শনিবার, ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

সমঝোতার দিকে তাকিয়ে ইসি

Election commissionএখনও রাজনৈতিক সমঝোতার দিকে তাকিয়ে আছে নির্বাচন কমিশন (ইসি)। আর সে অপেক্ষায় রোববার ঘোষণা হয়নি দশম জাতীয় সংসদের তফসিল। তবে সোমবার তফসিল ঘোষণা হতে পারে বলে কমিশনের দায়িত্বশীল সূত্রে জানা গেছে।

রোববার সন্ধ্যায় কমিশনের বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, ‘সারাদেশবাসী সমঝোতার দিকে তাকিয়ে আছে। আপনারাও তাকিয়ে আছেন। সমঝোতা হোক এটা আমরা সবাই চাই। সব দলের অংশগ্রহণে একটা সুষ্ঠু সুন্দর নির্বাচন হোক এটাই দেশবাসীর চাওয়া।'

সোমবার তফসিল ঘোষণা হবে কি না এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘এ বিষয়ে এখনও কমিশনের বৈঠক হয়নি। বৈঠকে তফসিল ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে জানিয়ে দেয়া হবে। এটা কাল হতে পারে আবার পরশুও হতে পারে।’

তবে একজন কমিশনার সূত্রে জানা গেছে, তফসিল ঘোষণার প্রাক্কালে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণ প্রস্তুত করা হচ্ছে। ৫ পৃষ্ঠার এ ভাষণে কিছুটা পরিবর্তন আনা হচ্ছে। ভাষণ পরিপূর্ণ প্রস্তুত হয়ে গেলে কালই (সোমবার) তফসিল ঘোষণা হতে পারে।

ভাষণটি বেশি বড় হয়ে যাওয়ায় এটি আরও ছোট করা হচ্ছে বলেও জানান তিনি।

এর আগে গত বুধবার কমিশনার শাহনেওয়াজ সাংবাদিকদের বলেন, ‘দু-একদিনের মধ্যেই তফসিল ঘোষণা হবে।’
এরপর তিনি শুক্রবার তার নিজ বাড়ি চাঁদপুরে সাংবাদিকদের বলেন, ‘সোমবারের মধ্যেই তফসিল ঘোষণা হচ্ছে।’

এদিকে তফসিল ঘোষণার তারিখ নিয়ে সিইসির সঙ্গে অন্যান্য কমিশনারদের দ্বন্দ্ব দেখা দিয়েছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। সূত্র জানায়, দু’জন কমিশনার রোববারই তফসিল ঘোষণার পক্ষে তাদের মত দেন। কিন্তু সিইসি তাতে সম্মত হননি। আর কেউ কেউ বিরোধী জোটকে নির্বাচনে টানতে সমঝোতার জন্য অপেক্ষা করার পক্ষে মত দেন।

রোববার দিনভর তফসিল ঘোষণা নিয়ে কমিশন সচিবালয়ে এক ধরনের টান টান উত্তেজনা বিরাজ করছিল। কর্মকর্তাদের মাঝেও এক ধরনের তৎপরতা লক্ষ্য করা গেছে। দিনের শেষের দিকে তফসিল ঘোষণা হতে পারে এমন ধারণা ছিল অনেকেরই। বিশেষ করে বিকেলের দিকে সিইসির সঙ্গে বাকি চার কমিশনারের বৈঠক বসায় অনেকেই মনে করেন, এ বৈঠকে তফসিল ঘোষণার বিষয়টি চূড়ান্ত করা হবে।

তবে, কমিশন সূত্র জানায়, সোমবারই তফসিল ঘোষণা হওয়ার সম্ভাবনা ৯০ ভাগেরও বেশি। সমঝোতা হোক আর না হোক তফসিল এদিনই ঘোষণা হবে।

তফসিল ঘোষণার বিষয়ে কমিশনের বৈঠক শেষে কমিশনার মো. শাহনেওয়াজের কাছে জানতে চাইলে তিনি অবশ্য কোনো মন্তব্য করতে রাজি হননি। কেবল বলেছেন, ‘শিগগিরই হবে। অপেক্ষা করুন।’

এ জাতীয় আরও খবর

আহসান কবীরকে চাপা দেওয়া সিটি করপোরেশনের গাড়িচালক গ্রেপ্তার

নাসিরনগরে স্থায়ী মন্দিরের নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভা

নাসিরনগরে ধান ক্ষেত থেকে অজ্ঞাত ব‍্যাক্তির লাশ উদ্ধার

নাসিরনগরে তৈরি হচ্ছে দেশীয় মাছের নানা জাতের শুটকি

বিয়ের আগেই মা হচ্ছেন স্বরা!

রাস্তা হওয়া উচিত ক্যাটরিনার গালের মতো মসৃণ: রাজস্থানের মন্ত্রী

ঢাকায় বিএনপির মশাল মিছিল

খালেদাকে স্লো পয়জনিং করলে বিএনপির লোকেরাই করতে পারে: কাদের

গণতন্ত্রের কথা বলে যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশকে চাপে রাখতে চায়

লাইসেন্স ছাড়াই ডিএসসিসির গাড়ি চলাচ্ছিলেন হারুন-রাসেল: র‌্যাব

সেই লিটন, এই লিটন

ভোলায় মাঝনদীতে চেয়ারম্যান-মেম্বারদের লক্ষ্য করে গুলি, নিহত ১