বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাবির চেয়ে পাসওয়ার্ড হারানোর জ্বালা বেশি

news-image

ডেস্ক রির্পোট : ঘরের চাবি হারানোর চাইতে এখন পাসওয়ার্ড হারানো বেশি বিরক্তিকর। পাসওয়ার্ড ব্যবস্থাপনার ক্ষেত্রে মানুষের হতাশা এখন নজিরবিহীন অবস্থায় পৌঁছেছে। সম্প্রতি যুক্তরাজ্যের তথ্য ব্যবস্থাপনা প্রতিষ্ঠান সেন্ট্রিফাই এক গবেষণায় এ তথ্য পেয়েছে। এক হাজারেরও বেশি জনকে নিয়ে করা এই গবেষণায় অনেকেই ঘরের চাবি হারানো, মোবাইল ফোনের চার্জ ফুরিয়ে যাওয়া কিংবা স্প্যাম মেইল পাওয়ার চেয়েও পাসওয়ার্ড ভুলে যাওয়ার বিষয়টিকে বেশি বিরক্তিকর বলে মত দিয়েছেন। টেলিগ্রাফ অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

d7a43b0b8e1b4bc909b019ffca65e6b3-password-pain_3071722bগবেষকেরা বলছেন, জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের মধ্যে পাসওয়ার্ড হারানোর হতাশা এতটাই বেশি হয়ে দেখা গেছে যে তাঁদের মধ্যে সাত শতাংশ দাঁতের অপারেশনে রাজি হবেন তবুও পাসওয়ার্ড ভুলতে চাইবেন না। ছয় জনের মধ্যে একজন মত দেন যে, পাসওয়ার্ড ভোলার চাইতে তিনি মোবাইলে উচ্চস্বরে কথা বলেন এমন কারও পাশে বসতে রাজি হবেন।

ব্যারি স্কট নামের এক প্রযুক্তি কর্মকর্তা এ প্রসঙ্গে জানিয়েছেন, আমাদের এখনকার ডিজিটাল জীবনযাপনে বিভিন্ন অনলাইন সাইটে একাধিক পাসওয়ার্ড মনে রাখতে গিয়ে আমরা হিমশিম খাচ্ছি। পাসওয়ার্ড লিখে রাখা এবং সবখানেই একই পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ যুৎসই নয় বলে বিশেষজ্ঞরা তা নিষেধ করেন। কিন্তু সব পাসওয়ার্ড মনে রাখা ও নিয়ন্ত্রণ করা সত্যিই কঠিন।’

জরিপে দেখা গেছে, এক তৃতীয়াংশ (৩৮ শতাংশ) ক্ষেত্রেই পাসওয়ার্ড ভুলে যাওয়ার কারণে তাদের অ্যাকাউন্টে ঢুকতে পারেন না আর একাধিকবার ভুল পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্টে ঢুকতে গিয়ে মাসে অন্তত একবার অ্যাকাউন্ট লক করে ফেলেন ২৮ শতাংশ মানুষ।

অবশ্য, পাসওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে সচেতনতাও বাড়ছে। প্রতি মাসে প্রতি পাঁচজনের একজন অন্তত পাসওয়ার্ড পরিবর্তন করে আর প্রতি সপ্তাহে করেন আট শতাংশ ব্যবহারকারী।

পাসওয়ার্ডভিত্তিক নিরাপত্তা ব্যবস্থায় অবশ্য অধিকাংশেরই আস্থা নেই। মাত্র ১৫ শতাংশ অনলাইন ব্যবহারকারী মনে করেন তাদের দেওয়া পাসওয়ার্ড সুরক্ষিত।

জরিপে অংশ নেওয়া ৪২ শতাংশ ব্যক্তি জানিয়েছেন তারা প্রতি সপ্তাহে অন্তত একটি অনলাইন অ্যাকাউন্ট খোলেন এবং তাতে পাসওয়ার্ড ব্যবস্থাপনা আরও বিপর্যস্ত অবস্থায় পৌঁছাচ্ছে। ১৪ শতাংশ ব্যক্তি জানিয়েছেন, আগামী পাঁচ বছরে তাঁদের ১০০ টিরও বেশি অনলাইন অ্যাকাউন্ট দাঁড়াবে।

এদিকে, সেন্ট্রিফাই জানিয়েছেন, পাসওয়ার্ড যদি দুর্বল হয় তবে অ্যাকাউন্টধারীর অ্যাকাউন্ট হ্যাকের ঝঁুকি বাড়ে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ওভামের বিশ্লেষক অ্যান্ডি কেলেট এ প্রসঙ্গে বলেছেন, যাঁরা ব্যবসায়িক কাজে নিরাপদ অনলাইন অ্যাকাউন্টের কথা ভাবেন তাঁদের ক্ষেত্রে শুধু পাসওয়ার্ড মডেল এখন আর যথেষ্ট নয়।

এ জাতীয় আরও খবর

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় আসছেন শনিবার

পি কে হালদারের বিরুদ্ধে প্রথম চার্জশিট দিচ্ছে দুদক

কেমন ছিল জিম্মিদশার দিনগুলো, জানালেন জাহাজের ক্যাপ্টেন রশিদ

ইসরায়েলে ড্রোন হামলা হিজবুল্লাহর, ১৪ সেনাসদস্য আহত

হাথুরুকে নিয়ে ধোঁয়াশা নেই, ২১ এপ্রিল রাতে ফিরছেন ঢাকায়

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ভাওতাবাজি : আমীর খসরু

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

পশ্চিমবঙ্গে ৪৬ ডিগ্রিতে পৌঁছাবে তাপমাত্রা

গুলশানে চুলোচুলি করা সেই ৩ নারী গ্রেপ্তার

দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর