রবিবার, ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

এশিয়া কাপে নেই তামিম মাহমুদউল্লাহ

BCTঘরের মাঠে অনুষ্ঠেয় ১২তম এশিয়া কাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শনিবার শ্রীলঙ্কা সিরিজ শেষে রাতে দল ঘোষণা দেয় বিসিবি।

তবে চট্টগ্রামে অনুশীলনের সময় চোটের কারণে এশিয়া কাপ থেকে বাদ পড়েছেন মারকুটে ওপেনার তামিম ইকবাল। আর ফর্ম না থাকায় বাদ পড়েছেন সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ছিটকে পড়েছেন পেসার শফিউল ইসলামও।

দলে নেয়া হয়েছে অলরাউন্ডার জিয়াউর রহমান ও উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েসকে। এছাড়া চোট কাটিয়ে দলে ফিরেছেন অভিজ্ঞ বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাকও।

১২তম এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে শক্তিশালী ভারতের বিপক্ষে ২৬ ফেব্রুয়ারি ফতুল্লায় মুখোমুখি হবে টাইগাররা। স্বাগতিক বাংলাদেশসহ এবারের এশিয়া কাপে প্রথমবার অংশ নেবে আফগানিস্তান। তাদের বিপক্ষে ১ মার্চ মাঠে নামবে বাংলাদেশ।

অবশ্য অশোভন আচরণের কারণে নিষিদ্ধ হওয়ায় এই দুই ম্যাচে অংশ নিতে পারবেন না বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি তিন ম্যাচ নিষিদ্ধ হওয়ায় শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডেতেও খেলতে পারেননি।

এর আগে ২০১২ সালে ঘরের মাঠে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ও শ্রীলঙ্কাকে কাঁদিয়ে ফাইনালে খেলে মুশফিকরা। শক্তিশালী পাকিস্তানের কাছে মাত্র ২ রানে হারে স্বাগতিকরা। অবশ্য ওই আসরের নায়ক ছিলেন তামিম ইকবাল। তিনি আসরের চার ম্যাচেই হাঁকিয়েছেন অর্ধশত রান।

বাংলাদেশ ক্রিকেট দল: মুশফিকুর রহিম (অধিনায়ক), এনামুল হক, ইমরুল কায়েস, শামসুর রহমান, মুমিনুল হক, নাঈম ইসলাম, নাসির হোসেন, আরাফাত সানি, জিয়াউর রহমান, আব্দুর রাজ্জাক, সোহাগ গাজী, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, আল-আমিন হোসেন ও সাকিব আল হাসান।

এশিয়া কাপের দল সম্পর্কে বিসিবির প্রধান নির্বাচক ফারুক আহমেদ বলেন, ‘সাত নম্বর অবস্থানটি খুব গুরুত্বপূর্ণ, তাই জিয়াউর রহমানকে দলে আনা হয়েছে। সে ভালো ফর্মে রয়েছে এবং ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করছে।’

সাকিব আল হাসান দুই ম্যাচ খেলতে না পারায় দলে দুইজন বাঁহাতি স্পিনার নেয়া হয়েছে বলেও উল্লেখ করেন প্রধান নির্বাচক।