শনিবার, ২৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

৮ জুন ঢাকা আসছে শক্তিশালী ইউরোপীয় টিম

UN repইউরোপীয় ইউনিয়নের উত্তর ও দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক উগো আস্ত্যেতোর নেতৃত্বে একটি শক্তিশালী টার্মস এন্ড কন্ডিশনের টিম আগামী ৮ই জুন বাংলাদেশ সফর করবে। সৌদি আরব বিএনপির সভাপতি আহমদ আলী মুকিব, বেলজিয়াম বিএনপির সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেন বাবু, দফতর সম্পাদক আলম হোসেনের সহযোগিতায় ইউরোপীয় ইউনিয়নের এই উচ্চ ক্ষমতাসম্পন্ন শক্তিশালী টিম ৮ জুন বাংলাদেশে যাচ্ছে বলে জানা গেছে।
 তারা বাংলাদেশ সরকারের সর্বোচ্চ কর্তৃপক্ষ সহ নীতি নির্ধারকদের সাথে দেখা করে সরাসরি জানতে চাইবে কবে কিংবা কতদিনের মধ্যে বাংলাদেশ সরকার একটি প্রতিনিধিত্বশীল সরকার গঠনের লক্ষ্যে অবাধ ও নিরপেক্ষ এবং সকলের অংশ গ্রহণের জন্য জাতীয় সংসদের নির্বাচনের রোড ম্যাপ ঘোষণা করবে। ইউরোপীয় ইউনিয়নের এই টিম সরকারকে একটি নির্দিষ্ট টাইম ফ্রেম বেধে দিবে বলে জানা গেছে।
 এবার আর কোন নেগোসিয়েশন নয় কিংবা আর কোন সংলাপের তাগিদ অথবা নতুন করে উপদেশ দিয়ে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশ সরকারকে আর সময় দিতে নারাজ। কেননা বেলজিয়াম বিএনপির মতে, ইতিপূর্বে অনেক অনুনয় বিনয় এবং উপদেশ যখন সরকারের বোধোদয় হয়নি, তখন আস্ত্যেতোর নেতৃত্বে এই প্রতিনিধিদল কোন অনুনয় বা নেগোসিয়েশন নয় বরং নির্বাচনের নির্দিষ্ট ঘোষণার মাধ্যমে আওয়ামীলীগের সরকারকে ভোটার বিহীন একতরফা সংসদ থেকে প্রতিনিধিত্বশীল সরকারের রোড ম্যাপের দিকে নিয়ে যাওয়া।
 বিএনপি নেতা আহমদ আলী মুকিব, ইকবাল হোসেন বাবু, আলম হোসেন ও বেলজিয়াম বিএনপি ইউরোপিয় ইউনিয়নের সাথে বিভিন্ন সময় সাক্ষাত করে বাংলাদেশ সরকারের উপর নানাবিধ চাপ প্রয়োগের মাধ্যমে সত্যিকারের গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠার লক্ষে সকল দলের অংশ গ্রহণের মাধ্যমে একটি অবাধ নিরপেক্ষ নির্বাচনের তাগিদে বাংলাদেশ সরকারকে নিছক সংলাপ নির্ভর আহবানের বিপরীতে বরং কতিপয় সুনির্দিষ্ট টার্মসের ভিত্তিতে ইউএন কন্ডিশনের আওতায় বা বিভিন্ন দেশে কমিশনের ইতি-পূর্বেকার ভূমিকার সাথে সামঞ্জস্য রেখে বর্তমান ক্ষমতাসীন অবৈধ সরকারকে নির্বাচনের সুনির্দিষ্ট টাইম ফ্রেমের মধ্যে নিয়ে আসার আন্দোলন জোরদারের লক্ষে কাজ শুরু করেছেন বলে জানা গেলো।
 বিএনপি নেতা ইকবাল হসেন বাবু ও আলম হোসেন  জানিয়েছেন, উগো আস্ত্যেতোর কমিটি এবার শুধু সফর নয়, বরং সরকারকে নির্বাচনের রোড ম্যাপ ঘোষণা দিতে কাজ করবে বলে নিশ্চয়তা পাওয়া গেছে।
 জানা গেছে, বেলজিয়াম বিএনপি এই শক্তিশালী টিমকে ঢাকা পাঠিয়েই বসে থাকছেনা। তারা কমিশনের অন্যান্য নেতৃবৃন্দ সহ আন্তর্জাতিক নানা সংস্থার প্রতিনিধির সাথে সিরিজ বৈঠকের শিডিউল নিয়ে রেখেছে। ইকবাল হেসেন বাবু, আলম হোসেন সহ পুরো বেলজিয়ামের বিএনপির উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলটি আগামী ১৮ জুন লিথুনিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলিজা, ২৩ জুন ইউরোপিয় পার্লামেন্টের সদস্য ইপিপি গ্রুপ ভাইস চেয়ারম্যান পাওলো রেনগেলের সাথে সাক্ষাত করবে।
 আগামী ২৫ জুন বেলজিয়াম বিএনপি ইউরোপিয় ইউনিয়নের দক্ষিণ এশিয়া বিষয়ক চেয়ারম্যান জন ল্যামবার্টের সাথে সাক্ষাত করবে। এই বৈঠকটি খুবই গুরুত্বপূর্ণ এক বৈঠক বলে বেলজিয়াম বিএনপি জানিয়েছে।
 বেলজিয়াম বিএনপির সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেন বাবু এবং  দফতর সম্পাদক আলম হোসেন আরো বলেছেন, তারা ১৬ জুন কমিশনের আরো এক শক্তিশালী নেতা ইউরোপিয় ইউনিয়ন কমিশনের একশন কমিটির সেক্রেটারি ডেভিড শোভলেনের সাথে  বৈঠক করবেন। ১৬ তারিখ ডেভিড শোভলেন এবং ২৫ তারিখ জন ল্যামবার্টের সাথে এই দুই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ বৈঠক বলে বিএনপির এই নেতৃবৃন্দ জানালেন। এ কারণেই আগে থেকে ঠিক করে রেখেছেন, যাতে কমিশনের ঢাকা সফরের সময় বাংলাদেশ সরকার তাদের টার্মস এন্ড কন্ডিশন অনুযায়ী একটি অবাধ নিরপেক্ষ এবং সকলের অংশ গ্রহণের মাধ্যমে মধ্যবর্তী বা আগাম নির্বাচনের তারিখ ঘোষণা করতে সম্মত কিনা তা অবগত হতে মিলিত হবেন।
 ইকবাল হোসেন বাবু এবং আলম হোসেন বলেছেন, এই পর্যায়ে শেখ হাসিনার সরকার যদি আগাম নির্বাচনের তারিখ ঘোষণা করতে সম্মত না হন, তাহলে বিএনপি আর কি করবে- এমন প্রশ্নের জবাবে ইকবাল ও  আলম জানালেন, তারা বেগম খালেদা জিয়ার আহবানে বেলজিয়াম থেকে সরকার বিরোধী আন্দোলনের মরণ কামড় দিয়ে শুরু নেমেছেন, যার প্রাথমিক কাজ হিসেবে ইউরোপিয় ইউনিয়নের এই শক্তিশালী কমিটিকে সরকারকে নির্বাচনী রোড ম্যাপের পথে নিয়ে আসার উদ্যোগ নিয়েছেন, আর তা জানতে তারা এই কমিশনের ফিরে আসা পর্যন্ত অপেক্ষা করবেন। তারপর নতুন কর্মসূচী নিয়ে তারা এগিয়ে যাবেন।

amadershomoys.com

এ জাতীয় আরও খবর