শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফিফার বর্ষসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো

ronaldo_web

 

ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর জিতে নিলেন পুর্তগীজ এবং রিয়াল মদ্রিদের তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। এর মাধ্যমে টানা চারবছর এই পুরস্কারপ্রাপ্ত লিওনেল মেসির একাধিপত্যের অবসান ঘটান। গতকাল ১৩ জানুয়ারি জুরিখে ফিফা এক জমকালো অনুষ্ঠানে ঘোষণা করে বর্ষসেরা ফুটবলারের নাম।

চূড়ান্ত বাছাই তালিকায় ছিলেন তিনজন। এরা হলেন ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও ফ্র্যাঙ্ক রিবেরি। এদের মধ্যে রিবেরি এখনো অবধি বায়ার্ন মিউনিখের হয়ে গত দেড় মৌসুমে একটানা পাঁচটি খেতাব জিতেছেন। এরমধ্যে রয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, বুন্দেশলিগা, জার্মান কাপ, জার্মান সুপার কাপ ও বিশ্ব ক্লাব কাপ। তবে যেহেতু ফিফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন ২০৬টি দেশের অধিনায়ক ও  কোচের ভোটে, তাই নিশ্চিতভাবে বলা সম্ভব ছিলনা কে জিতবে ব্যালন ডি’অর।

উল্লেখ্য, ২০০৮ সালে ম্যান ইউতে থাকাকালীন শেষবার ফিফার সেরা ফুটবলার হয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তারপর টানা চারবার এই সম্মান পেয়েছেন মেসি। গত মৌসুমে স্প্যানিশ লা লিগায় মেসি করেছিলেন ৪৬ গোল। রোনালদোর গোলসংখ্যা ছিল ৩৪টি। এই মৌসুমে এখনো পর্যন্ত লা লিগায় তার গোল সংখ্যা ২০টি। রিয়াল মাদ্রিদের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় তিনি এবার করেছেন ৩০ গোল। তবে রোনালদোর সবচেয়ে বড় কৃতিত্ব, ইব্রাহিমোভিচের সুইডেনের বিরুদ্ধে বিশ্বকাপের প্লে-অফ ম্যাচে দু’দফার লড়াইয়ে চারটি গোল করে পর্তুগালকে মূলপর্বে নিয়ে যাওয়া। ২৯ নভেম্বর পর্যন্ত ফিফা ভোটদানের সময়সীমা বর্ধিত করায় রোনালদো এই কৃতিত্ব বিশ্বের কোচ ও অধিনায়কের কাছে অবশ্যই গুরুত্ব পাবে। আপাতত ২০১৮ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তিবদ্ধ রোনালদো।

ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ বলেছেন, ‘রোনালদো আমাদের দলের সম্পদ। বহু বছর এমন দিকপাল ও সফল ফুটবলার দল পায়নি। নতুন কোচ অ্যানসেলোত্তির আমলে রোনালদো আরো বেশি স্বাধীনতা পাচ্ছেন, এটাই তার সাফল্যের নেপথ্যের বড় কারণ।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা