শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিসেম্বরের শুরতেই যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ১০ লাখ, মৃত্যু ১০ হাজার

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ডিসেম্বরের প্রথম ৫ দিনে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছে ১০ লাখ। হাসপাতালে ভর্তি হয়েছে ৫ লাখ। আর মৃত্যু হয়েছে ১০ হাজার জনের। গত ফেব্রুয়ারিতে করোনার প্রকোপ ছড়িয়ে পড়ার পর এমন ভয়ংকর অবস্থা আর কখনো ঘটেনি বলে উল্লেখ্য করেছে সিডিসি (সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশন)। সংক্রমণের হার আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে স্বাস্থ্য-বিশেষজ্ঞরা।

গত ২৬ নভেম্বর ‘থ্যাঙ্কস গিভিং উইকেন্ড’-কে কেন্দ্র করে একাধিকবার অনুরোধ সত্ত্বেও লোকজনের চলাচল সীমিত করা দূরের কথা, স্বাস্থ্যবিধি অবজ্ঞা করে অনুষ্ঠানাদিও আয়োজনের পরিপ্রেক্ষিতে এমন অবস্থা তৈরি হচ্ছে বলে উল্লেখ করেছেন সিডিসির কর্মকর্তারা। জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য সূত্র মতে, গতকাল শনিবার (৫ ডিসেম্বর) পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৪৫ লাখ ৬৭ হাজার ৫২৯ জন। এরমধ্যে মারা গেছেন ২ লাখ ৮১ হাজার ১২১ জন।

করোনা সংক্রমণ রোধকল্পে সকলকে মাস্ক পরার আহ্বানের বিরোধিতা করায় ওরেগণের মেডিক্যাল বোর্ড সেখানকার চিকিৎসক স্টিভেন লা টুলিপের লাইসেন্স সাসপেন্ড করেছে। উল্লেখ্য, এই চিকিৎসক হচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্পের কট্টর সমর্থক এবং নির্বাচনী এক সমাবেশে তিনি গণমাধ্যমে উল্লেখ করেন যে, তার ক্লিনিকের কেউই মাস্ক পরেন না এবং কখনো তা করবেন না। এটি হচ্ছে ওরেগণের স্টেট গভর্ণরের জারিকৃত বিশেষ নির্বাহী আদেশের পরিপন্থি। সে আদেশে চিকিৎসকসহ ক্লিনিকের সকল স্টাফকে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়। তার বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগ খতিয়ে দেখার পর গত বৃহস্পতিবার মেডিক্যাল বোর্ডের সদস্যরা ভোটে লাইসেন্স সাসপেন্ডের সিদ্ধান্ত নেন।

এদিকে, ক্যালিফোর্নিয়া, ওরেগণ, টেক্সাস, সাউথ ক্যারলিনা, পেনসিলভেনিয়া, নিউইয়র্ক, নিউজার্সিসহ বেশ কটি স্টেটে গত ক’দিনে সংক্রমণের হার অনেক বেড়েছে। হাসপাতালেও শয্যা সংকটের আশঙ্কা ব্যক্ত করে অত্যাবশ্যকীয় পণ্যের স্টোর ব্যতিত অন্য সবগুলো সন্ধ্যা ৮টার মধ্যে বন্ধের আহ্বান জানানো হয়েছে। ১০ জনের বেশি একত্রিত না হবার নির্দেশও জারি করা হয়েছে। নিউইয়র্ক সিটির প্রাইমারি স্কুলসমূহের ক্লাস পুনরায় শুরু করার সিদ্ধান্ত দেয়া হলেও ষষ্ঠ গ্রেড থেকে দ্বাদশ গ্রেডের ক্লাস ভার্চুয়ালেই পরিচালনার নির্দেশ বহাল রাখা হয়েছে। শুধুমাত্র অটিস্টিক ছাত্র-ছাত্রীরা স্কুলে গিয়ে ক্লাস করবে বলে উল্লেখ করা হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী

৬ জুন বাজেট ঘোষণা

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০,৬৩৮

অস্বস্তি কাটাতে এবং সম্পর্ক এগিয়ে নিতে আসছেন লু : পররাষ্ট্রসচিব

রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

নয়াপল্টনে বিএনপির সমাবেশ কাল

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক

অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান

শুক্রবার নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

প্রথম হজ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী