বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভক্সওয়াগনের শেয়ারে ধস!

news-image

ভক্সওয়াগনের কিছু গাড়ি অতিরিক্ত পরিবেশ দূষণ করছে বলে জানায় মার্কিন পরিবেশ বিষয় সংস্থা 'দি এনভারমেন্টাল প্রটেকশন এজেন্সি' (ইপিএ)। এই বার্তা গণমাধ্যমে প্রকাশের পর আজ সোমবার বেশ বড় ধস নামে ভক্সওয়াগনের শেয়ারবাজারে। শতকরা ১৭ ভাগ হ্রাস পেয়েছে বিশ্বসেরা গাড়ি নির্মাণকারী সংস্থাটির শেয়ারমূল্য।
 
মার্কিন প্রতিষ্ঠান ইপিএ ভক্সওয়াগনের বেশ কিছু গাড়ি পরীক্ষা করে জানায়, তা মার্কিন সংস্থাটির বেঁধে দেয়া পরিমাণের থেকে বেশি দূষিত গ্যাস নির্গমন করছে। এই ঘটনায় প্রতিষ্ঠানটি অর্ধ লক্ষ গাড়ি ফেরত নেয় নিজেদের কাছে। এই গাড়িগুলো বিভিন্ন স্থান প্রেরণ এবং আবার ফেরত নেয়ার সম্পূর্ন পরিবহন খরচ প্রদান করে ভক্সওয়াগন কতৃপক্ষ। সেই সঙ্গে মার্কিন পরিবেশ রক্ষার সংস্থাটি ভক্সওয়াগনের বিপক্ষে জরিমানা করারও প্রস্তুতি নিচ্ছে। ইপিএ জানায়, পরিবেশন দূষণকারী প্রতিটি গাড়ির জন্য ভক্সওয়াগনকে ৩৭ হাজার ৫০০ ডলার জরিমানা প্রদান করতে হেব। প্রায় ৪ লাখ ৮২ হাজার গাড়ির প্রতিটির জন্য এই পরিমাণে জরিমান প্রদান করতে হবে জার্মান ভিত্তিক গাড়ি তৈরির এই শীর্ষ প্রতিষ্ঠানকে!
 
এদিকে গণমাধ্যমে বিষয়টি প্রকাশের পর ভক্সওয়াগনের চিফ এক্সিকিউটিভ মার্টিন উইনটারকন সকলে নিকট ক্ষমা চেয়ে বলেন, "আমাদের গ্রাহক ও সাধারণ মানুষের বিশ্বাস ভাঙ্গার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। উল্লেখ্য, এ বছরের প্রথম ছয়মাসে ভক্সওয়াগান গাড়ি বিক্রির সংখ্যায় টয়োটা কোম্পানিকে ছাড়িয়ে যায়। তাদের মোট শেয়ার মূল্য ৭৫ বিলিয়ন মার্কিন ডলার। বিবিসি।

এ জাতীয় আরও খবর

মাথায়-পেটে গুলি, আ.লীগ নেতার মৃত্যু

যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশি গুলি করে হত্যা: আসামির ৫ দিনের রিমান্ড

১৭ জনের কোন দু’জন বিশ্বকাপে বাদ

বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়