শুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ওবামা প্রশাসনে আসছেন প্রথম বাংলাদেশি

Nina_Ahmad_ed1প্রথমবারের মতো একজন বাংলাদেশি হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনে যোগ দিতে যাচ্ছেন নীনা আহমদ।যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এশিয়ান-আমেরিকান অ্যান্ড প্যাসিফিক আইল্যান্ডার্স বিষয়ক পরামর্শক কমিশনের সদস্য হিসেবে তার নাম প্রস্তাব করেছেন ওবামা। ১৪ সদস্যের ওই কমিশনে তিন জন ভারতীয়কেও মনোনীত করা হয়েছে।বৃহস্পতিবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে প্রেসিডেন্ট ওবামার প্রস্তাবিত কমিশনের সদস্যদের নামের  ওই তালিকা প্রকাশ করা হয়েছে।যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কর্মসূচিতে দেশটিতে বসবাসরত এশিয়ান এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের লোকজনের প্রবেশাধিকার বাড়ানোর মাধ্যমে তাদের জীবনমানের উন্নয়নে কাজ করে প্রেসিডেন্টের এই পরামর্শক কমিশন।যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় বসবাসরত  নীনা আহমদ ১৯৯০ সালে ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়া থেকে  প্রাণ রসায়নে পিএইচডি ডিগ্রি  অর্জন করেন। এরপর বিভিন্ন প্রতিষ্ঠানে গবেষক হিসেবে কাজ করেন তিনি।

অভিবাসীদের সহায়তার জন্য ১৯৯৪ সালে গড়ে ওঠা ফিলাডেলফিয়াভিত্তিক রিয়েল এস্টেট ফাইন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কানসালটিং কোম্পানি-জেএনএ ক্যাপিটলের অন্যতম উদ্যোক্তা তিনি। এই প্রতিষ্ঠানের ৪৯ শতাংশ মালিকানা তার।

ফিলাডেলফিয়ায় বসবাসরত এশিয়ান-আমেরিকানদের উন্নয়নে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন নীনা আহমদ।  কাজের স্বীকৃতি হিসেবে ২০০৯ সালে বাংলাদেশি বংশোদ্ভূত এই নারীকে নিজের এশিয়ান-আমেরিকান বিষয়ক ২৫ সদস্যের কমিশনের চেয়ারপারসন নিয়োগ করেন ফিলাডেলফিয়ার মেয়র মাইকেল নাটার।

স্বামী আহসান নসরতউল্লাহ এবং দুই মেয়েকে নিয়ে ফিলাডেলফিয়ার উত্তরপশ্চিমের মাউন্ট এয়ারিতে বসবাস করছেন নীনা আহমদ।

এ জাতীয় আরও খবর

ডাচদের ‘প্রতিশোধের’ হুমকি, আর্জেন্টিনার ভাবনায় ইনজুরি

ক্রোয়েশিয়া বাধা টপকে সেমিতে যেতে পারবে ব্রাজিল?

হাজারীবাগে দুই শিশুসন্তানকে হত্যার পর মায়ের আত্মহত্যা

জিজ্ঞাসাবাদের জন্য ডিবিতে আনা হয়েছে ফখরুল-আব্বাসকে : হারুন

৫ নারীর হাতে বেগম রোকেয়া পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

সবজির দাম কমেছে, এখনো অস্বস্তি চাল-চিনি-তেলে

সতর্ক অবস্থানে পুলিশ : নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে তালা, যান চলাচল বন্ধ

বিএনপিকে মোকাবিলা করবে ১৪ দল: আমু

এপিডিইউর ভাইস চেয়ারম্যান হলেন মির্জা ফখরুল

সাগরে ঘূর্ণিঝড় ‘মানদৌস’

শান্তিপূর্ণ সমাবেশের অধিকারের নিশ্চয়তা চায় জাতিসংঘ

বিএনপির গণসমাবেশ: বাঙলা কলেজ মাঠ পরিদর্শনে ডিএমপি