সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আফ্রিদির কাছে কোহলিই আকর্ষণীয়, টেন্ডুলকার নন

news-image

খেলা ডেস্ক : শহীদ আফ্রিদি কেমন ক্রিকেটার ছিলেন? লেগ স্পিন দিয়ে যেকোনো অধিনায়কেরই ভরসা রাখার মতো খেলোয়াড়। কিন্তু আফ্রিদি নামটা সবার কাছে পৌঁছে গেছে তাঁর ব্যাটিংয়ের কারণেই। ব্যাটসম্যান আফ্রিদিকে নিয়ে কথা উঠলে দুই ধরনের প্রতিক্রিয়া মিলবে। কেউ বলবেন দুর্দান্ত প্রভাব রাখা এক ব্যাটসম্যান আবার কেউ কেউ হতাশা প্রকাশ করে বলবেন, কখনোই প্রতিভা অনুযায়ী প্রকাশিত নয়।

যেকোনো পরিস্থিতিতে দলকে জেতানোর ক্ষমতা ছিল, আবার অবুঝের মতো ব্যাট চালিয়ে দলকে হারিয়েছেনও বহুবার। তবে এটা অস্বীকার করার উপায় নেই, মারকাটারি ব্যাটিংয়ের জন্য আফ্রিদির ব্যাটিং ছিল আকর্ষণীয় এক বিনোদন। খেলাকে শুধু বিনোদন হিসেবে দেখলে আফ্রিদির মতো কারও জুড়ি নেই।

তো সেই আফ্রিদি কাদের খেলা দেখে আকর্ষণ বোধ করেন, সেটাও জানালেন এবার। সে তালিকায় ভারত থেকে নাম লেখানো মাত্র একজনই আছেন, কোহলি। নিজের সময়ে প্রায় দেড় যুগ টেন্ডুলকারের খেলা দেখেও এমন আকর্ষণ টের পাননি আফ্রিদি।

১৯৯৬ সালে নিজের অভিষেক ইনিংসেই তুলকালাম বাধিয়ে ফেলেছিলেন আফ্রিদি। ৩৭ বলে সেঞ্চুরির রেকর্ড টিকে ছিল ১৮ বছর। পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার রেকর্ড গড়ে তারপর অবসর নিয়েছেন আফ্রিদি। ক্যারিয়ারে বরাবরই আলোচনায় ছিলেন। এখন আর আন্তর্জাতিক ক্রিকেট না খেললেও আলোচনায় টিকে রয়ে গেছেন। কারণ, এখনো পাকিস্তান ক্রিকেটের সবচেয়ে আকর্ষণীয় ব্যক্তিত্ব আফ্রিদিই।

কিন্তু কাদের খেলা দেখে আফ্রিদি নিজে আকর্ষণ বোধ করতেন আফ্রিদি? বিস্পোর্টস পাকিস্তানের ইউটিউব শো খেলো আদাজিসে অনুষ্ঠানে এসে তাঁদের নাম জানিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক, ‘আমার শুরু দিককার কথা যদি বলি, ইনজামাম-উল-হক ও সাঈদ আনোয়ার। তাঁদের খেলা অনুসরণ করতে টিভির সামনে বসে খেলা দেখতাম। যখন তাঁদের সঙ্গে খেলা শুরু করলাম, তখনই আমার স্বপ্ন পূরণ হয়ে গেছে। অন্য দেশের খেলোয়াড়দের কথা বললে ব্রায়ান লারা ছিলেন, গ্লেন ম্যাকগ্রা ছিলেন।’

লারার খেলা আকর্ষণীয় মনে হতো আফ্রিদির, কিন্তু টেন্ডুলকারের খেলা সেখানে স্থান পায়নি।
লারার খেলা আকর্ষণীয় মনে হতো আফ্রিদির, কিন্তু টেন্ডুলকারের খেলা সেখানে স্থান পায়নি। ফাইল ছবি
তাঁর সময়ের অন্য কোনো খেলোয়াড়ের কথা আর টানেননি আফ্রিদি। আর বর্তমান যুগে যারা খেলছে, তাদের মধ্যে পছন্দের তালিকা বেশ বড়। এর মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এবি ডি ভিলিয়ার্সকে বাদ দেওয়ার কথা মাথায় আনেননি আফ্রিদি। এ যুগের আকর্ষণীয় ব্যাটসম্যানদের মধ্যে দক্ষিণ আফ্রিকান এই ক্রিকেটারকে যে বাদ দেওয়ার কোনো সুযোগ নেই, ‘বর্তমান প্রজন্মের কথা বললে আমি এবি ডি ভিলিয়ার্সের নাম বলব। বিরাট কোহলি, বাবর আজম…সে অবিশ্বাস্য। ফর্মে থাকলে ফখর জামান। সে এমন একজন যে উড়ন্ত সূচনা এনে দেয়, তখন পাকিস্তান একপেশে ম্যাচ জেতে।’

 

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০