শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিধ্বস্ত বিমানের যাত্রীদের জীবিত থাকার আশা কম

news-image

অনলাইন ডেস্ক : ইন্দোনেশিয়ায় সাগরে বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষের সঙ্গে মানুষের শরীরে অংশও পাওয়া গেছে। রয়টার্সের খবরে উদ্ধারকর্মীদের বরাত দিয়ে আজ রোববার এ তথ্য জানানো হয়। এএফপির খবরে জানা যায়, উদ্ধারকারী কর্মকর্তারা বলছেন, বিধ্বস্ত উড়োজাহাজ থেকে কাউকে জীবিত উদ্ধারের সম্ভাবনা খুব কম। এ ছাড়া বিধ্বস্ত উড়োজাহাজ থেকে সংকেত পাওয়ার কথা জানিয়েছে ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রণালয়।

ইন্দোনেশিয়ার নৌবাহিনীর কর্মকর্তা ওয়াহিউদ্দিন আরিফ আইনিউজকে বলেন, তাঁরা তিন ফুট লম্বা টায়ারের অংশ খুঁজে পেয়েছেন। ধারণা করা হচ্ছে, এটি বিধ্বস্ত উড়োজাহাজের। এ ছাড়া মানবশরীরে অংশ খুঁজে পাওয়া গেছে।

বিভিন্ন গণমাধ্যমের খবর বলছে, শনাক্তের জন্য মানবশরীরের অংশ পুলিশ হাসপাতালে নেওয়া হয়েছে।

উদ্ধারকাজে নিয়োজিত এক ডুবুরি কম্পাস টিভিকে জানান, পানির নিচে মেটাল ডিটেক্টর ও পিঞ্জার ডিটেক্টর (পানির নিচে উদ্ধারকাজে ব্যবহৃত যন্ত্র) দিয়ে উড়োজাহাজের দুটি ব্ল্যাকবক্স থেকে সংকেত খোঁজার চেষ্টা চলছে।

ইন্দোনেশিয়ার আবহাওয়া বিভাগ সতর্কতা জারি করে বলেছে, ভারী বৃষ্টি এবং ঝোড়ো বাতাস উদ্ধার অভিযান বাধাগ্রস্ত করতে পারে।

এএফপির খবরে জানা যায়, জাকার্তা পুলিশের মুখপাত্র ইউসরি ইউনুস মেট্রো টিভিকে বলেন, আজ সকালে তাঁরা দুটি ব্যাগ উদ্ধার করেছেন। এর একটি ছিল যাত্রীর। আরেকটিতে ছিল মানবশরীরের অংশ।

রয়টার্সের খবরে জানা যায়, ইন্দোনেশিয়ার সেনাবাহিনীর প্রধান হাদি তাজাহজান্তোর বরাত দিয়ে দেশটির পরিবহন মন্ত্রণালয় বলেছে, উদ্ধারকারী জাহাজ শ্রীবিজয়া এয়ারের মডেল বোয়িং ৭৩৭-৫০০ থেকে সংকেত পেয়েছে। ডুবুরিরা পানি থেকে ৭৫ ফুট নিচে উড়োজাহাজের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছেন। তবে এই সংকেত উড়োজাহাজের ব্ল্যাকবক্সের কি না, তা নিশ্চিত করে বলেনি পরিবহন মন্ত্রণালয়।

তল্লাশি ও উদ্ধারকারী সংস্থার প্রধান এয়ার মার্শাল বাগাস পুরুহিতো বলেন, বিধ্বস্ত হওয়ার সময় উড়োজাহাজটি থেকে কোনো বিপৎসংকেত পাঠানো হয়নি।

শ্রীবিজয়া এয়ারের উড়োজাহাজটির মডেল বোয়িং ৭৩৭-৫০০। এটি জাকার্তা থেকে ওয়েস্ট কালিমান্তান প্রদেশের রাজধানী পনতিয়ানাকে যাচ্ছিল। বিবিসির খবরে বলা হয়েছে, বিমানবন্দর থেকে উড়ানের চার মিনিট পর এটি রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।কর্তৃপক্ষ বলছে, উড়োজাহাজের আরোহীদের মধ্যে ৬২ জন যাত্রী ও ক্রু ছিলেন। তাঁদের মধ্যে ১০ জন শিশু ছিল। তারা সবাই ইন্দোনেশীয়।

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট