শনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নবাগত উপজেলা বিজয়নগরে প্রথম ভোট, আমেজহীন তবে ঘটনাময়

১৯মে সোমবার এ বিজয়নগর উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সকাল সোয়া ৯টা পর্যন্ত বুধন্তী আহলাদি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ৭ নম্বর বুথে একটিও ভোট পড়েনি। সকাল ১০টায় সাতগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নারীদের একটি বুথে প্রথম ভোট পড়ে। ওই কেন্দ্রে পুরুষ ভোটাররাও আসেন থেমে থেমে। সকাল সোয়া ১০টায় সিঙ্গারবিল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটি ভোটারবিহীন দেখা যায়। এ ব্যাপারে প্রিসাইডিং অফিসার জানান, ৯টি বুথে মোট ৯০০ করে ব্যালট দেওয়া হয়। তবে কোনো বুথেই ১০০ করে ভোট পড়েনি।
কেন্দ্রে কেন্দ্রে ভোটারশূন্যতা আগে থেকে জানা ফলাফলের মনোভাবের বহিঃপ্রকাশ কিনা তা নিশ্চিত না হওয়া গেলেও বাস্তবতা ছিল ফাঁকা কেন্দ্র। অবশ্য প্রশাসন বলেছে প্রখর রোদের কারণে ভোটার উপস্থিতি কম। ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক কেন্দ্র পরিদর্শনকালে বেলা সাড়ে ১১টা নাগাদ সাংবাদিকদের বলেন, আবহাওয়া ভাল আছে। ভোটার আসবে। কিন্তু ভোট শেষ হওয়ার আগ পর্যন্ত এ চিত্রের কোন পরিবর্তন হয়নি। তবে এরই মধ্যে জাল ভোট প্রদান, কেন্দ্র দখলের অভিযোগ ওঠে। এ অভিযোগে নির্বাচন বর্জন করেন বিএনপি সমর্থিত প্রার্থী শরীফুল ইসলাম লিটন, জাতীয় পার্টির প্রার্থী ইমদাদুল হক। জেলা বিএনপি মনোনয়ন দিয়েছিল লিটনকে। আর উপজেলা বিএনপি প্রার্থী করে ইঞ্জিনিয়ার রফিকুল ইসলামকে। লিটন বসে গেলেও দলের বিদ্রোহী প্রার্থী রফিক আর বিএনপির পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন। নিজের অবস্থা সুবিধার নয় বলে লিটন ভোটের দিন সকাল সকাল মাঠ ছেড়ে দেবেন এ প্রচারণা ছড়িয়ে পড়ে আগের রাত থেকেই।

সকাল সাড়ে ১১টায় কাঞ্চনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, জোর পূর্বক ব্যালটে সীল দেওয়ার অভিযোগে বিএনপি সমর্থিত প্রার্থীদের এজেন্টরা বের হয়ে যান। এ ছাড়া সকাল ১১টা ৫৩ মিনিটে শ্রীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে কয়েকজন ভোটারের দেখা মিলে। এ ব্যাপারে কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মাসুদুর রহমান জানান, এখানে মাত্র একটি বুথে ১০০ ব্যালট শেষ হয়েছে। দুপুর ১২টা ২৩ মিনিটে আদমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের প্রিসাইডিং অফিসার জানান, এ কেন্দ্রে নারী ভোটারদের উপস্থিতি একেবারেই কম। ওই সময় পর্যন্ত ৩১০৭ ভোটের মধ্যে প্রায় ৩০ ভাগ ভোট প্রদান হয়েছে বলে জানান তিনি।  
এদিকে দুপুর সাড়ে ১২টার দিকে পাহাড়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে উপস্থিত হয়ে ভোট কারচুপি, এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ এনে বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী মো. শরীফুল ইসলাম লিটন নির্বাচন বর্জনের ঘোষণা দেন। সাংবাদিকদের উপস্থিতিতে তিনি ভোট বর্জনের এ ঘোষণা দেন এবং বিষয়টিকে সংশ্লিষ্টদের লিখিতভাবে জানানোর কথা জানান।
এ ব্যাপারে বিজয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার মো. বশিরুল হক ভূঁইয়া বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোটার উপস্থিতিও ছিল সন্তোষজনক। বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী আমার সঙ্গে একবার দেখা করলেও কোনো অভিযোগ করেননি।

এ জাতীয় আরও খবর

ঢাবিতে গণধোলাইয়ে আহত শিক্ষক হাসপাতালে

বিএনপি-নাগরিক ঐক্যের ৩১ জন গ্রেপ্তার

‘বাস বন্ধ হলে ধার-দেনা করে সংসার চালাতে হয়’

প্রধানমন্ত্রীর জনসভায় আওয়ামী লীগ সরকারি সুবিধা নিচ্ছে না : স্বপন

ভারত সিরিজে ওয়ানডে অধিনায়ক লিটন

বাঞ্ছারামপুরে বিকল্প রাস্তা না রেখেই ব্রীজ নির্মান : ভোগান্তিতে কয়েক গ্রামের মানুষ

শাহবাগ থেকে নীলক্ষেতে নারীকে টেনে নিয়ে গেল গাড়ি

হরিপুর সীমান্তে হয়নি দু’বাংলার মিলন মেলা, অশ্রুজলে ফিরলেন স্বজনরা

১০ ডিসেম্বরের সমাবেশে ভীতি সঞ্চার করতেই পুলিশের বিশেষ অভিযান

প্রবাসী রেমিট্যান্সে ভারতের বিশ্বরেকর্ড

রাজশাহীতে দ্বিতীয় দিনের মতো চলছে পরিবহন ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা

র‍্যাব পরিচয়ে অপহরণ করে মুক্তিপণ আদায়, গ্রেপ্তার ৩