বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাত্রলীগের উত্তেজনা আ.লীগে, পাল্টাপাল্টি মহড়ায় আতংক

news-image

বগুড়া প্রতিনিধি : বগুড়ায় ছাত্রলীগের কমিটি নিয়ে আওয়ামী লীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি মিছিল, সমাবেশে শহরে উত্তেজনা বিরাজ করছে। দলীয় কার্যালয়ে পদবঞ্চিতদের দেওয়া তালা ভাঙতে পারেনি নতুন কমিটি। অন্যদিকে পুলিশের শক্ত অবস্থানে শেষ পর্যন্ত পরিস্থিতি বেগতিক দিকে মোড় না নিলেও উত্তেজনা বিরাজ করছে শহরজুড়ে।

শুক্রবার (১১ নভেম্বর) সকাল থেকে নতুন কমিটির সদস্যরা জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান মজনুর নেতৃত্বে দলীয় কার্যলয়ের তালা ভাঙতে জড়ো হতে শুরু করেন। স্থানীয় আলতাফুন্নেছা খেলার মাঠে তারা মিছিল নিয়ে জড়ো হন। আর পদবঞ্চিতরা টেম্পল রোডে দলীয় কার্যালয়ের সামনে অবস্থান করেন। দুই গ্রুপের মুখোমুখি অবস্থানে সকাল থেকেই গোটা শহরে আতংক বিরাজ করছে।

পুলিশ তাদের অবস্থান জোরদার করে দুই পক্ষের মাঝখানে অবস্থান নেয়। সকাল সাড়ে এগারোটার দিকে ছাত্রলীগের নতুন কমিটি মিছিল নিয়ে দলীয় কার্যালয়ের সামনে আসলেও শেষ পর্যন্ত তালা খুলতে পারেননি। পরে, তারা আবারো আলতাফুন্নেছা খেলার মাঠে গিয়ে সমাবেশ করেছে।

সদ্য ঘোষিত বগুড়া জেলা ছাত্রলীগে কমিটি বাতিলের দাবিতে পদবঞ্চিতরা স্থানীয় আওয়ামী লীগ কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয় বেশ কয়েক দিন আগে। নতুন ঘোষিত কমিটির বিরুদ্ধে অবস্থান নিয়ে এক অংশ অফিসের সামনে ধারাবাহিকভাবে বিক্ষোভ করে যাচ্ছে। বিষয়টি ছাত্রলীগের গন্ডি পেরিয়ে এখন মূল দলের সঙ্গে সম্পৃক্ত হয়েছে।

বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান মজনু এবং যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম মোহন দুই গ্রুপে ভাগ হয়েছেন।

এক গ্রুপ ছাত্রলীগের পদবঞ্চিতদের আন্দোলনে প্রকাশ্যে সমর্থন দিয়েছেন। অপর গ্রুপ নতুন কমিটিকে স্বাগত জানিয়ে তাদের সমর্থন দিচ্ছেন। এ নিয়ে গত কিছুদিন ধরেই টানটান উত্তেজনা বিরাজ করছে বগুড়ার আওয়ামী মহলে।

নতুন কমিটিকে আওয়ামী লীগের জেলা সভাপতি মজিবুর রহমান মজনুর পকেট কমিটি বলে উল্লেখ করছেন পদবঞ্চিতরা। তাদের দাবি কমিটি বাতিল করে নিবেদিতদের হাতে ছাত্রলীগের কমিটি তুলে দিতে হবে। এই আন্দোলনে ইতোমধ্যেই যোগ দিয়েছেন বগুড়া জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি টি জামান নিকেতা, যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম মোহন, আসাদুজ্জামান দুলু, প্রচার প্রকাশনা সম্পাদক সুলতান মাহমুদ খান রনি, যুব ও ক্রীড়া সম্পাদক মাশরাফি হিরো, জেলা যুবলীগের সভাপতি শুভাশিস পোদ্দার লিটনসহ অনেকে। অপরদিকে জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান মজনুর পক্ষে বাকি নেতারা অবস্থান করছেন।

জেলা ছাত্রলীগের নেতা-কর্মী সূত্রে জানা যায়, চলতি বছরের ২২ জানুয়ারি বগুড়া জেলা ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত করা হয়। এরপর ৭ ফেব্রুয়ারি ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বগুড়ায় আসেন। তারা নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক হতে আগ্রহী ৫৬ জনের জীবন বৃত্তান্ত জমা নেন। দীর্ঘদিন পর ৭ নভেম্বর জেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করেন কেন্দ্রীয় নেতারা। কমিটিতে সজীব সাহাকে সভাপতি ও আল মাহিদুল ইসলাম জয়কে সাধারণ সম্পাদক করা হয়। এক বছরের জন্য অনুমোদিত ৩০ সদস্যের কমিটিতে সহ-সভাপতি করা হয়েছে ২৭ জনকে, যুগ্ম-সাধারণ সম্পাদক ৫ জন এবং সাংগঠনিক সম্পাদক ৬ জনকে। ছাত্রলীগের কমিটি ঘোষণার পরপরই ওই দিন রাত ৯টার দিকে কার্যালয়ের ফটকে তালা ঝোলানো হয়। এরপর দলীয় কার্যালয়ের সামনে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করেন তারা।

 

এ জাতীয় আরও খবর

মাথায়-পেটে গুলি, আ.লীগ নেতার মৃত্যু

যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশি গুলি করে হত্যা: আসামির ৫ দিনের রিমান্ড

১৭ জনের কোন দু’জন বিশ্বকাপে বাদ

বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়