শুক্রবার, ৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপে এবার বলের মধ্যে ক্যামেরা

fotbballবলের মধ্যে ক্যামেরা। এই অত্যাশ্চর্য ঘটনাই ঘটতে চলেছে ব্রজিলে। ব্রাজুকার হাত ধরে নতুন প্রযুক্তি আসতে চলেছে এবারের বিশ্বকাপে। নেইমার, রোনাল্ডোরা যে বলে খেলবেন এবারের বিশ্বকাপ সেই ব্রাজুকায় থাকছে ছটি ইনবিল্ট ক্যামেরা। যার ফলে মাঠের ৩৬০ ভিউ পাওয়া যাবে। ২০১০ বিশ্বকাপে ব্যবহার করা বল জাবুলানি নানা কারণে সমালোচিত হয়েছিল। তবে বল প্রস্তুতকারক সংস্থার পক্ষে থেকে জানানো হয়েছে ব্রাজুকা অনেক উন্নত। বৃষ্টিতেও এই বলের ওজনের কোনও পরিবর্তন হবে না বলে দাবি করা হয়েছে সংস্থার পক্ষ থেকে।
এদিকে, বিশ্বকাপে খেলার বিষয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী লুই সুয়ারেজ। হাঁটুতে অস্ত্রোপচারের পর উন্নতি করছেন এই স্ট্রাইকারটি।জানিয়েছেন উরুগুয়ে দলের চিকিত্সক আলবার্তো পান। অনুশীলনে চোট পাওয়ার পর গত সপ্তাহে অস্ত্রোপচার হওয়ায় বিশ্বকাপে সুয়ারেজের খেলা বেশ অনিশ্চিত। তবে আলবার্তো জানিয়েছেন সুয়ারেজের চিকিত্সা ঠিক পথেই এগোচ্ছে। অসম্ভব মনের জোর থাকায় বিশ্বকাপে নামতে পারেন এই গোলমেশিন। তবে কতদিনে অনুশীলনে নামতে পারবেন সুয়ারেজ সেটা বলার সময় আসেনি বলে জানান দলের চিকিত্সক। সুয়ারেজের ফিটনেস দেখেই দলের তার ভূমিকা ঠিক করবেন বলে জানিয়েছেন উরুগুয়ে কোচ অস্কার তাবারেজ।
অন্যদিকে, ব্রাজিল বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন স্পেনের তারকা স্ট্রাইকার দিয়েগো কোস্টা। বেশ কিছুদিন ধরেই হ্যামস্ট্রিংয়ের চোটে ভুগছেন অ্যাটলেটিকোর এই স্ট্রাইকার। চোটের কারণে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে দশ মিনিটের মধ্যেই মাঠ ছাড়তে হয় তাঁকে। সোমবার থাইয়ে স্ক্যান করা হয়। কোস্টার চিকিতসক জানিয়েছেন দু সপ্তাহ পুরোপুরি বিশ্রামে থাকতে হবে তাঁকে। জুনের তেরো তারিখ নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করছে স্পেন। তার আগে কোস্তার পুরোপুরি ফিট হওয়া নিয়ে সংশয় থাকছেই। কোস্তা সহ একাধিক ফুটবলারের চোটের কারণে চূড়ান্ত দল ঘোষণা পিছিয়ে দিয়েছেন স্পেন কোচ ভিনসেন্ট দেল বস্কে। তিরিশ মে বলিভিয়া ম্যাচের পরই সম্ভবত চূড়ান্ত দল ঘোষণা করবেন তিনি। নিজেদের দেশে হওয়া বিশ্বকাপটা দেশছাড়া হবে, এটা ভাবতেই পারছেন না টিম ব্রাজিল। কিন্তু বিশ্বকাপ জয়ের পথে যে কড়া লড়াইয়ের মুখে পড়তে হবে সেটা তারা জানেন। সেইমত বিশ্বকাপ জয়ের পথে সম্ভাব্য বাধা হিসাবে ষোলটি দলকে চিহ্নিত করে ফেলেছেন টিম ম্যানেজমেন্ট। গ্রুপ এ-র তিনটি দলের পাশাপাশি ব্রাজিলের তালিকায় রয়েছে গ্রুপ বি-এর চারটি দল। দ্বিতীয় রাউন্ডে গ্রুপ বি-এর দলগুলির বিরুদ্ধে খেলতে হতে পারে ব্রাজিলকে।
তাছাড়া কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনালের সম্ভাব্য প্রতিপক্ষের শক্তি এবং দুর্বলতা নিয়েও বিশ্লেষণ করা হয়েছে বলে জানিয়েছেন সহকারি কোচ অ্যালবার্টো পেরেরা। তবে ষোলটি প্রতিপক্ষ চিহ্নিত করতে গিয়ে একটি প্রতিপক্ষের কথা বোধহয় ভুলে গিয়েছেন তিনি। আর সেটা হল ব্রাজিলের মানুষ। পেরেরার দাবি গোটা দেশের মানুষের সমর্থন রয়েছে তাঁদের সঙ্গে। কিন্তু মঙ্গলবার বিমানবন্দর থেকে বেরোনোর সময়ই বিক্ষোভের মুখে পড়তে হয় নেইমারদের। নিজের দেশের মানুষের সমর্থনের ব্যাপারে হয়ত নতুন করে ভাবতে হবে ব্রাজিল টিম ম্যানেজমেন্টকে।
সূত্র: জি নিউজ