বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

আরো তিনটি প্রতিষ্ঠানকে ডিটিএইচ টিভির লাইসেন্স দিতে যাচ্ছে সরকার

007dthসম্প্রতি বেক্সিমকো গ্রুপ ও বায়ার মিডিয়া গ্রুপ নামের দুটি প্রতিষ্ঠানকে ডিটিএইচ লাইসেন্স দেয়ার পরে এবার আরো তিনটি প্রতিষ্ঠানকে স্যাটেলাইট টিভি দেখার সবচেয়ে আধুনিক প্রযুক্তি ডিটিএইচ লাইসেন্স দিতে যাচ্ছে সরকার। জানা গেছে ভারতের টাটা স্কাই সরকারের কাছে আবেদন করেছে লাইসেন্সের জন্য। টাটা স্কাই ভারতের খুবই জনপ্রিয় ডিটিএইচ অপারেটর। এছাড়া বসুন্ধরা গ্রুপও ডিটিএইচ লাইসেন্স পেতে যাচ্ছে।

ডিটিএইচের মাধ্যমে দর্শকেরা দারুনভাবে উপকৃত হবে। সরাসরি স্যাটেলাইট থেকে প্রচার হওয়ার কারনে প্রতিটি চ্যানেলের ছবি ও শব্দের মান হবে উচ্চমানের। ডিটিএইচ এইচডিতে ছবির মান হবে অত্যন্ত স্বচ্ছ, যাকে বলে ক্রিষ্টাল ক্লিয়ার।

আগামী সেপ্টেম্বরের মধ্যেই বেক্সিমকো গ্রুপ ২০০ টিরও বেশি চ্যানেল নিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছে।

এছাড়া সম্প্রতি এলটিই (ফোরজি) লাইসেন্স পাওয়া বাংলা লায়ন ও কিউবি অতি শ্রীঘ্রই আইপি টিভি সার্ভিস শুরু করতে যাচ্ছে। যার মাধ্যমে গ্রাহকেরা কম্পিউটারেই হাই কোয়ালিটির টিভি চ্যানেল উপভোগ করতে পারবে। ভারতে আইপি টিভি সার্ভিস থাকলেও বাংলাদেশে এখনো এই সার্ভিস শুরু হয় নি। ভারতে ডিটিএইচের যাত্রা শুরু হয় আজ থেকে ১০ বছর আগে। নেপালেও এই সার্ভিস চালু হয়েছে। বাংলাদেশে এই সার্ভিস আসতে অনেক দেরি হয়ে গেছে। তবে এখানো পাকিস্তানে ডিটিএইচ কিংবা উচ্চগতির থ্রিজি-ফোরজি চালু হয় নি। এই দিক থেকে বাংলাদেশ পাকিস্তানের চাইতে এগিয়ে থাকলেও ভারতের চাইতে ১০ বছর পিছিয়ে আছে।