শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবার অনলাইন গণমাধ্যমের টুটি চেপে ধরছে সরকার!

onlineটেলিভিশন ও রেডিও নিয়ন্ত্রণে জাতীয় সম্প্রচার নীতিমালার বিতর্ক যেতে না যেতেই সরকার নজর দিয়েছে ক্রমবর্ধমান অনলাইন গণমাধ্যমের দিকে। সম্প্রচারনীতির সঙ্গে মিল রেখে অনলাইন গণমাধ্যম নিয়ন্ত্রণে জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৪ তৈরি করতে যাচ্ছে সরকার।

 
এই নীতিমালার খসড়ায় সংবাদ-বিজ্ঞাপন সংক্রান্ত বেশ কিছু বিধিনিষেধ আরোপের পাশাপাশি সশস্ত্র বাহিনী এবং আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত কোনো বাহিনীর প্রতি কটাক্ষ বা অবমাননাকর তথ্যের প্রচার নিষিদ্ধ হচ্ছে বলে জানা গেছে।
 
অপরাধীদের দ- দিতে পারেন এমন সরকারি কর্মকর্তাদের ভাবমূর্তি বিনষ্ট করার মতো তথ্য-উপাত্তও প্রকাশ করা যাবে না। রাজনৈতিক উদ্দেশ্যে কোনো বিদ্রোহ, নৈরাজ্য এবং হিংসাত্মক ঘটনা প্রদর্শন করে এমন তথ্য-উপাত্ত প্রচার করা যাবে না।
 
এ রকম বিভিন্ন ধরনের বিধিনিষেধ আরোপ করে ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৪’-এর খসড়া তৈরি করা হয়েছে। যার আওতায় প্রতিটি অনলাইন মাধ্যমকে সরকারের কাছ থেকে লাইসেন্স নিতে হবে।
 
আর সম্প্রচার নীতিমালার আদলে অনলাইন গণমাধ্যমের কার্যক্রম দেখভালের জন্যও একটি কমিশন গঠন করার কথা বলা হয়েছে খসড়ায়। তবে সম্প্রচার নীতিমালার মতো এখানেও শাস্তির ক্ষমতা রাখা হয়েছে সরকারের হাতে। এই কমিশনও কত দিনের মধ্যে হবে, তার সুনির্দিষ্ট সময় উল্লেখ করা হয়নি।
 
একই সঙ্গে এই নীতিমালায় বলা হয়েছে, রাষ্ট্রের নিরাপত্তা বিঘিœত হতে পারে এমন ধরনের সামরিক বা সরকারি গোপন তথ্য ফাঁস দ্ধকরা যাবে না। কোনো ব্যক্তির ব্যক্তিগত গোপনীয়তা বা মর্যাদাহানিকর তথ্যও প্রচার করা যাবে না। অসংগতিপূর্ণ ও বিভ্রান্তিমূলক তথ্য বা উপাত্ত প্রচার বা প্রকাশ করা যাবে না।
 
অনলাইন গণমাধ্যম নীতিমালার খসড়ায় সরকার অনুমোদিত জাতীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের তথ্য-উপাত্ত প্রচারের বাধ্যবাধকতা আরোপ করারও প্রস্তাব রাখা হয়েছে।
 
তবে দেশের ইলেক্ট্রনিক ও প্রিন্ট অধিকাংশ সাংবাদিকরা এই নীতিমালাকে প্রত্যাখ্যান করেছেন। তাদের অভিযোগ, এই নীতিমালার মাধ্যমে সরকার বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে সংবাদ পরিবেশনের ক্ষেত্রকে সীমিত করার চেষ্টা করছে।
 
জানা গেছে, এ সংক্রান্ত একটি উপকমিটি অনলাইন নীতিমালার খসড়া তৈরি করেছে। এই খসড়া  অনুমোদন আরেকটি কমিটি। সেই কমিটির প্রধান করা হয়েছে প্রধান তথ্য কর্মকর্তা তছির আহমেদকে। তিনি খসড়াটি অনুমোদন দিলে পরে শিগগিরই তার মন্ত্রিসভায় উঠানো হবে।
 
আর মন্ত্রিসভায় খসড়াটি অনুমোদিত হলে অনলাইনের গণমাধ্যমের সব ধরনের আধেয় সরকার গভীরভাবে পর্যবেক্ষণ করতে শুরু করবে।
 
অনলাইন নীতিমালার খসড়া সম্পর্কে প্রধান তথ্য কর্মকর্তা তছির আহমেদ বলেন, জাতীয় সম্প্রচার নীতিমালার সঙ্গে অনলাইন নীতিমালার খসড়ার মিল রয়েছে। আমরা সম্প্রচার কমিশন গঠনের জন্য অপেক্ষা করছি। কমিশনের নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।
 
তথ্য মন্ত্রণালয়ের সূত্রমতে, ২০০৯ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠনের পরে এই উদ্যোগটি শুরু হয়েছিল। তখন একটি প্রাথমিক খসড়া হলেও সেটি বাতিল করে প্রধান তথ্য কর্মকর্তার নেতৃত্বে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।
 
খসড়া প্রণয়নের জন্য আবার তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তাফা জব্বারের নেতৃত্বে একটি উপকমিটি গঠন করা হয়। সেই উপকমিটি আলাপ-আলোচনা করে খসড়াটি করেছে। সেটি সম্প্রতি মূল কমিটির সদস্যদের কাছেও দেওয়া হয়েছে।
 
মূল কমিটির প্রধান ও প্রধান তথ্য কর্মকর্তা তছির আহমেদ বলেন, নীতিমালা অনুযায়ী সব অনলাইন গণমাধ্যমকে সরকারের কাছ থেকে লাইসেন্স নিতে ফি দিতে হবে। অবশ্য এই ফির পরিমাণ বেশি নয়।
 
তছির আহমেদ জানান, বিদ্যমান অনলাইন গণমাধ্যমগুলো শর্ত পূরণ সাপেক্ষে লাইসেন্সে পাবে। লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানগুলো সরকারি বিজ্ঞাপনসহ সরকারের সব সুযোগ-সুবিধা পাবে।
 
সূত্র জানায়, খসড়া অনুযায়ী মুক্তিযুদ্ধের আদর্শ, চেতনা, রাষ্ট্র পরিচালনার মূলনীতি এবং বাংলাদেশের রাষ্ট্রীয় আদর্শ ও নীতিমালা সমুন্নত রাখতে হবে। সব প্রকারের তথ্য-উপাত্তে উভয় পক্ষের যুক্তিগুলো যথাযথভাবে উপস্থাপনের সুযোগ থাকতে হবে।
 
কোনো বিদেশি রাষ্ট্রের অনুকূলে এমন ধরনের প্রচারণা যা বাংলাদেশ ও সংশ্লিষ্ট দেশের মধ্যে বিরোধের কোনো একটি বিষয়কে প্রভাবিত করতে পারে কিংবা বন্ধুভাবাপন্ন বিদেশি রাষ্ট্রের বিরুদ্ধে এমন ধরনের প্রচারণা যার ফলে সেই রাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সুসম্পর্ক ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা সৃষ্টি হতে পারে এমন তথ্য-উপাত্ত প্রচার ও প্রকাশ করা যাবে না।
 
সব ধর্মীয় অনুভূতির প্রতি পূর্ণ শ্রদ্ধা প্রদর্শন করতে হবে। উন্নয়নমূলক কর্মকা- বিশেষ করে স্বেচ্ছাভিত্তিক কাজের উদ্বুদ্ধকরণ এবং এই লক্ষ্য বাস্তবায়নে তথ্য-উপাত্ত প্রচারে যথাসমম্ভব সচিত্র প্রতিবেদন উপস্থাপন করতে হবে। কৃষি ও শিল্পক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি এবং দেশকে স্বনির্ভর করে গড়ে তোলার আন্দোলনে জনসাধারণকে অনুপ্রাণিত করতে হবে।
 
অনলাইন গণমাধ্যমে শিশু বা নারীর প্রতি সহিংসতা, অসমূলক আচরণ বা হয়রানিমূলক কর্মকা-কে উদ্বুদ্ধ করে এমন অনুষ্ঠান প্রচার করা যাবে না। অপরাধীদের কার্যকলাপের কৌশল প্রদর্শন করা যাবে না। প্রত্যেক অনলাইন গণমাধ্যমের সুনির্দিষ্ট কর্তব্য ও সম্পাদকীয় নীতিমালা থাকতে হবে।
 
জাতীয় আদর্শ বা উদ্দেশ্যের প্রতি কোনো প্রকার ব্যঙ্গ বা বিদ্রুপ, বাংলাদেশের জনগণের প্রতি অবমাননা বা ব্যঙ্গ কিংবা বাংলাদেশের জনগণের জাতীয় চরিত্রের প্রতি কটাক্ষ বা স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অখ-তা বা সংহতি ক্ষুণœ হতে পারে এমন তথ্য-উপাত্ত প্রচার করা যাবে না।
 
বিচ্ছিন্নতা বা অসন্তোষ সৃষ্টির লক্ষ্যে জাতি বা শ্রেণিবিদ্বেষ প্রচার এবং কোনো ধর্মের প্রতি বিদ্রুপ, অবমাননা বা আক্রমণ, বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়, বর্ণ বা মতাবলম্বীদের মধ্যে বিদ্বেষ বা বিভেদ সৃষ্টি করে এমন তথ্য প্রচার করা যাবে না।
 
বিজ্ঞাপনে বিধিনিষেধ:
 
অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত বিজ্ঞাপনের ভাষা, দৃশ্য কিংবা নির্দেশনা কোনো ধর্মীয় বা রাজনৈতিক অনুভূতির প্রতি পীড়াদায়ক হতে পারবে না। ধর্মীয় অনুভূতিকে ব্যবহারের মাধ্যমে পণ্যের বাণিজ্যক উদ্দেশ্য হাসিলের লক্ষ্যে মসজিদ, মন্দির, গির্জা ইত্যাদি স্থানের ধর্মীয় স্থিরচিত্র কিংবা চলমান চিত্র উপস্থাপন করা যাবে না।
 
অনলাইন গণমাধ্যমে বন্ধু রাষ্ট্রগুলোর সঙ্গে মতবিরোধ সৃষ্টি করতে পারে এমন বিজ্ঞাপন প্রচার করা যাবে না। বিভিন্ন ধর্ম বা মতাবলম্বীদের মধ্যে বিদ্বেষ বা বিভেদ সৃষ্টি করতে পারে এমন বিজ্ঞাপন প্রচার করা যাবে না।
 
সম্প্রচার নীতিমালার মতো অনলাইন গণমাধ্যমেও প্রচারিত বিজ্ঞাপনে পণ্যের মান নিয়ন্ত্রণ সনদপত্র উপস্থাপন করতে হবে। এছাড়া বিজ্ঞাপনে রাষ্ট্রীয়ভাবে সংরক্ষিত গুরুত্বপূর্ণ ভবন, স্থাপনা, কার্যালয় যেমন জাতীয় সংসদ ভবন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়, আদালত ও আদালতের কার্যক্রম, সেনাবাহিনী এলাকা, শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ প্রদর্শন করা যাবে না।
 
অনলাইন কমিশন:
 
খসড় নীতিমালা অনুযায়ী একটি অনলাইন গণমাধ্যম কমিশন গঠন করা হবে। এই কমিশন হবে একটি সংবিধিবদ্ধ সংস্থা। একজন চেয়ারম্যানের নেতৃত্বে প্রয়োজনীয়সংখ্যক সদস্য নিয়ে এই কমিশন গঠন করা হবে।
 
সম্প্রচার কমিশনের মতো এখানেও অনুসন্ধান কমিটির মাধ্যমে চেয়ারম্যান সদস্যদের নির্বাচন করার কথা বলা হয়েছে। অনলাইন গণমাধ্যম কমিশনের জারি করা নিয়মাবলি যথাযথভাবে প্রতিপালিত হচ্ছে কি না, তা তদারকি করবে।
 
কমিশনের কাছে কোনো অনলাইন প্রতিষ্ঠানের সংবাদ প্রচারে নীতিমালার পরিপন্থী মনে হলে ওই প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নির্দেশ দিতে পারবে এবং এ-সংক্রান্ত প্রতিবেদন সরকারে কাছে পেশ করবে। এই কমিশন নীতিমালা পরিপন্থী বিষয়ের জন্য ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের কাছে সুপারিশ করবে। অভিযোগ প্রমাণিত হলে সরকার আইন বা বিধি দ্বারা নির্ধারিত শাস্তির বিধান করবে।
 
উল্লেখ্য, ৪ আগস্ট মন্ত্রিসভার সভায় জাতীয় সম্প্রচার নীতিমালা অনুমোদন করে এবং ৭ আগস্ট এ নীতিমালার গেজেট প্রকাশ করা হয়। এরপর থেকে সাংবাদিকরা এ নীতিমালা বাতিলের দাবি জানিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। দেশ-বিদেশে ব্যাপক সমালোচনা হচ্ছে এই নীতিমালা নিয়ে। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাও এই নীতিমালা বাতিলের দাবি জানিয়ে আসছে। দেশের প্রধান বিরোধী রাজনৈতি দল বিএনপিও সম্প্রচার নীতিমালাকে ‘কালা কানুন’ আখ্যায়িত করে তা বাতিলে সরকারের প্রতি দাবি জানিয়েছে।
 
(ডেইলি স্টার অবলম্বনে)

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা