শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টুথপেস্টের কিছু অসাধারণ ব্যবহার, অবশ্যই পড়ুন

dentifricio-con-microgranuli-620x330লাইফস্টাইল ডেস্ক : টুথপেস্ট শুধু দাঁত পরিষ্কার করেনা এর রয়েছে বহুবিধ ব্যবহার। কিন্তু না জানার কারণে আমরা টুথপেস্ট থেকে সর্বোচ্চ উপকার পেতে সক্ষম হই না । লেটেস্ট বিডি নিউজ পাঠকদের জানার সুবিধার্তে ইন্টারনেট থেকে সংগ্রহ করে টুথপেস্টের এ ব্যবহারগুলো তুলে ধরা হলো।
# অনেক শখের চামড়ার জুতাতে কোনো দাগ পড়লে, মন খারাপ না করে অল্প একটু টুথপেস্ট দাগ পড়া জায়গাতে লাগিয়ে দিন। এরপর একটি ভেজা নরম কাপড় দিয়ে সেই জায়গাটি পরিষ্কার করে নিন। দেখবেন আপনার জুতার দাগ উঠে চকচক করছে।
# বাচ্চাদের দুধ খাওয়ার বোতলে মানে ফিডারে টক গন্ধ হওয়া খুব স্বাভাবিক একটা ঘটনা। কিন্তু টুথপেস্ট থাকলে এ দুর্গন্ধ দূর করা এক নিমিষের ব্যাপার। ফিডারের ভেতরটা টুথপেস্ট দিয়ে খুব ভালভাবে ধুয়ে নিন। তবে অবশ্যই লক্ষ্য রাখবেন যাতে ফিডারের ভেতরে টুথপেস্ট জমা না থাকে।
# আপনি যদি ব্রণের সমস্যায় ভুগেন,তাহলে আক্রান্ত স্থানে নন-জেল এবং নন হোয়াইটেনিং টুথপেস্ট লাগিয়ে রাতে ঘুমাতে যান। টুথপেস্ট ব্রণের জলীয় অংশ শুষে নেয় এবং তেল টেনে নেয়। তবে একটা ব্যাপারে সতর্ক থাকবেন ত্বক টুথপেস্টের ব্যাপারে সংবেদনশীল হতে পারে। তাই প্রথমে ত্বকের ক্ষুদ্র অংশে প্রয়োগ করেন।
# এছাড়াও আপনার বাদ্যযন্ত্রের কিবোর্ডের উজ্জ্বলতা বাড়াতে টুথপেস্ট ব্যবহার করতে পারেন।
# দাঁত ব্রাশ করা ছাড়া টুথপেস্ট আর যে কাজের জন্য সবচাইতে বেশি ব্যবহার করা হয়, তা হচ্ছে পুড়ে যাওয়া জায়গায় ব্যবহার করা। এটি ফোস্কা পড়া প্রতিরোধে খুবই গুরুত্বপুর্ণ।
# পেঁয়াজ বা এই ধরণের গন্ধযুক্ত কিছু কাটার পরে হাতের দুর্গন্ধ দূর করতে হাতে টুথপেস্ট মাখুন।
# যদি আপনি কোনো বিষাক্ত পোকার কামড়ের শিকার হলে আক্রান্ত জায়গায় টুথপেস্ট ব্যবহারে সুফল পেতে পারেন।
# আপনার কাপড়ে যদি কালি কিংবা লিপিস্টিক লাগে, তবে সেখানে একটু টুথপেস্ট লাগিয়ে নিন এবং কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। কোনো কোনো ক্ষেত্রে দাগও দূর হয়।
# আপনি যদি কাঠের কাজ, স্কুবাডাইভিং বা স্কিং করেন তবে চশমার অস্বচ্ছ গ্লাস আপনার জন্য বিরক্তির সেই সাথে বিপদজনকও হয়ে উঠতে পারে। এ ধরণের সমস্যা এড়াতে গলসের গ্লাসটি টুথপেস্ট দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিন।
# হীরের গয়না পরিষ্কার করতে টুথব্রাশে একটু টুথপেস্ট লাগিয়ে নিন এবং তারপর হাল্কাভাবে ঘষে ধুয়ে নিন। দেখবেন সব নোংরা পরিষ্কার হয়েছে এবং আগের তুলনায় বেশী ঝলমল করছে গয়না। একইভাবে আপনার ঘরের সিলভারের তৈজসপত্রের ঔজ্জল্য বাড়ায় এটি।
# ছোট বাচ্চারা ঘরের দেওয়ালকে প্রায় সময় নিজের আঁকার ক্যানভাস মনে করে আঁকাআকি শুরু করে দেয়।
সেক্ষেত্রে আপনি একটুকরো আর্দ্র কাপড়ে টুথপেস্ট লাগিয়ে মুছে দেখতে পারেন।
# মিষ্টি পানীয় অর্থাৎ কোক কিংবা সফট ড্রিঙ্কস কাচের উপর শুকিয়ে দাগের সৃষ্টি করে। ভেজা ন্যাকড়ায় টুথপেস্ট লাগিয়ে সেখানে ঘষুন। দেখবেন দাগ চলে গেছে।
# আপনার নখের কোনা পরিষ্কার করতে টুথপেস্টের চাইতে ভাল কিছু খুঁজে পাওয়া খুবই কঠিন।

এ জাতীয় আরও খবর

নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত

স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ

সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দ্বিমুখী সংঘর্ষ, আহত অর্ধশত

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে যেসব খাবারে

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনা: দুই মেয়ে-জামাই ও নাতি-নাতনিদের হারিয়ে পাগলপ্রায় বৃদ্ধ

সাত বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

বাস-অটোরিকশার সংঘর্ষে সঙ্গীত শিল্পী ‘পাগলা হাসান’সহ নিহত ২

জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী

এখনও কেন সিঙ্গেল মিমি? 

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গলায় ঢুকে গেল জীবন্ত কৈ মাছ, অতঃপর…

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব