মঙ্গলবার, ৩০শে মে, ২০২৩ খ্রিস্টাব্দ ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ

যেভাবে মোবাইল বা পিসি থেকে বিশ্বের যেকোন দেশে ফ্রী কল করবেন

nimbuzzবাংলাদেশে চাল, ডাল, সবজির দাম বাড়লেও আমার জানামতে একটা জিনিষের দাম আমাদের হাতের নাগালের মধ্যেই আছে তা হল মোবাইলের কল রেট, আশা করি আপনারাও আমার সাথে একমত। আমার খুব ভাল মনে আছে, ২০০২ সালের ঘটনা আমি তখন ঢাকাতে ইউনিভার্সিটিতে ভর্তি হয়েছি, তখন ঢাকা থেকে মেহেরপুরে টি অ্যান্ড টি তে ফোন দিতাম প্রতি মিনিট ২৫ টাকা, তাও আবার ২ ঘণ্টা চেষ্টা করে একবার লাইন পেতাম। তখন চালের দাম ছিল খুব সম্ভবত ১২-১৪ টাকা (চালের দামের তারতম্য হতে পারে), এখন যেখানে চালের দাম ৫২-৫৫ টাকা সেখানে মোবাইল কল রেট ২৫ পয়সা প্রতি মিনিট তাও আবার সারা বাংলাদেশ। আর টি অ্যান্ড টি লোকাল কল ১০ পয়সা। তাহলে আপনাদের মনে প্রশ্ন আসতেই পারে, কল রেট যখন হাতের নাগালে আছেই তখন আবার এই লেখার প্রয়োজন কোথায়? আসুন আরেকটা বাস্তব ঘটনা বলি (টিপসটি ছোটতো তাই একটু গল্প বলে সময় কাটায়) গত সপ্তাহে আমার এক বন্ধু (নান্নু) রাত ২ টার দিকে ফোন দিয়ে বলে, সে নাকি ভারতীয় তাঁর এক বন্ধুর এয়ারটেল নাম্বারে ফোন দিয়েছিল, বাংলাদেশি এয়ারটেল নাম্বার থেকে।

তাদের কথা হয়েছে মাত্র ২ মিনিট ৩১ সেকেন্ড আর কেটেছে ১,৮৯০ টাকা! এটা কি করে সম্ভব তাই না? আমার জানামতে এটাও সম্ভব, বাংলাদেশেরই ৬ টা টি অ্যান্ড টি নাম্বার আছে যাতে ৬০০ টাকা মিনিট প্রতি কাটে, যে নাম্বার গুলো জাহাজে থাকে (যদিও এখন মোবাইল নাম্বারকে মাইগ্রেট করা যায়)। এটাতো গেল উদাহরণ, স্বাভাবিক পদ্ধতিতেই দক্ষিণ আফ্রিকাতে ফোন দিলে ৩৫ টাকা (দক্ষিণ আফ্রিকার কয়েকটা দেশে), পাশের দেশ ভারতে ফোন দিলে ২২ টাকা মতো কাটে। এই সব কিছু ভেবেই আজকের টিপসটি লিখতে বসা, আর বাঙ্গালী ফ্রী খেতেই বেশি পছন্দ করে তাই না! ফ্রী কল করার সফটওয়্যারটির নাম হল নিমবাজ। নিমবাজের নাম হইতবা অনেকেই জানেন। নিমবাজ মূলত চ্যাটিং সফটওয়্যার, এটা দিয়ে এমএসএন, স্কাইপি, ইয়াহু, ফেসবুক, গুগল টক, এইম, মাইস্পেস, এইসিকিউ চ্যাট করা যাই।

এটার মোবাইল এবং পিসির জন্য আলাদা আলাদা সফটওয়্যার আছে। এই নিমবাজ দিয়েই নিমবাজ টু নিমবাজ ফ্রী কল করা যায়, যেটা মোবাইল টু মোবাইল বা পিসি টু মোবাইল কল করা যায়। কল করার জন্য নিমবাজের অবশ্য রেজিস্ট্রেশান করে, আইডি যোগ করতে হবে এবং কল করার জন্য অবশ্যয় উভয়কেই নিমবাজে উপস্থিত (অনলাইন) থাকতে হবে। আর যে মোবাইল থেকে কল করবেন বা কল রিসিভ করবেন সেই মোবাইলটি অবশ্যয় কমপক্ষে এস৬০ (সিস ফাইল সাপোর্টেড, যেমন নোকিয়ার এন বা ই সিরিজ) হতে হবে। কারন এস৪০ (জার ফাইল সাপোর্টেড, যেমন নোকিয়া ৫১৩০) মোবাইল গুলোর সফটওয়্যারে কল অপশন থাকে না। যাদের এস৪০ সেট বা চায়না সেট তাঁরা চ্যাট করার জন্য নিমবাজ ব্যাবহার করতে পারেন, কিন্তু কল করতে পারবেন না। নিমবাজের বৈশিষ্টসমূহঃ এমএসএন, স্কাইপি, ইয়াহু, ফেসবুক, গুগল টক, এইম, মাইস্পেস, এইসিকিউ চ্যাট নিমবাজ থেকে নিমবাজে ফ্রী কল নিমবাজে মেসেজ পাঠানো নিমবাজ থেকে নিমবাজে (মানে মোবাইল টু মোবাইল) ফটো, ভিডিও ও অন্যান্য ফাইল পাঠানো প্রাপ্ত ফাইলগুলো আপনার ইনবক্সেই থাকবে, তাই এটাকে অনলাইন গ্যালারী হিসাবেও ব্যাবহার করতে পারবেন (মনে রাখবেন, ইনবক্সের মেসেজের ৬ মাস বয়স হয়ে গেলে অটো নিমবাজ ডিলিট করে দেই) নিমবাজে আরেকটি ভাল অপশন আছে, সেটা হল আপনার মোবাইল ক্যামেরা দিয়ে ফটো তুলে পাঠাতে পারবেন (পিসির ওয়েবকেমের মতো!)।

নিমবাজের প্রতিটি অপশন (কল বা কথা বলাও সম্পূর্ণ ফ্রী) কিন্তু এটাতে ইন্টারনেট ব্যান্ডউইথ কাটে, আমি এন৭১ টু পিসি, এন৭১ টু এক্স৬, এক্স৬ টু পিসিতে কল করে দেখেছি, এখানে প্রতি মিনিটে ১০০ কেবি করে কাটে (হিসাবটা সেট অনুযায়ী একটু কম বা বেশি হতে পারে), প্রতি এমবিতে ১০ মিনিট, মানে আপনি যদি জিপির ১৫ এমবি নেন আপনি কথা বলতে পারবেন ১৫০ মিনিট মতো (এমবি কিন্তু দুই পক্ষেরই আলাদা আলাদা কাটবে), ১ জিবির প্যাকেজ বা বিদেশে কল করলে প্রায় ফ্রী হয়ে যাবে আর যারা আনলিমিটেড প্যাকেজ বা ব্রডব্যান্ড ব্যাবহার করুন তাদের জন্য তো সোনায় সোহাগা। নিমবাজের নতুন পিসি সফটওয়্যারে ভিডিও চ্যাটিং ও করা যায়, তাই আশা করা যায় মোবাইল সফটওয়্যারটির নতুন ভার্সন আসলেই আমরা মোবাইল দিয়ে ভিডিও চ্যাটও করতে পারব। এই সুবিধা স্কাইপিতেও আছে। ডাউনলোড নিমবাজ সফটওয়্যারঃ ।।। মোবাইলের জন্য ।।। পিসির জন্য ।।।–সুত্রঃ Hello Today

এ জাতীয় আরও খবর

চেন্নাইয়ের পঞ্চম শিরোপা

শান্তিরক্ষা মিশনে সর্বোচ্চ সেনা সদস্য প্রেরণকারী বাংলাদেশ

ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির আহবায়ক জিল্লুর রহমান আর নেই

এ সপ্তাহে শুরু হচ্ছে করোনার বুস্টার ডোজ

বিচ্ছেদের খবর ভিত্তিহীন: সৃজিত

প্রিয় অভিনেতাকে সামনে দেখে যা করলেন জয়া

হজে যাচ্ছেন পাকিস্তানের একঝাঁক ক্রিকেটার, মাকেও নিচ্ছেন বাবর

সব দেশকে বলেছি রোহিঙ্গাদের নিয়ে যান: পররাষ্ট্রমন্ত্রী

মৌসুমের আগেই ডেঙ্গুরোগীর সংখ্যা পাঁচগুণ বেড়েছে: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণায় জোর দিতে হবে: রাষ্ট্রপতি

শরীরের নয়, সমাজেরও রোগ সারাতে কাজ করেছেন ডা. জাফরুল্লাহ

সেই মোতালেবের পেট থেকে বের হলো আরও ৮টি কলম