রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

আশুগঞ্জে কন্টেইনার বন্দর স্থাপন কাজ শুরু

ashugonjoপ্রতিবেদক :: ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের চরচারতলা এলাকায় অচিরেই শুরু হচ্ছে আর্ন্তজাতিক মানের অভ্যন্তরীণ কন্টেইনার নদী বন্দর স্থাপনের কাজ।



মঙ্গলবার দুপুরে জাহাজে করে প্রস্তাবিত স্থানটি পরিদর্শনকালে বাংলাদেশ আভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান ড. মো. শামছুদ্দোহা খন্দকার এ কথা জানান।



পরিদর্শন শেষে জাহাজের সম্মেলন কক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান বলেন, প্রকল্পের অর্থছাড় যথাসময়ে না হওয়ায় এবং জমির মূল্য ১০ গুণ বেড়ে যাওয়ায় প্রকল্পের কাজ বিলম্বিত হয়েছে। অধিগ্রহণের সময় জমির দাম ২০ কোটি টাকা ধরা হয়েছিল কিন্ত তা এখন বেড়ে দাঁড়িয়েছে ১৫৮ কোটি টাকায়।



আগামী দুই মাসের মধ্যে প্রকল্পের কাজ শুরু করা হতে পারে বলে উল্লেখ করে তিনি বলেন, প্রস্তাবিত এ বন্দরে মালামাল উঠানামার জন্য ঘাট, গ্যাঙওয়ে, জেটি, স্পার্ক, পার্কিং ইয়ার্ড, ওয়্যার হাউজ ও বড় একটি কন্টেইনার পোর্ট থাকবে।



আর্ন্তজাতিক মানের এ বন্দর চালু হলে মংলা এবং চট্টগ্রাম থেকে সরাসরি আশুগঞ্জে পণ্যবাহী জাহাজ আসতে পারবে ও আশুগঞ্জে শিল্পায়নের আরো সুযোগ তৈরি হবে বলে জানান তিনি।



বিআইডব্লিউটিএর পাঁচ সদস্যের প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন, বিআইডব্লিউটিএর সদস্য (অপারেশন) ভোলানাথ দে, পরিচালক (পরিকল্পনা) মাহমুদুল হাসান সেলিম, প্রধান প্রকৌশলী জুলহুদ্দিন আহমেদ ও সহকারী পরিচালক মো. আশরাফুর রহমান।



এ সময় ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক ড. মু. মোশাররফ হোসেন, পুলিশ সুপার মো. মনিরুজ্জামান, আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ কুমার সিংহ ও সহকারী কমিশনার (ভূমি) আক্তারুন্নেছা শিউলী উপস্থিত ছিলেন।



বিআইডব্লিউটিএ সূত্র জানায়, সরকারের নিজস্ব অর্থায়নে প্রায় ১০০ বিঘা জমির ওপর আড়াইশ কোটি টাকা ব্যয়ে আগামী দুই মাসের মধ্যে আর্ন্তজাতিক মানের এ বন্দর স্থাপনের কাজ শুরু করা হবে। ইতোমধ্যে এ বন্দরের দুটি জেটি ও পাইলট হাউজের নির্মাণ কাজ শেষ হয়েছে।

এ জাতীয় আরও খবর

এক মাসের আগে কমছে না জ্বালানি তেলের দাম, ইঙ্গিত প্রতিমন্ত্রীর

গোপন ছবি দিয়ে সাবেক স্ত্রীকে ‘ব্ল্যাকমেইল করছেন’ হিরো আলম

স্বামীকে খুশি করতে ‘রক্ষিতা’ আনলেন স্ত্রী!

ডিমের হালি ৭০ টাকা!

বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের খুঁজতে কমিশনের রূপরেখা প্রস্তুত : আইনমন্ত্রী

সিসিএর গবেষণা : নারীরা বেশি পর্নোগ্রাফির শিকার, পুরুষেরা হ্যাকিংয়ের

পুলিশের গাড়িতে তেল বরাদ্দ কমেছে

ক্ষমতায় গেলে কুইক রেন্টাল ও বিদ্যুৎ খাতে আইন বাতিল করবে বিএনপি

হলিউড অভিনেত্রী অ্যান হেচে আর নেই

কাজের কথা বলে ভাড়া বাসায় নিয়ে ধর্ষণ, খুবি শিক্ষার্থী কারাগারে

‘পররাষ্ট্রমন্ত্রী দেশবাসীর কাছে কৌতুক অভিনেতায় পরিণত হয়েছেন’

স্বামীকে খুশি করতে ‘রক্ষিতা’ আনলেন স্ত্রী!