রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

লিচু খুবই উপকারী

12_Litchi+shwardiAnti_010613লিচু খেতে যেমন সুস্বাদু তেমন এর গুণও অনেক। যাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি আছে তাদের জন্য গ্রীষ্মকালীন এই ফল খুবই দরকারি।

কারণ, এই ফলে আছে উচ্চমাত্রায় ক্যালসিয়াম। হাড়, দাঁত, ত্বক ও নখের জন্য ভীষণ পরিমাণে জরুরি এই ক্যালসিয়াম। বিশেষ করে, রজোনিবৃত্তির পর তুলনামূলক বয়স্ক মহিলাদের জন্য লিচু অতি গুরুত্বপূর্ণ। সাধারণত এই ধরনের মহিলাদের ক্যালসিয়ামের অভাব একটু বেশি মাত্রায় থাকে।

লিচুতে আছে প্রচুর মাত্রায় ভিটামিন সি। যা মৌসুমি রোগ থেকে রক্ষা করে, ত্বক ও চুলের পুষ্টি জোগায়। এটি সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে শরীর রক্ষা করে।

লিচুতে আছে নিয়ামিন ও রিবোফ্ল্যাভিন নামের দুটি ভিটামিন বি কমপ্লেক্স, যা শরীরের বিভিন্ন প্রদাহ ও দুর্বলতা দূর করতে সক্ষম। আছে ভিটামিন এ, যা রাতকানা, চোখের কর্নিয়ার অসুখ, চোখ ওঠা, জিভের ঘা ইত্যাদি রোগ প্রতিরোধ করে।

ফ্রুটস ইনফো ডট কম পরিবেশিত তথ্যে বলা হয়,  লিচুর নির্যাস অ্যান্টিক্যানসার হিসেবে কাজ করে। কারণ এতে আছে ফ্ল্যাভোনয়েড, যা ক্যানসার কোষের বিস্তার কমাতে একটি শক্তিশালী যৌগ। হার্টের রোগীদের জন্যও লিচু উপকারী।

লিচু অম্লনাশক। বমি বমি ভাবও কাটিয়ে দেয় এই ফল। মুখের দাগ বা ব্রণ কমাতেও সাহায্য করে এই লিচু।

লিচু আবার বেশি খাওয়াও উচিত নয়। এই ধরনের ফল বেশি মাত্রায় খেলে পেট গরম হয়ে হতে পারে ডায়রিয়া। তাই যত দিন লিচু পাওয়া যায় পরিমিত খাওয়াই ভালো।

এ জাতীয় আরও খবর