শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র সিনেটে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণের সিদ্ধান্ত

usa_congressবাংলাদেশ সরকারের বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করল ওবামা প্রশাসন। গতকাল বুধবার জরুরী ভিত্তিতে যুক্তরাষ্ট্র সিনেট বাংলাদেশকে নিয়ে আমেরিকান স্হানীয় সময় দুপুর ২.১৫মিনিটে এক জরুরী শুনানীতে এই সিদ্ধান্ত পাশ হয়।

বাংলাদেশের নির্বাচন কালীন সরকারের রাজপথে গণহত্যা ও বিরোধীদলবিহীন নির্বাচন ও সহিংসতা নিয়ে এই শুনানী অনুষ্ঠিত হয়। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিশেষ উপদেষ্টা ও বৈদেশীক দূত জাহিদ এফ সরদার সাদী নিউজ এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করেন।

সিনেটের জরুরী শুনানীতে সভাপতিত্ব করেন মার্কিন সিনেট পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান রবার্ট মেনেনডেজ। এতে উপস্হিত ছিলেন ফরেন এ্যাফেয়ার্স কমিটির প্রভাবশালী ১৮জন সিনেটর। এই শুনানির সিদ্ধান্তে থাকছে বাংলাদেশ বিরুদ্ধে নিষেধাজ্ঞার। এতে প্রভাব পড়বে গোটা দেশের অর্থনীতির উপর, বিশেষ করে গার্মেন্টস শিল্পখাতের।

বাংলাদেশ সরকারের বিরুদ্ধে আরো কি কি শাস্তিমূলক ব্যাবস্থা থাকছে তা আগামী ২/১ দিনের মধ্যে বিস্তারিত জানা যাবে বলে জানান, বেগম খালেদা জিয়ার বিশেষ উপদেষ্টা ও বৈদেশীক দূত জাহিদ এফ সরদার।

ইতোপুর্বে যুক্তরাষ্ট্র কংগ্রসে শুনানির মাধ্যমে বাংলাদেশ সরকারকে স্পষ্ট বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র কংগ্রেস। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র জন কেরী নিজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিফোন করেন, ওবামা প্রশাসনের পদস্থ আমলা নিশা দেশাইকে বাংলাদেশে পাঠিয়ে যুক্তরাষ্ট্রের অব্যস্থান ব্যাখ্যা করেছেন।

যুক্তরাষ্ট সরকার খুবই উদ্ধিগ্ন বাংলাদেশ সরকারের যুদ্ধাপরাধের নিম্নমানের বিচার, ৫ই জানুয়ারী এক তরফা নির্বাচন, গণহত্যা ও সহিংসতা নিয়ে। তাছাড়া জাতিসংঘ সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোও উল্লেখিত বিষয়ে এবং সংলাপে সরকার পক্ষের এক ঘেয়েঁমী মনোভাব সহজভাবে নেন নাই।

তাছাড়া ব্রিটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের সিনিয়র মিনিস্টার সাঈদা ওয়ারসি লন্ডনে ফিরে বলেছেন, নির্বাচনকে সামনে রেখে কম-বেশি সহিংসতা বাংলাদেশে আরো হয়েছে, কিন্তু এবারের মতো ভয়াবহ সহিংসতা আর কখনো দেখিনি।

শুনানিতে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, নির্বাচনী তফসিল ঘোষণার পর নিহত শতাধিক নাগরিক, মানবাধিকার কর্মী গ্রেফতার ও বিরোধী দলীয় নেতাকরমিদের গ্রেফতারের তীব্র নিন্দা জানানো হয়। বাংলাদেশ তারানকো’র সফরে হাসিনা সন্তোষজনক সারা দেয়নি বলে সিনেট জানিয়েছে। এবং এ ব্যাপারে পদক্ষেপ নিতে বিলটি পররাষ্ট্র মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়।নিউজ ইভেন্ট

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত