বৃহস্পতিবার, ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

জোহানেসবার্গে শ্বাসরুদ্ধকর ড্র

SA & Indiaওয়ানডেতে ৪৩৮ রানের লক্ষ্য তাড়া করা জেতার রেকর্ড গড়েছিল দক্ষিণ আফ্রিকা। এবার জোহানেসবার্গের পিচে টেস্ট ক্রিকেটেও সর্বোচ্চ লক্ষ্যে জিতে রেকর্ডের পাতায় নাম লেখানোর পথে ছিল তারা। কিন্তু দিন শেষ হয়ে যাওয়ায় জয় থেকে ৮ রান দূরে থাকতে হলো তাদের। আর ভারতের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ড্রয়ে প্রথম টেস্ট শেষ করল স্বাগতিকরা।
ভারত: প্রথম ইনিংস- ২৮০/১০, দ্বিতীয় ইনিংস- ৪২১/১০
দক্ষিণ আফ্রিকা: প্রথম ইনিংস- ২৪৪/১০, দ্বিতীয় ইনিংস- ৪৫০/৭ (১৩৬ ওভার)
ফল: ম্যাচ ড্র

পঞ্চম ও শেষ দিন আট উইকেট হাতে রেখে দক্ষিণ আফ্রিকার দরকার ছিল ৩২০ রান। অবশ্য জয় নয়, তাদের মূল লক্ষ্য ছিল ড্র করা। শুরুতেই দুই উইকেট হারিয়ে ফেলায় খানিকটা লাইনচ্যুত হওয়ার শঙ্কায় পড়েছিল। তবে ফাফ ডু প্লেসিস ও এবি ডি ভিলিয়ার্স ২০৫ রানের জুটি গড়ে খেলার মোড় ঘুরিয়ে দিলেন। জয়ের লক্ষ্য থেকে ৫৬ রান দূরে থাকতে ভিলিয়ার্স ও ১৬ রান থাকতে প্লেসিস সাজঘরে ফেরেন।

ভিলিয়ার্স ১০৩ রানে আউট হন ইশান্ত শর্মার বলে। ১৩৪ রানের সেরা ইনিংস খেলে রান আউট হন প্লেসিস।

এরপর ভারনন ফিল্যান্দার ও ডেল স্টেইনের হাতেই ছিল ম্যাচ বাঁচানোর আশা। কারণ তাদের পরে ছিল শুধুমাত্র ইমরান তাহির ও চোটাক্রান্ত মরনে মরকেল। ১৯ বল মোকাবিলা করে ফিল্যান্দার (২৫) ও স্টেইন (৬) অপরাজিত থেকে শ্বাসরুদ্ধকর ড্র এনে দেন।

ম্যাচসেরা হয়েছেন ভারতের বিরাট কোহলি। দ্বিতীয় ইনিংসে সফরকারীদের পক্ষে সবচেয়ে বেশি তিন উইকেট নেন মোহাম্মেদ সামি। ৩০০তম উইকেট দখলে নেন জহির খান।