শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরীক্ষায় বসেছে ১৪ লাখ ৩২ হাজার শিক্ষার্থী

ssc-examদেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। রোববার সকাল দশটায় সারা দেশে একযোগে পরীক্ষা শুরু হয়। এছাড়া দেশের বিদেশেও সাতটি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
 
চারটি বিষয় বাদ দিয়ে অন্য সব বিষয়ে সৃজনশীল প্রশ্নপত্রের মাধ্যমে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১৪ লাখ ৩২ হাজার ৪২৭ পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

শনিবার দুপুরে সচিবালয়ে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এক সংবাদ সম্মেলনে জানান, চলতি বছর মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় ছাত্রের সংখ্যা সাত লাখ ৩৩ হাজার ২০২ এবং ছাত্রীর সংখ্যা ছয় লাখ ৯৯ হাজার ৫২৫ জন।

এবার আটটি সাধারণ শিক্ষা বোডের্র অধীনে এসএসসিতে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা হলো ১০ লাখ ৯০ হাজার ৫৫৫ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৩৬ হাজার ২১৭ জন ও ছাত্রী পাঁচ লাখ ৫৪ হাজার ৩৩৮ জন।

দাখিল পরীক্ষায় মোট শিক্ষার্থী দুই লাখ ৩৯ হাজার ৭৪৯ জন। এর মধ্যে ছাত্র এক লাখ ২১ হাজার ৬০১ জন ও ছাত্রী এক লাখ ১৮ হাজার ১৪৮ জন।

এসএসসি (ভকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ দুই হাজার ৪২৩ জন। এর মধ্যে ছাত্র ৭৫ হাজার ৩৮৪ জন ও ছাত্রী ২৭ হাজার ৩৯ জন।

এবার দেশের বাইরে জেদ্দা, রিয়াদ, ত্রিপলি, দোহা, আবুধাবী, দুবাই ও বাহরাইনের সাতটি কেন্দ্র থেকে মোট ২৯৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। পরীক্ষার্থীর মধ্যে ১৬০ জন ছাত্রী রয়েছে।

এবার বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি ১ম ও ২য় পত্র এবং গণিত বিষয় ছাড়া অন্য সব বিষয়ে সৃজনশীল প্রশ্নপত্রের মাধ্যমে পরীক্ষা নেয়া হচ্ছে।

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে সবার সহযোগিতা কামনা করেছেন।
 
প্রসঙ্গত, গত কয়েক বছর ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হলেও এবার বিশ্ব ইজতেমার কারণে কয়েক দিন পেছানো হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে।

এদিকে উপজেলা পরিষদ নির্বাচনের কারণে ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় এসএসসির ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধ ধর্ম শিক্ষা, খ্রিস্ট ধর্ম শিক্ষা এবং দাখিলের আরবি দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৮ মার্চ।

আর ২০ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় এসএসসির হিসাববিজ্ঞান, দাখিলের বাংলা এবং এসএসসি (ভোকেশনাল) ও দাখিলের (ভোকেশনাল) আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ পরীক্ষা নেয়া হবে আগামী ২০ মার্চ।

 
             
 

এ জাতীয় আরও খবর

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা