে।

কম্বলঃ-

কম্বল সাধারণত অনেকেই ড্রাই ওয়াশ করিয়ে থাকে। কিন্তু, ইচ্ছে থাকলে ঘরেই কম্বল ধোয়া সম্ভব। তার জন্য লাগবে শ্যাম্পু। শ্যাম্পু তে ১০মিনিট ভিজিয়ে রেখে সাথে সাথে হালকা হাতে ধুয়ে ফেলতে হবে। এরপর পানি ঝরিয়ে ছায়াযুক্ত স্থানে বাতাসে শুকাতে হবে। আর ব্যবহারের পর মাঝে মাঝে হালকা রোদে দিতে হবে। যাদের কম্বল থেকে এলার্জি হয় তারা অবশ্যই কম্বলে কভার ব্যবহার করুন।

লেপঃ-

শিমুল তুলার লেপ কখনই ধোয়া বা ড্রাই ওয়াশ করা যায় না। তাই লেপ টাকে শুধু মাত্র রোদে দিয়েই ব্যবহার করতে হবে। তাই লেপের কভারটা মাঝে মাঝে ধুয়ে দিতে হবে। তাহলেই আপনার লেপ পরিষ্কার থাকবে।

শীতে সব চেয়ে জরুরী জিনিস হল লেপ কম্বল। আর সেটা পরিষ্কার থাকুক তা সবারই কাম্য। পরিষ্কার লেপ কম্বল ব্যবহারের মাধ্যমে অনেক রকম এলার্জি ও হাঁপানী থেকে সুস্থ থাকা সম্ভব। তাই এই শীতে পরিষ্কার লেপ কম্বল ব্যবহার করে শীত আরো উপভোগ করুন।

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু