বৃহস্পতিবার, ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

কেন ভালোবাসি?

আমাদের জীবনে হয়তো এক-দুইটি অথবা আরো বেশি নেতিবাচক সম্পর্ক আসে। আর এই সম্পর্কগুলো থেকে পাওয়া দুঃখজনক অভিজ্ঞতার জন্য আমরা অনেক সময়ই ভালোবাসার কোনো মানেই খুঁজে পাই না। আমরা হতাশায় নিমজ্জিত হই। জীবনের ভালো দিকগুলোও তখন আর আমাদের কাছে সুন্দর হয়ে ধরা দেয় না। 



তারপরও আমরা ভালোবাসি। হয়তো এবার সঠিক মানুষটির খোঁজ পাই…অথবা আবার সেই ভুল মানুষ…এভাবেই চলতে থাকে। কিন্তু কেন, ভালোবাসা আসলে আমাদের কী দেয়, জানতে ইচ্ছে করে?



আসুন জেনে নেই:



প্রেমের শক্তি 

জানেন, আমাদের যখন সঠিক ব্যক্তির সঙ্গে ভালো সম্পর্ক থাকে, তখন আমরা প্রিয়জনকে যেমন ভালবাসি। তেমনি নিজের প্রতিও ভালোলাগা তৈরি হয়। আমরা আত্মবিশ্বাসী হয়ে উঠি। নিজের যত্নের বিষয়টিও চোখ এড়িয়ে যায় না। সকালে ঘুম থেকে ওঠার পর সারাদিন কাজ করতেও ক্লান্তি আসে না। আমাদের মনের শক্তি কয়েকগুণ বাড়িয়ে দেয় ভালোবাসার প্রাণশক্তি।



ভালোলাগা

প্রিয় মানুষটির সান্নিধ্য আমাদের চারপাশ ভোরে রাখে অপূর্ব ভালোলাগায়। 

আমরা যখন প্রিয়জনের সঙ্গে থাকি প্রতিটি মুহূর্ত উপভোগ্য করে তুলতে আমরাও সচেতন থাকি। ভালো একজন সঙ্গী আমাদের জীবনকে ভালোবাসার নানা রং-এর রাঙিয়ে তোলে, আর তাই প্রতিটি দিনই হয় আরও মধুর। এর প্রভাব আমাদের মনের মতোই শরীরেও পড়ে। যেজন্য ছোট ছোট রোগও শরীরে বাসা বাঁধার সাহস করে না। আমরা থাকি সুস্থ ও উচ্ছ্বল। 

 

সৃজনশীলতা 



বিশ্বের জনপ্রিয় বহু গান, কবিতা, গল্প তৈরি হয়েছে ভালোবাসাকে উপজিব্য করে। ভালোবাসা আর মনের আবেগ থেকে অনুপ্রাণিত হয়েই রচিত হয়েছে কালজয়ী সব কাব্য। তাইতো সৃজনশীল উপায়ে প্রিয়জনের জন্য ভালোবাসার অনুভূতি এবং গভীরতা প্রকাশ করতে ভাবলেশহীন মানুষও হয়ে ওঠেন কবি।



আরও বেশি মানবিক

আমরা যখন প্রিয় মানুষটির সঙ্গে ভালো থাকি। আমাদের মনও তখন অনেক বেশি নরম প্রকৃতির হয়ে থাকে। খারাপ সব কিছু থেকে ভালোবাসাই আমাদের দূরে রাখে। আর এই ভালোবাসা শুধুমাত্র প্রিয়জনের জন্যই নয় বরং সব সৃষ্টির মাঝেই ছড়িয়ে যায়। ছোট ছোট ভালো কাজের মাঝেই আমরা তখন তৃপ্তি খুঁজে পাই। 



এটাও সত্যি, ভালোবাসা সবার জীবনে হয়তো অনাবিল আনন্দ নিয়ে আসে না। অনেকের জীবনে এই ভালোবাসাই কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। তবে ভালোবাসার মানুষকে না পেলে বা হারালে নিজের কোনো কমতি ছিলো, ভেবে কষ্ট পাওয়ার কোনো কারণ নেই। আসলে সঙ্গী নির্বাচনেই ভুল ছিলো। কারণ ভুল মানুষটি আপনার প্রয়োজনীয়তা এবং আন্তরিকতা বুঝতেই পারেনি। এটা তার ব্যর্থতা।  

প্রেম-ভালোবাসা, প্রিয় জীবন সঙ্গী আমাদের জন্য সৃষ্টিকর্তার আশির্বাদ। তাইতো প্রিয়জনের মন ভোলাতে প্রেমের কবি নজরুল ইসলাম লিখে গেছেন… মোর প্রিয়া হবে এসো রানী…

এ জাতীয় আরও খবর

যুদ্ধাপরাধে হবিগঞ্জের শফির প্রাণদণ্ড, তিনজনের আমৃত্যু কারাদণ্ড

কর্মী সংকট : যুক্তরাষ্ট্রে একদিনে ৬ শতাধিক ফ্লাইট বাতিল

১০ দিনে তিস্তার পানি ৫ বার বিপদসীমার ওপরে, আবারও বন্যার আশঙ্কা

তিনদিনের ব্যবধানে ৪ সাহিত্যিকের বিদায়

সিলেটে বন্যায় ৭২ লাখ মানুষের সহায়তা প্রয়োজন

পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদ ক্ষমা চাচ্ছেন: সিআইডি

চলতি অধিবেশনে ৯০ শতাংশ সময় ব্যয় হয়েছে পদ্মা সেতুর আলোচনায় : রুমিন

‘আবারও অঘটন’ ঘটালেন অপূর্ব!

ইউপি সদস্যকে গুলি করে হত্যা

একাকিত্ব সইতে না পেরে গলায় ফাঁস নিলেন শিক্ষক!

এবার বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতেও মোটরসাইকেল নিষিদ্ধ হচ্ছে!

ষড়যন্ত্রের ফলে পদ্মা সেতু নির্মাণে দেরি হয়েছে : প্রধানমন্ত্রী