শনিবার, ২২শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র সিনেটে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণের সিদ্ধান্ত

usa_congressবাংলাদেশ সরকারের বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করল ওবামা প্রশাসন। গতকাল বুধবার জরুরী ভিত্তিতে যুক্তরাষ্ট্র সিনেট বাংলাদেশকে নিয়ে আমেরিকান স্হানীয় সময় দুপুর ২.১৫মিনিটে এক জরুরী শুনানীতে এই সিদ্ধান্ত পাশ হয়।

বাংলাদেশের নির্বাচন কালীন সরকারের রাজপথে গণহত্যা ও বিরোধীদলবিহীন নির্বাচন ও সহিংসতা নিয়ে এই শুনানী অনুষ্ঠিত হয়। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিশেষ উপদেষ্টা ও বৈদেশীক দূত জাহিদ এফ সরদার সাদী নিউজ এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করেন।

সিনেটের জরুরী শুনানীতে সভাপতিত্ব করেন মার্কিন সিনেট পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান রবার্ট মেনেনডেজ। এতে উপস্হিত ছিলেন ফরেন এ্যাফেয়ার্স কমিটির প্রভাবশালী ১৮জন সিনেটর। এই শুনানির সিদ্ধান্তে থাকছে বাংলাদেশ বিরুদ্ধে নিষেধাজ্ঞার। এতে প্রভাব পড়বে গোটা দেশের অর্থনীতির উপর, বিশেষ করে গার্মেন্টস শিল্পখাতের।

বাংলাদেশ সরকারের বিরুদ্ধে আরো কি কি শাস্তিমূলক ব্যাবস্থা থাকছে তা আগামী ২/১ দিনের মধ্যে বিস্তারিত জানা যাবে বলে জানান, বেগম খালেদা জিয়ার বিশেষ উপদেষ্টা ও বৈদেশীক দূত জাহিদ এফ সরদার।

ইতোপুর্বে যুক্তরাষ্ট্র কংগ্রসে শুনানির মাধ্যমে বাংলাদেশ সরকারকে স্পষ্ট বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র কংগ্রেস। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র জন কেরী নিজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিফোন করেন, ওবামা প্রশাসনের পদস্থ আমলা নিশা দেশাইকে বাংলাদেশে পাঠিয়ে যুক্তরাষ্ট্রের অব্যস্থান ব্যাখ্যা করেছেন।

যুক্তরাষ্ট সরকার খুবই উদ্ধিগ্ন বাংলাদেশ সরকারের যুদ্ধাপরাধের নিম্নমানের বিচার, ৫ই জানুয়ারী এক তরফা নির্বাচন, গণহত্যা ও সহিংসতা নিয়ে। তাছাড়া জাতিসংঘ সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোও উল্লেখিত বিষয়ে এবং সংলাপে সরকার পক্ষের এক ঘেয়েঁমী মনোভাব সহজভাবে নেন নাই।

তাছাড়া ব্রিটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের সিনিয়র মিনিস্টার সাঈদা ওয়ারসি লন্ডনে ফিরে বলেছেন, নির্বাচনকে সামনে রেখে কম-বেশি সহিংসতা বাংলাদেশে আরো হয়েছে, কিন্তু এবারের মতো ভয়াবহ সহিংসতা আর কখনো দেখিনি।

শুনানিতে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, নির্বাচনী তফসিল ঘোষণার পর নিহত শতাধিক নাগরিক, মানবাধিকার কর্মী গ্রেফতার ও বিরোধী দলীয় নেতাকরমিদের গ্রেফতারের তীব্র নিন্দা জানানো হয়। বাংলাদেশ তারানকো’র সফরে হাসিনা সন্তোষজনক সারা দেয়নি বলে সিনেট জানিয়েছে। এবং এ ব্যাপারে পদক্ষেপ নিতে বিলটি পররাষ্ট্র মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়।নিউজ ইভেন্ট

এ জাতীয় আরও খবর

যেসব নিয়ম মানলে ঠিকমতো খাবে আপনার শিশু

শামি কাবাব এর সহজ রেসিপি

নতুন ছেলেমেয়েরা চলচ্চিত্রে আসতে চায় না: ইলিয়াস কাঞ্চ

জনপ্রিয় মার্কিন সঙ্গীতশিল্পী মিট লোফ আর নেই

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রতিবাদে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা

হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত ফেরত যুবক করোনা পজেটিভ

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

সবই খোলা, বন্ধ শুধু স্কুল-কলেজ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ৬৫ লাখ টাকার ক্যাবল চুরি

শাস্তি থেকে বাঁচতে কলাপাতার ‘মাস্ক’ পরে রাস্তায়, হতবাক পুলিশ

অফিস-আদালতে অর্ধেক লোকবলের প্রজ্ঞাপন শিগগিরই : স্বাস্থ্যমন্ত্রী

মিরপুরে অন্তত মাঝারি স্কোরের প্রত্যাশা বিসিবির