মঙ্গলবার, ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

টি-টোয়েন্টি দলে নেই মুশফিক

বাংলাদেশ দলের ফিজিও বিভব সিংয়ের পরামর্শেই টি-টোয়েন্টি সিরিজের জন্য মুশফিককে বিবেচনা করা হয়নি বলে জানান প্রধান নির্বাচক ফারুক আহমেদ।

“আমরা মুশফিককে নিয়ে কোনো ঝুঁকি নিতে চাই না। সামনে আমাদের প্রচুর খেলা রয়েছে। এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট রয়েছে তাই আমরা অধিনায়ককে নিয়ে কোনো ঝুঁকি নিতে পারি না।”

বুধবার ২ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। টেস্ট সিরিজ শেষে চট্টগ্রামেই ১২ ও ১৪ ফেব্রুয়ারি দু'টি টি-টোয়েন্টি ম্যাচ হবে।

গতবছর নভেম্বরে দেশের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টিতে ডেঙ্গু জ্বরের কারণে খেলেননি অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে এবার ফিরেছেন তিনি।

এছাড়া দুই বছরের বেশি সময় পর দলে ফিরেছেন ৩৪টি ওয়ানডে ও আটটি টি-টোয়েন্টি খেলা অলরাউন্ডার ফরহাদ রেজা।

তাছাড়া ডাক পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে নতুন স্পিনার আরাফাত সানি, ব্যাটসম্যান সাব্বির রহমান। ফারুক বলেন, “বিশ্বকাপের কথা চিন্তা করে আমরা নতুন কয়েকজনকে সুযোগ দিয়েছি। সাব্বির, আরাফাত দলে এসেছে। দুজনই ঘরোয়া ক্রিকেটে ভালো খেলেছেন, আন্তর্জাতিক ক্রিকেটে তারা কেমন খেলেন আমরা দেখতে চাই।”

উইকেটরক্ষক মোহাম্মদ মিঠুন ডাক পেয়েছেন চোট আক্রান্ত মুশফিকের জায়গায়।

নিউ জিল্যান্ডের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টির দল থেকে বাদ পড়েছেন বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক, অলরাউন্ডার নাইম ইসলাম ও জিয়াউর রহমান এবং উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য সরকার।

চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় দিন কনিষ্ঠা আঙ্গুলে চোট পাওয়া মুশফিকের বদলে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেন শামসুর রহমান। সহ-অধিনায়ক তামিম ইকবালকে সামলাতে হয়েছে অধিনায়কের দায়িত্ব।

বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গণমাধ্যম ব্যবস্থাপক রাবীদ ইমাম জানান, মুশফিকুর রহিমের বাঁম হাতের কনিষ্ঠার হাড়ে সূক্ষ্ম চিড় ধরেছে।

বৃহস্পতিবার সকালে আবারো মুশফিকের চোট পরীক্ষা করা হবে।

মঙ্গলবার টেস্টের প্রথম দিন কিপিং করার সময় বাঁহাতের কড়ে আঙ্গুলে চোট পান মুশফিক। সেদিন ব্যথা নিয়েও মাঠে ছিলেন তিনি। বুধবার সকালে ব্যথা বাড়ায় আর মাঠে নামেননি তিনি

বাংলাদেশের টি-টোয়েন্টি দল: তামিম ইকবাল, এনামুল হক, শামসুর রহমান, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, সাকিব আল হাসান, নাসির হোসেন, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, সোহাগ গাজী, আরাফাত সানি, ফরহাদ রেজা, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন ও আল-আমিন হোসেন।