শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্ধ শিল্প কারখানায় গ্যাস সরবরাহ শিগগিরই

gas.........বিদ্যুৎ ও জ্বালানী উপদেষ্টা ডক্টর তৌফিক-ই-এলাহী চৌধুরী বীর বিক্রম বলেছেন, ‘জাতীয় গ্যাস সঞ্চালন লাইনে চাপ স্বাভাবিক রাখতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও টাঙ্গাইলের এলেঙ্গায় ২টি কম্প্রেসার স্টেশন স্থাপন করছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল)। প্রায় দেড় হাজার কোটি টাকা ব্যয়ে এই কমপ্রেসার স্টেশন ২টির কাজ ইতোমধ্যে ৯৫ ভাগই শেষ হয়েছে।’

তিনি বলেন, ‘আগামী মার্চ মাসের যেকোনো সময় প্রধানমন্ত্রী এই কমপ্রেসার স্টেশনটি উদ্বোধন করবেন। এর পাশপাশি গ্যাস স্বল্পতার কারণে বন্ধ হওয়া বিদ্যুৎ কেন্দ্র ও শিল্প কারখানাগুলোতে খুব শিগগিরই গ্যাস সরবরাহ নিশ্চিত করা হবে।  ফলে আবাসিক গ্রাহক পর্যায়ে গ্যাসের প্রেসার নিয়ে সব সমস্যা মিটে যাবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার সকালে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড জিটিসিএল আশুগঞ্জ কম্প্রেসার স্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, ‘এই কমপ্রেসার স্টেশনটি চালু হলে গ্যাসের সব সঞ্চালন লাইনে চাপ ৭শ পিএসআই থেকে এক হাজার পিএসআইয়ে উন্নীত হবে। এতে করে দেশের সার কারখানা, বিদ্যুৎ কেন্দ্রসহ সব অবকাঠামোতে গ্যাসের চাপ বাড়বে। দেশে গ্যাসের চাপ নিয়ে ঢাকা, চট্রগ্রাম ও রাজশাহী অঞ্চলে যে সংকট রয়েছে তা সম্পূর্ণ কেটে যাবে।

এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক ড. মোহাম্মদ মোশাররফ হোসেন, পুলিশ সুপার মো. মনিরুজ্জামান পিপিএম, গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) এর মহাব্যবস্থাপক (ট্রান্সমিশন-ইস্ট) নিজামুল হাসান শরিফ, ব্যবস্থাপনা পরিচালক জামিল আল আলিম, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. নূরুল আলম, আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সন্ধিপ কুমার সিংহ, রুপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল আহসান, মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং) আমজাদ হোসেনসহ জিটিসিএলর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা। পরে উপদেষ্টা আশুগঞ্জ তাপবিদ্যুৎ কেন্দ্রে ও টিএসকেএর ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটির চলমান কাজ পরিদর্শন করেন।

বাংলামেইল২৪ডটকম

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী