শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ভারতের ৭ উইকেটে জয়

inতিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৭ উইকেটে জয় পেয়েছে ভারত। বৃষ্টির কারণে ভারতের সামনে নতুন টার্গেট ছিলো ২৬ ওভারে ১৫০ রান। কিন্তু বৃষ্টির আগেই ভারত ১৬.৪ ওভারে ১ উইকেট হারিয়ে ১০০ রান সংগ্রহ করে। ভারত বাকি ৫০ রান তুলতে খরচা করে আরো ২ উইকেট হাতে থেকে যায় আরো ৭টি বল।

এর আগে টস জিতে ভারতের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভার খেলে ৯ উইকেট হারিয়ে ২৭২ রান সংগ্রহ করে বাংলাদেশ।
বিশ্বকাপের ডামাডোলের মধ্যে সিরিজ। ভারতও পাঠিয়েছে দ্বিতীয় সারির দল। তার ওপর সিরিজটা হচ্ছে আষাঢ় মাসে। ভারতের তারকাবহুল দলটা এলে হয়তো অন্য রকম হতো। কিন্তু এই সময় এই সিরিজ আয়োজন নিয়ে অনেকের মনেই প্রশ্ন। সেই প্রশ্নটি আরও জোরাল করে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে নেমেছে প্রবল বৃষ্টি।
আইপিএলের ফর্মটা জাতীয় দলের জার্সিতেও টেনে আনা রবিন উথাপ্পাকে ফিফটির পরপরই ফিরিয়েছেন সাকিব আল হাসান। ভারত অবশ্য পার স্কোরের চেয়ে এগিয়ে আছে। কিন্তু ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি ওয়ানডেতে কার্যকর হতে গেলে খেলা হতে হবে কমপক্ষে ২০ ওভার।
এখন মাঠের যা অবস্থা, তাতে অবশ্য খেলা হওয়ার সম্ভাবনা খুবই কম। প্রথম ম্যাচটাই হয়তো পরিত্যক্ত হতে চলেছে!
সাকিব বাদে বাকিদের ছন্নছাড়া বোলিংয়ের কারণে বাংলাদেশের স্কোরটা কম-কম লাগছে। না হলে এনামুল, মুশফিক, সাকিব ও মাহমুদুল্লাহর ভালো রানই স্কোরবোর্ডে জমা করেছিল বাংলাদেশ। তবে আরও ভালো হতেও পারত।
৪১ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল ৪ উইকেটে ১৯৯ রান। এরপর ৩৬ রান যোগ করতেই বাংলাদেশ হারিয়ে ফেলে ৪ উইকেট। ৪২তম ওভারের প্রথম বলেই ৫২ রান করে সাজঘরে ফিরেছিলেন সাকিব। তিন ওভার পর ৪১ রান করে আউট হয়েছিলেন মাহমুদুল্লাহ। সে সময় স্কোর ছিল ৬ উইকেটে ২২৯ রান। পরের দুই ওভারেই স্কোরবোডের্র চেহারা দাঁড়ায় ৮ উইকেটে ২৩৫। শেষপর্যায়ে মাশরাফির ১০ বলে ১৮ ও রাজ্জাকের ১২ বলে ১৬ রানের ইনিংস দুইটির সুবাদেই ২৫০ রানের কোটা পেরোতে পেরেছে মুশফিক বাহিনী।
সাকিব-মাহমুদুল্লাহর আগে ব্যাট হাতে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন অধিনায়ক মুশফিক ও এনামুল। দলের পক্ষে সর্বোচ্চ ৫৯ রানের ইনিংস খেলেছেন মুশফিক। এনামুলের ব্যাট থেকে এসেছে ৪৪ রান। প্রথম ১১ ওভারের মধ্যে মাত্র ৩৫ রানেই তামিম ও মমিনুলের উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে ৫২ রানের জুটি গড়ে ঘুরে দাঁড়িয়েছিলেন মুশফিক ও এনামুল। পঞ্চম উইকেটে সাকিব ও মাহমুদুল্লাহর জুটি থেকে এসেছে ৬৫ রান। এই দুইজন আরও কিছুক্ষণ উইকেটে থাকতে পারলে নিশ্চিতভাবেই ভারতকে আরও বড় লক্ষ্যের চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারত বাংলাদেশ।
টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর ব্যাট হাতে আজও সফল হতে পারেননি তামিম। ১১ বল খেলে রানের খাতা না খুলেই সাজঘরে ফিরেছেন এই বাঁ হাতি ওপেনার।
ভারতের পক্ষে ৪৮ রানের বিনিময়ে তিনটি উইকেট নিয়েছেন উমেশ যাদব। দুটি করে উইকেট নিয়েছেন অমিত মিশ্র ও পারভেজ রসুল।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী