মঙ্গলবার, ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

দেশজুড়ে সহিংসতা দ্বিতীয় দিনে নিহত ১১

hartal bnp27.11.13১৮-দলীয় জোটের ৪৮ ঘণ্টার দ্বিতীয় দিনের রাজপথ, রেলপথ ও নৌপথ  অবরোধ চলছে ককটেল বিস্ফোরণ, বিক্ষোভ, রেলের সিøপার উৎপাটন, যানবহনে অগ্নিসংযোগ, ভাঙচুর এবং রাস্তা অবরোধের মাধ্যমে । গত সোমবার নির্বাচনের তফসির ঘোষনা করার পর জরুরি সংবাদ সম্মেলনে ১৮ দলের অবরোধ কর্মসুচি ডাক দিরে মঙ্গলবার ভোর ছয়টা থেকে এ অবরোধ কর্মসূচি পালন করছে সরকার বিরোধী এ জোট। সারাদিনের সহিংসতায় মোট ৫ জন নিহত হয়েছে, সাতক্ষীরায় ২জন, ঢাকায় ১জন, সিরাজগঞ্জের ২জন।

 

সাতক্ষীরায় পুলিশের গুলিতে:

দ্বিতীয় দিনে সাতক্ষীরায় পুলিশের গুলিতে একজন জামায়াত কর্মী নিহত হয়েছে। নিহতের নাম সামসুল রহমান(৪০)। বুধবার সকালে পিকেটিং করতে গিয়ে পুলিশের গুলিতে নিহত হন তার বাড়ি সাতক্ষীরার সদর উপজেলার তিনি আব্দুল মাজেদের ছেলে। অবরোধের দ্বিতীয় দিনে খুলনায় বিভাগীয় তথ্য অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খুলনায় বিএনপি-পুলিশের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনায় দুইজন গুলিবিদ্ধ হয়েছেন। নগরীর পিটিআই মোড় থেকে শুরু হওয়া এ সংঘর্ষ মৌলভীপাড়া, টিভি বাউন্ডারি রোড, মডার্ন ফানির্চারের মোড়, বড় মির্জাপুর রোড ও সিটি কলেজ পর্যন্ত বিস্তার লাভ করে। এ সময় এসব এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। বিএনপি কর্মীদের হটাতে একের পর এক পুলিশ ফাঁকা গুলি, রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে ২ জন বিএনপি কর্মী গুলিবিদ্ধ হন। আহত হন কমপক্ষে ১২ জন। এ ঘটনায় ৭ জনকে আটক করা হয়েছেন বলে খুলনা মহানগর বিএনপির তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এতে শামুল হক শাওন দাবি করেছেন।

 

সাতক্ষীরা কলারোয়া উপজেলায়:

এদিকে  সাতক্ষীরা কলারোয়া উপজেলার গোপীনাথপুরে শিবিরের কাটা গাছের ডালের নিচে চাপা পড়ে আম্বিয়া খাতুন (৩০) নামে এক নারী নিহত হয়েছেন।বুধবার দুপুর সাড়ে ১২টায় সাতক্ষীরা-যশোর মহাসড়কে এ ঘটনা ঘটে। আম্বিয়া গোপীনাথপুরের হারুনর রশিদের স্ত্রী। স্থানীয় লোকজন জানান, ১০ম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা টানা ৪৮ ঘণ্টার রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধের প্রথম দিন মঙ্গলবার সাতক্ষীরা-যশোর মহাসড়কের পাশের অনেকগুলো গাছের ডাল কাটে শিবির কর্মীরা। এর মধ্যে কিছু ডাল আংশিক কাটা ছিল। অবরোধের দ্বিতীয় দিন বুধবার দুপুরে বাড়ির সামনের রাস্তার উপর দাঁড়িয়েছিলেন আম্বিয়া। এসময় আংশিক কেটে রাখা একটি বড় ডাল তার উপর পড়লে ঘটনাস্থলেই তিনি মারা যান।

 

সিরাজগঞ্জে সংঘর্ষে নিহত দুই, আহত ৫০:

অবরোধের দ্বিতীয় দিনে সিরাজগঞ্জের বিভিন্ন স্থানে দফায় দফায় সংঘর্ষে দুইজন নিহত এবং অর্ধশতাধিক আহত হয়েছেন। নিহতরা হলেন- বেলকুচি উপজেলার ডুকুরিয়া বেড়া গ্রামের রিয়াজ উদ্দিনের ছেলে আব্দুল জলিল ও চাদনিমিতুয়া গ্রামের শামছুল আলমের ছেলে মাসুম বিল্লাহ। জলিল জামায়াতের কর্মী ও মাসুম ছাত্রদল নেতা বলে জানা গেছে। এছাড়া আহতদের মধ্যে বেলকুচি উপজেলা ছাত্রদলের আহ্বায়ক গোলাম কিবরিয়া ও যুবদল নেতা রাসেল আহমেদের অবস্থা গুরুতর বলে জানিয়েছে স্থানীয় বিএনপি।

 

ককটেলে আহত ব্যাংক কর্মচারী আনোয়ারার মৃত্যু:

 ১৮-দলীয় জোটের ডাকা অবরোধের প্রথম দিনে ককটেল হামলায় আহত নারী ব্যাংক কর্মচারী বুধবার ভোরে মারা গেছেন। নিহত ব্যাংক কর্মচারীর নাম আনোয়ারা বেগম (৪০)। তিনি ন্যাশনাল ব্যাংকে কাজ করতেন। ভোর পৌনে পাঁচটার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনোয়ারা বেগমের স্বজনেরা জানান, মঙ্গলবার বিকেলে অফিস থেকে ফেরার পথে খিলগাঁওয়ের তিলপাপাড়া এলাকায় সিটি করপোরেশন অফিসের সামনে ককটেল হামলার শিকার হন আনোয়ারা। বিস্ফোরণে তার মাথায় আঘাত লাগে। গুরুতর আহত অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। বুধবার ভোরে হাসপাতালের ১০৩ নম্বর ওয়ার্ডে আনোয়ারার মৃত্যু হয়।

 

বাড্ডায় পুলিশের গাড়ি ভাংচুর:

রাজধানীর বাড্ডায় প্রগতি সরণীতে পুলিশের গাড়িতে হামলা চালিয়েছে ১৮ দলীয় জোটের অবরোধকারীরা। হামলায় পুলিশের এএসআই লোকমান এবং গাড়ির চালক কনস্টেবল আজিজ আহত হন। গুরুতর অবস্থায় আজিজকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এবং এসআই লোকমানকে পুলিশ হাসপাতালে পাঠানো হয়েছে।হামলাকারীরা জামাত-শিবির কর্মী বলেই নিশ্চিত করেছেন গুলশান-বাড্ডা জোনের এডিসি ইকবাল হোসেন। তিনি জানান, ঘটনার পরপরই তারা চার জনকে আটক করেছেন। হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল সোয়া আটটার দিকে পুলিশের গাড়িটি ওই এলাকায় টহল দেওয়ার সময় হঠাৎ করেই ১৫/২০ জনের একটি দল লাঠিসোঠা নিয়ে গাড়িতে হামলা চালায়। তারা গাড়ির সামনের কাচ ভেঙ্গে ফেলে। চারজন গাড়ির সামনের বনেটের ওপর উঠে লাফাতে থাকে।

 

তেজগাঁওয়ে ককটেল বিস্ফোরণ, আটক ২:

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় মিছিল থেকে দু’টি ককটেল বিস্ফোরণের পর পালিয়ে যাওয়ার সময় দুই ছাত্রদল নেতাকে আটক করেছে পুলিশ। বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের টানা ৪৮ ঘণ্টার অবরোধের দ্বিতীয় দিন বুধবার সকাল পৌণে ৯টার দিকে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, অবরোধের সমর্থনে মিছিল বের করে তেজগাঁও শিল্পাঞ্চল থানা ছাত্রদল। এ সময় মিছিল থেকে দু’টি ককটেল বিস্ফোরণ ঘটান নেতাকর্মীরা। কর্তব্যরত পুলিশ সদস্যরা ধাওয়া দিলে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। পরে পালিয়ে যাওয়ার সময় দুই ছাত্রদল নেতাকে আটক করে পুলিশ। আটককৃতরা হচ্ছেন- তেজগাঁও শিল্পাঞ্চল থানা ছাত্রদলের সভাপতি শাখাওয়াত হোসেন সৈকত ও আশরাফুল আলম।। তেজগাঁও থানার ওসি আশরাফ উদ্দিন এ ঘটনা ও দু’জনকে আটকের কথা স্বীকার করেছেন।

 

মুগদাপাড়ায় পুলিশের ভ্যানে আগুন:

মুগদাপাড়ায় একটি গ্যারেজে রাখা পুলিশের পিক-আপ ভ্যানে আগুন দিয়েছে দুবৃত্তরা। অবরোধের দ্বিতীয় দিন বুধবার সকালে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছার আগেই পুলিশ ভ্যানটি সম্পূর্ণ পুড়ে যায়। মেসার্স এম টি মটরস নামক গ্যারেজে পুলিশের পিক-আপ ভ্যানটি (নম্বর: ঢাকা মেট্রো-ঠ-১১৫৯৯০) ছিল। গ্যারেজের মালিক আনোয়ার বলেন, সোনারগাঁও থানার পিক-আপ ভ্যানটিতে সকাল সাড়ে ৭টায় আগুন দেয় দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিস আসার আগেই পুড়ে যায়।

 

দয়াগঞ্জে শিবিরের ১৪টি ককটেল বিস্ফোরণ:

গেন্ডারিয়ার দয়াগঞ্জে মিছিল করে রাস্তায় আগুন জ্বালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করেছে মহানগর ছাত্র শিবিরের কর্মীরা।বুধবার সকাল সাড়ে ৮টায় অবরোধের সমর্থনে বের হওয়া মিছিল থেকে ১৪/১৫টি ককটেল বিস্ফোরণ ঘটায় শিবিরের নেতাকর্মীরা। এসময় মিছিলকারীদের ছত্রভঙ্গ করতে ১০/১২ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে পুলিশ।গেন্ডারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী হাসান জানান, পরিস্থিতি এখন পুলিমের নিয়ন্ত্রণে আছে। তবে এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

 

মিরপুরে সিএনজিতে আগুন:

রাজধানীর মিরপুরের কালসিতে সিএনজিতে আগুন দিয়েছে জামায়াত কর্মীরা। বুধবার সকাল ৭টার দিকে এ ঘটনা ঘটে।সকালে জামায়াত কর্মীরা অবরোধের সমর্থনে কালসিতে একটি মিছিল বের করে। এ সময় তারা কয়েকটি যানবাহন ভাঙচুরের পর একটি সিএনজিতে আগুন ধরিয়ে দেয়।এদিকে ভাঙচুরের ছবি তোলার সময় সরকার দলীয় সন্ত্রাসীদের হামলায় সময় টিভির ক্যামেরাপারসন এবং রিপোর্টার আহত হন। পরে পুলিশ তাদের উদ্ধার করে একটি ক্লিনিকে নিয়ে যায়।এ বিষয়ে মিরপুর জোনের উপ পুলিশ কমিশনার ইমতিয়াজ আহমেদ বলেন, সাংবাদিকদের উপর হামলার ঘটনায় জড়িতদের খুঁজে বের করে ব্যাবস্থা নেওয়া হবে।

 

নির্বাচন কমিশনের সামনে ৪ ককটেল বিস্ফোরণ:

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ের সামনে ৪ ককটেল বিস্ফোরণ ঘটেছে। বুধবার সকাল সোয়া ৯টার দিকে কে বা কারা নির্বাচন কমিশন কার্যালয় লক্ষ্য করে পর পর ৪ টি ককটেল বিস্ফোরণ ঘটায়।পুলিশের তেজগাঁও জোনের উপ-কমিশনার বিপ্লব কুমার সরকার বিষয়টি নিশ্চিত করে জানান, কে বা কারা আতংক সৃষ্টির জন্য ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে। তবে এতে কোনো হতাহত হয়নি। ঘটনার পর পরই সেখানে পুলিশ ও র‌্যাবের অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

 

চট্টগ্রামে অবরোধকারীদের আগুনে দুই সহোদর অগ্নিদগ্ধ:

নগরীর কোতোয়ালি থানার আলমাস সিনেমার সামনে অবরোধকারীদের দেয়া আগুনে দুই সহোদর দগ্ধ হয়েছেন। তারা হলেন, মো. আবদুল আলিম (৩২) এবং মো. মোরশেদ (২০)।বুধবার সকাল ৮টার দিকে এ ঘটনা ঘটেছে। আহতরা নগরীর খুলশী থানার মহিলা কলেজ মোড়ে সুফি বাড়ির মো. সৈয়দ আহমেদের ছেলে। কাড়িরদেউড়ি ভিআইপি টাওয়ারে তাদের একটি বিরিয়ানির দোকান আছে। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বুধবার সকালে নগরীর আলমাস মোড় দিয়ে মিছিল নিয়ে যাওয়ার সময় রাস্তায় সিএনজি চালিত অটোরিকশায় আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। এতে ওই অটোরিকশার যাত্রী আলম ও মোরশেদ দগ্ধ হন। পথচারীরা তাদের উদ্ধার করে গুরুতর অবস্থায় চট্টগ্রাম মেডিকের কলেজ হাসপাতালে নিয়ে যান।

 

টঙ্গীতে বাস ও শ্রীপুরে রেলব্রিজে আগুন:

গাজীপুরের শ্রীপুরে বাস ও রেলব্রিজে এবং টঙ্গীতে বাসে অগ্নিসংযোগ করেছে অবরোধকারীরা। এ ঘটনায় পুলিশের সঙ্গে বিএনপি-জামায়াত কর্মীদের সংঘর্ষে একজন পুলিশ সদস্যসহ বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন।বুধবার সকাল সাড়ে ৭টায় টঙ্গীর চেরাগআলীতে ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করার চেষ্টা করে। এ সময় তারা একটি বাসে আগুন ধরিয়ে দেয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে।জামায়াত-শিবির কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ও একাধিক ককটেল নিক্ষেপ করে। এ ঘটনায় একজন পুলিশ সদস্য আহত হয়েছেন।

 

খুলনায় বিভাগীয় তথ্য অফিসে আগুন:

বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকা অবরোধের দ্বিতীয় দিনে খুলনায় বিভাগীয় তথ্য অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার ভোর ৬টার দিকে নগরীর টুটপাড়া সেন্ট্রাল রোডের অফিসে এ ঘটনা ঘটে। খুলনার বিভাগীয় তথ্য অফিসের উপ-পরিচালক জিনাত আরা আহমেদ বলেন, দুর্বৃত্তরা এ ঘটনা ঘটিয়েছে। তবে এতে অফিসের ভেতরের কোনো কিছু না পুড়লেও বাইরের কিছু অপ্রয়োজনীয় আসবাবপত্র পুড়ে গেছে।

 

প্রসঙ্গত, দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ১৮ দলের ডাকা অবরোধ শুরু হয়েছে মঙ্গলবার সকাল ৬টায়, চলবে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত।

 

এ জাতীয় আরও খবর