শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মায়ের পেট ফেটে জন্ম নেওয়া শিশুটির নতুন ঠিকানা ছোটমণি নিবাস

news-image

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি : ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশালে ট্রাকচাপায় মায়ের পেট ফেঁটে ভূমিষ্ঠ সেই নবজাতক টানা ১০ দিন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়ার পর তার শারীরিক অবস্থা উন্নতি হয়েছে। ওই শিশুটি কার কাছে, কিভাবে থাকবে এ বিষয়ে গত বুধবার জেলা প্রশাসন ও ত্রিশাল উপজেলা শিশু কল্যাণ বোর্ডের একাধিক সভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত নেওয়া হয় শিশুটিকে ঢাকা আজিমপুরের ছোটমণি নিবাসে নেওয়া হবে।

সিদ্ধান্ত অনুযায়ী আজ শুক্রবার বিকেলে শিশুটিকে আজিমপুরের ছোটমণি নিবাস কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন ত্রিশাল উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাহমুদুল হাছান ও তার দাদা মোস্তাফিজুর রহমান বাবলু। এর আগে ময়মনসিংহ মেডিকেল হাসপাতালের উপ-পরিচালক ওয়ায়েজ উদ্দিন ফরাজি নবজাতককে তার দাদার হাতে তুলে দেন। নবজাতকের নাম রাখা হয়েছে ফাতেমা।

জানা যায়, গত ১৬ জুলাই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে রাস্তা পারাপারের সময় ত্রিশাল পৌর শহরের কোর্টভবন এলাকায় ট্রাক চাপায় ঘটনাস্থলেই মারা যান উপজেলার রায়মনি গ্রামের জাহাঙ্গীর আলম, তার অন্তসত্ত্বা স্ত্রী রত্না বেগম ও তাদের ছয় বছরের শিশুকন্যা সানজিদা। এ সময় মায়ের পেট ফেটে সড়কেই ভূমিষ্ঠ হয় এক কন্যা সন্তান।

স্বজন ও স্থানীয়রা সেই নবজাতককে উদ্ধার করে সিবিএমসিবি হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়ে ভর্তি করেন শহরের লাবীব প্রাইভেট হাসপাতালে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শিশুটির জন্ডিসের লক্ষণ ও রক্ত স্বল্পতা দেখা দিলে গত ১৮ জুলাই শিশুটিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের নবজাতক নিবিড় পরিচর্যা কেন্দ্র এনআইসিইউতে ভর্তি করা হয়। শিশুটির চিকিৎসায় পাঁচ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করে মমেক কর্তৃপক্ষ।

এদিকে ওই শিশুটিকে দত্তক নেয়ার জন্য আবদার জানান দেশের অসংখ্য মানুষ। কিন্তু পরিবারের দত্তক দেওয়া নিয়ে আপত্তি থাকায় জেলা প্রশাসন ও ত্রিশাল উপজেলা শিশু কল্যাণ বোর্ডের একাধিক সভা অনুষ্ঠিত হয়। সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন অফিসার আসাদুজ্জামানকে প্রধান করে শিশুটির নানা ও দাদার বাড়িতে সরজমিনে তদন্ত করা হয় শিশুর থাকার ও লালন পালনের কেউ আছে কিনা।

উপজেলা নির্বাহী অফিসার ও বোর্ডের সভাপতি আক্তারুজ্জামান জানান, নবজাতকটি সুবিধা বঞ্চিত। যেহেতু শিশুটির পিতা মাতার মারা যাওয়ার কারণে তার পরিচর্যার বিকল্প ব্যবস্থা নাই। তাই সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত অনুযায়ী শিশুটির পরিচর্যার জন্য সমাজসেবা অধিদপ্তরের অধীনস্থ আজিমপুর ছোটমনি সদনে পাঠানো হোক।

শিশুটির দাদা মোস্তাফিজুর রহমান বাবলু বলেন, ‘প্রশাসন যে উদ্যোগ নিয়েছে এতে আমাদের কোনও আপত্তি নেই। এই সিদ্ধান্তে আমরা খুশি। দুই বছর লালন পালন শেষে ফাতেমা আবারও আমাদের মাঝে ফিরে আসবে। পরিবারের সবার ইচ্ছা ছিল নবজাতক শিশুটির নাম ফাতেমা রাখা হবে। জেলা প্রশাসক এবং কমিটির সদস্যরা সবাই মিলে ফাতেমা নাম রাখায় আমরা খুশি। আমি নিজে এখানে এসে ভাল লেগেছে আমার নাতনী এখানে ভাল থাকবে।’

জেলা প্রশাসক এনামুল হক বলেন, ‘নবজাতক শিশুটির সার্বিক দায়িত্ব নিয়েছি আমরা। সেই অনুযায়ী নবজাতকটি সুস্থ থাকায় হাসপাতাল থেকে স্থানান্তর করে ছোট মনিতে পাঠানো হয়েছে। শিশুটি একটু বড় হলে তার অভিভাবকরা বাড়িতে নিয়ে আসতে পারবে। ইতোমধ্যে তার জন্য ঘর নির্মাণ ও ব্যাংক হিসাবের মাধ্যমে আর্থিক সহায়তা নিশ্চিত করা হয়েছে। আমরা সার্বক্ষনিক শিশুটির সব বিষয়ে খোঁজ রাখব।

 

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট